বৃহস্পতিবার ৬ কার্তিক ১৪২৮, ২১ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ব্রিটেনে ইইউ অভিবাসীদের অবাধ চলাচল মার্চেই শেষ

  • টেরেসা মের ঘোষণা শীঘ্রই

ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরেসা মে আগামী নতুন ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) অভিবাসীদের জন্য অবাধ চলাচলের অবসান ঘোষণা করতে যাচ্ছেন। যেদিন তিনি ব্রিটেনের ইইউ ত্যাগ নিয়ে আনুষ্ঠানিকভাবে আলোচনা শুরুর ঘোষণা দেবেন, সেদিনই তিনি সেই অবাধ চলাচলের ওপর বাধা আরোপ করবেন। খবর টেলিগ্রাফ অনলাইনের।

প্রধানমন্ত্রী সম্ভবত ঘোষণা করবেন যে, তিনি লিসবন চুক্তির ৫০ অনুচ্ছেদ মোতাবেক ওই আলোচনা শুরুর পর ব্রিটেনে আসবেন এমন সব ইইউ নাগরিক আর আপনা আপনিতেই যুক্তরাজ্যে স্থায়ীভাবে অবস্থান করার অধিকার পাবেন না। এর বদলে ব্রিটেনের ইইউ ত্যাগের পর তারা বিভিন্ন বাধানিষেধ সাপেক্ষ হবেন। এতে তারা নতুন ভিসা ব্যবস্থার অধীন হতে পারেন এবং তাদের সুযোগ-সুবিধা সংকোচন করা হতে পারে। মে ঘোষণা করতে পারেন যে, ‘কাট আউট ডেটের’ আগে যুক্তরাজ্যে পৌঁছেছেন এমন ইইউ অভিবাসীদের অধিকার ততদিনই রক্ষা করা হবে, যতদিন ইউরোপের অন্যত্র বসবাসরত ব্রিটিশ নাগরিকদের একই নিষ্ক্রিয়তা দেয়া হয়। ঘোষণার অর্থ হলো, ইইউ অভিবাসীদের জন্য ‘কাট-আউট ডেট’ সম্ভবত ১৫ মার্চের আশপাশে পড়বে। তখন ৫০ অনুচ্ছেদ সম্পর্কিত সরকারী বিল পার্লামেন্টে গৃহীত হবে। বেক্সিটপন্থী কনজারভেটিভ এমপি লেইন ডানকান স্মিথ বলেন, মে যে যুক্তরাজ্যে এরই মধ্যে বসবাসরত ৩৬ লাখ ইইউ অভিবাসীকে ভবিষ্যত সম্পর্কে স্বচ্ছ ধারণা দিয়ে ব্রিটেনের সীমান্তের নিয়ন্ত্রণ গ্রহণ করছেন, এটিই ঘোষণায় দেখা যাবে। প্রধানমন্ত্রী ওই ইস্যুতে দ্রুত এক চুক্তিতে পৌঁছতে ইইউর অন্যান্য দেশের প্রতি আবেদন করবেন বলে মনে হয়, যাতে ইস্যুটিকে বেক্সিট আলোচনা থেকে যথাশীঘ্রই সরিয়ে ফেলা যায়। এ আবেদনের প্রেক্ষিতে মের সঙ্গে ইইউর মতবিরোধ দেখা দিতে পারে। ইইউ ‘কাট আউট ডেট’ ২০১৯ সাল পর্যন্ত বিলম্ব করতে মের ওপর চাপ দিচ্ছে। কিন্তু মন্ত্রীরা উদ্বেগ ব্যক্ত করেছেন যে, কাট আউট ডেট ঘোষণা আলোচনা শেষ না হওয়া পর্যন্ত বিলম্ব করা হলে বেক্সিটের আগেই যুক্তরাজ্যে পৌঁছবে এমন ইইউ অভিবাসীদের সংখ্যা বিরাটভাবে বৃদ্ধি পাবে।

এক সরকারী সূত্রে বলা হয়, আমাদের কাছে কিছু তথ্য ছিল যে, বেক্সিটের পূর্ব মুহূর্ত পর্যন্ত যে, কেউই ব্রিটেন পৌঁছুক না কেন, তার নিরাপত্তা দিতে আমাদের বাধ্য করতে ইউরোপীয় কমিশন চেষ্টা করতে পারে। যদি আমরা সেই দীর্ঘ সময় পর্যন্ত অপেক্ষা করি, তবে রোমানিয়া ও বুলগেরিয়ার অর্ধেকই ব্রিটেনে এসে পড়বে। ইইউর অন্যান্য দেশের বসবাসরত ১২ লাখ ব্রিটিশ নাগরিকের জন্য কাট আউট ডেট শেষ পর্যন্ত ব্রাসেলসই স্থির করবে। ইউরোপীয় পার্লামেন্টের প্রধান আলোচক আভাস দেন যে, ইইউ ব্রিটিশদের ইউরোপীয় নাগরিকত্ব গ্রহণ ও বজায় রাখতে ব্যক্তিগতভাবে প্রস্তাব দেবে।

শীর্ষ সংবাদ:
'ট্রুথ সোশ্যাল' নামের নতুন সামাজিক যোগাযোগ মাধ্যম চালুর ঘোষণা ট্রাম্পের         সারাদেশে দিনের তাপমাত্রা বাড়তে পারে         দেশে এলো সিনোফার্মের আরও ৫৫ লাখ টিকা         টেকনাফে অস্ত্রসহ আরসা ক্যাডার আটক         উন্নয়নশীল দেশ হলে বাণিজ্য-রফতানি বাড়বে ॥ প্রধানমন্ত্রী         লাখাই থেকে ২৭২৫ পিস ইয়াবাসহ দুইজন গ্রেফতার         অর্থ আত্মসাত ॥ এস কে সিনহা বিরুদ্ধে মামলার রায় ফের পেছাল         পