মঙ্গলবার ২ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৭ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বাংলাদেশ ও বিশ্ব পরিচয় অষ্টম শ্রেণির পড়াশোনা

  • মোঃ মনোয়ারুল হক;###;বি.এস.এস,বি-এড;###;সিনিয়র শিক্ষক;###;কানকিরহাট বহুমূখী উচ্চ বিদ্যালয়;###;সেনবাগ, নোয়াখালী।;###;পরীক্ষকঃ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, কুমিল্লা।;###;মোবাইলঃ ০১৭১৮৮৬৩০৪৫

সুপ্রিয় শিক্ষার্থীরা, আন্তরিক প্রীতি ও শুভেচ্ছা রইল।

প্রথম অধ্যায়- ঔপনিবেশিক যুগ ও বাংলার স্বাধীনতা সংগ্রাম- সৃজনশীল প্রশ্ন

উদ্দীপকটি পড় এবং প্রশ্নগুলোর উত্তর দাও। জনাব ‘ক’, ‘খ’ ইউনিয়নের চেয়ারম্যান। কিন্তু শুরু থেকেই তার নিকট আতœীয়-স্বজন নিজেদের স্বার্থ হাসিলের জন্য তার বিরুদ্ধে ষড়যন্ত্রে লিপ্ত হয়। পরবর্তীকালে তার কাজ-কর্ম পরিচালনার সময় বিভিন্ন সমস্যার সৃষ্টি করে তাকে পদচ্যূত করা হয়।

ক. ভারতবর্ষের প্রথম ভাইসরয় কে ছিলেন?

খ. ছিয়াত্তরের মন্বন্তর বলতে কী বোঝ?

গ. উদ্দীপকের বর্ণিত কারণের সাথে কোন শাসকের পতনের মিল রয়েছে? ব্যাখ্যা কর।

ঘ. তুমি কি মনে কর ঐ কারণটিই উক্ত শাসকের পতনের একমাত্র কারণ? উত্তরের স্বপক্ষে যুক্ত দাও।

ক. ভারতবর্ষের প্রথম ভাইসরয় ছিলেন লর্ড ক্যানিং।

খ. ১১৭৬ বংগাব্দে ( ১৭৭০ খ্রিষ্টাব্দে) বাংলা অঞ্চলে যে দুর্ভিক্ষ হয়েছিল ইতিহাসে তা ‘ছিয়াত্তরের মন্বন্তর’ নামে পরিচিত।

১৭৬৫ সালে বাংলার রাজস্ব আদায়ের ক্ষমতা লাভ করে ইংরেজ শাসকগণ প্রজাদের উপর অতিরিক্ত মাত্রায় কর ধার্য করে। করের চাপে কৃষকগণ প্রায় সর্বস্বান্ত হয়ে যায়। তাছাড়া ১৭৬৮ সাল থেকে টানা ৩ বছর অনাবৃষ্টির ফলে ঠিকমতো ফসল উৎপাদন হয়নি। যতটুকুই ফসল উৎপাদিত হতো তা শাসকগোষ্টী কর হিসেবে নিয়ে যেত। ফলে দেখা যায় ভয়াবহ দুর্ভিক্ষ। এ দুর্ভিক্ষে মানুষ মারা যায়, যা ছিল বাংলার মোট জনসংখ্যার এক-তৃতীয়াংশ।

গ. উদ্দীপকের বর্ণিত কারণের সাথে নবাব সিরাজউদ্দৌলার পতনের মিল রয়েছে।

নবাব সিরাজউদ্দৌলা সিংহাসনে বসার পর থেকেই তাকে নানামূখী ষড়যন্ত্র ও সমস্যার মোকাবেলা করতে হয়। শুরু থেকেই তার খালা ঘষেটি বেগম এবং পূর্ণিয়ার শাসনকর্তা নবাবের খালাতো ভাই শওকত জংগ নবাবের বিরুদ্ধে ষড়যন্ত্রে লিপ্ত হয়। দেশি-বিদেশি বণিক শ্রেণি, নবাবের দরবারের প্রভাবশালী কর্মকর্তা, সেনাপতি মীর জাফরসহ আরো অনেকে এ ষড়যন্ত্রে যোগ দেয়। প্রবীণ সেনাপতি মীর জাফরের বিশ্বাসঘাতকতায় ১৭৫৭ সালের ২৩ জুন পলাশীর যুদ্ধে নবাব পরাজিত হন।

উদ্দীপকেও দেখা যায় জনাব ‘ক’, ‘খ’ ইউনিয়নের চেয়ারম্যান। কিন্তু শুরু থেকেই তার নিকট আতœীয়-স্বজন নিজেদের স্বার্থ হাসিলের জন্য তার বিরুদ্ধে ষড়যন্ত্রে লিপ্ত হয়। পরবর্তীকালে তার কাজ-কর্ম পরিচালনার সময় বিভিন্ন সমস্যার সৃষ্টি করে তাকে পদচ্যুত করা হয়। তাই বলা যায়, ‘খ’ ইউনিয়নের চেয়ারম্যান জনাব ‘ক’ এর পদচ্যুত হওয়ার কারণের সাথে নবাব সিরাজউদ্দৌলার পতনের মিল রয়েছে।

ঘ. আমি মনে করি উদ্দীপকে ইংগিতকৃত কারণ অর্থাৎ নিকট আত্মীয়স্বজনদের ষড়যন্ত্রে লিপ্ত হওয়া উক্ত শাসকের তথা নবাব সিরাজউদ্দৌলার পতনের একমাত্র কারণ নয়।

নবাব আলীবর্দী খাঁর মৃত্যুর পর অল্প বয়সেই সিরাজউদ্দৌলা সিংহাসনে বসেন। শুরু থেকেই ঘনিষ্ট আতœীয়-স্বজন, সভাসদ, দরবারের প্রভাবশালী কর্মকর্তা, সেনাপতি মীর জাফরসহ আরো অনেকে এ ষড়যন্ত্রে যোগ দেয়। প্রবীণ সেনাপতি মীর জাফরের বিশ্বাসঘাতকতায় ১৭৫৭ সালের ২৩ জুন পলাশীর যুদ্ধে নবাব পরাজিত হন। পলাশীর যুদ্ধে নবাবের পতনের পেছনে এটি নিয়ামক হিসেবে কাজ করেছে। তবে এ ছাড়াও আরো কিছু গুরুত্বপূর্ণ কারণ ছিল যা তার পতনকে ত্বরান্বিত করে। নবাব সিরাজউদ্দৌলার ক্ষমতা গ্রহণের পর থেকেই উপমহাদেশের ব্যবসা কেন্দ্রগুলোতে ক্ষমতালোভী বণিক সমাজের অভ্যুদয় ঘটে। ব্যবসায়িক স্বার্থে তারা ইংরেজদের সাথে হাত মেলায়। এছাড়া সে সময়ের সামাজিক পরিস্থিতি নবাবের অনুকূলে ছিলনা। দীর্ঘদিন বহিরাগত শাসকদের চরম অর্থনৈতিক শোষণ ও নির্যাতনের শিকার হয়ে বাংলার সাধারণ মানুষ নবাবি শাসনের প্রতি বিমূখ ছিল। ফলে ইংরেজদের আক্রমণে নবাবের পতন বা স্বাধীনতার অবসান সম্পর্কে তাদের কোনো আগ্রহ ছিল না। আবার উদীয়মান অর্থনৈতিক ও সামরিক শক্তি হিসেবে ইংরেজ-রা প্রভাব বিস্তার করেছিল। কিন্তু তাদের ধূর্ত পরিকল্পনা বোঝা কিংবা মোকাবেলা করার মতো রাজনৈতিক ও সামাজিক শক্তি দেশে ছিল না।

তাই আলোচনার পরিপ্রেক্ষিতে বলা যায়, আতœীয়-স্বজন ও সভাসদদের ষড়যন্ত্র ছাড়াও তৎকালীন সামাজিক ও অর্থনৈতিক অবস্থা নবাবের পতনকে ত্বরান্বিত করেছে।

বহুনির্বাচনী প্রশ্ন

১. কত সাল পর্যন্ত ইংরেজদের সাথে মোঘল শক্তির বেশ কয়েকটি খন্ড যুদ্ধ হয়?

ক. ১৬৮৭ থেকে ১৬৯০

খ.১৬৯০ থেকে১৬৯২

গ. ১৬৯২ থেকে ১৬৯৪

গ.১৬৯৪থেকে ১৬৯৬

২. ক্ষমতা গ্রহণের পরবর্তী সময়ে নবাব সিরাজউদ্দৌলার সামনে কোন ধরণের সমস্যা তৈরি হয়?

ক. অর্থনৈতিক সংকট

খ. উদীয়মান ইংরেজ শক্তি সামলানো

গ. দুর্যোগ সামলানো

গ.সামাজিক বিশংৃখলা

৩. সিরাজউদ্দৌলা যখন সিংহাসনে বসেন, তখন কোন কাজটি তার জন্য কঠিন হয়ে দাঁড়ায়?

ক. অর্থনৈতিক উন্নয়ন

খ.বর্গিদের সামলানো

গ. প্রাকৃতিক দুর্যোগ সামলানো

ঘ. দুর্ভিক্ষ প্রতিরোধ

৪. ইস্ট ইন্ডিয়া কোম্পানী বাংলার শাসনভার গ্রহণের সূচনা করেছিল কোন ব্যবস্থার মাধ্যমে?

ক. নবাবকে উপঢৌকন প্রদান

খ. দেওয়ানি লাভ

গ. পলাশীর যুদ্ধ

ঘ.নবাবের সাথে বাণিজ্য চুক্তি

৫.নবাব আলীবর্দী খাঁর মৃত্যুর পর নতুন নবাব কোন সমস্যায় পতিত হন?

ক.ষড়যন্ত্র

খ. দুর্ভিক্ষ

গ.জলদস্যুর উৎপাত

ঘ.মহামারি

৬.সিরাজউদ্দৌলার বিরুদ্ধে ষড়যন্ত্রকারী তৃতীয় পক্ষ ছিল কোনটি?

ক.মারওয়াড়িরা

খ.ইংরেজরা

গ. মোঘলরা

ঘ.ওলোন্দাজরা

৭.ভারতে ক্ষমতালোভী বণিক সমাজের অভ্যুদয় ঘটে কখন?

ক. যাতায়াত ব্যবস্থার উন্নতি সাধনের ফলে

খ. বিদেশিদের সাথে যোগাযোগ স্থাপনের ফলে

গ. অর্থনৈতিক কর্মকান্ড বিস্তারের ফলে

ঘ. শাসকদের পৃষ্টপোষকতার ফলে

৮. মারওয়াড়িরা মূলত কোথাকার অধিবাসী ছিল?

ক.আফগান

খ.পাঞ্জাব

গ.সিন্ধু

ঘ.রাজপুতনা

৯. কোন যুদ্ধের মাধ্যমে ইংরেজদের হাতে বাংলার পতন ঘটে?

ক. পলাশীর যুদ্ধ

খ.স্বাধীনতা যুদ্ধ

গ. পানিপথের যুদ্ধ

ঘ. বক্সারের যুদ্ধ

১০. ইংরেজদের উত্তরোত্তর শক্তি বৃদ্ধির কারণ কী ছিল?

ক.জনশক্তি খ.সামরিক শক্তি

গ.কৃষিভিত্তিক উৎপাদন শক্তি ঘ.প্রযুক্তির ব্যবহার

উত্তরমালা-১/ ক ২/ খ ৩/ খ ৪/ গ ৫/ ক ৬/ ক ৭/ গ ৮/ ঘ ৯/ ক ১০/ খ

শীর্ষ সংবাদ:
ডলার বাজার অস্থির ॥ আমদানি ব্যয় পরিশোধের চাপ         শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ         পূর্ণিমার জোয়ারে ভেসে গেছে বিকল্প বেড়িবাঁধ         পি কে হালদারকে ফেরাতে কাজ করছে দুদক         শেয়ারবাজারে বড় ধস, ৯ মাসের মধ্যে সর্বনিম্ন সূচক         ঢাকায় বসে কথা না বলে গ্রামে ঘুরে আসুন         টাইগারদের স্বপ্নের দিন সাগরিকায়         অভ্যন্তরীণ তহবিল থেকে অর্থ নিয়েও বিদেশ যাওয়া যাবে না         আইসিসিতে বাংলাদেশী বিচারক         পুলিশ ক্যাডারে পদোন্নতির স্থায়ী নীতিমালা হয়নি ৫১ বছরেও         চট্টগ্রাম আওয়ামী লীগে হাইব্রিডদের দাপট স্বেচ্ছাচারিতা         উপবৃত্তির ভুয়া এসএমএস, কৌশলে হাতিয়ে নেয়া হচ্ছে অর্থ         বিদেশী সাহায্যের ওপর নির্ভরশীল নয় দেশ ॥ কৃষিমন্ত্রী         বৈরী আবহাওয়ায় ধান কাটতে এগিয়ে এসেছেন নারী শ্রমিকরা         ‘রাজধানীতে বসে সমালোচনা না করে গ্রামে গিয়ে পরিবর্তনটা দেখুন’         পাহাড়ি ঢলে সুনামগঞ্জের অনেক নিম্নাঞ্চল প্লাবিত         সরকারি-আধা সরকারি প্রতিষ্ঠান থেকে বিদেশ ভ্রমণ বন্ধ         পিকে হালদার আ.লীগের কেউ নয়         ডলার : কেন্দ্রীয় ব্যাংক বেঁধে দিল সাড়ে ৮৭ টাকা, খোলা বাজারে ৯৭         ৩০০ কোটি ছাড়িয়েছে বঙ্গবন্ধু স্যাটেলাইট থেকে আয় : বিএসসিএল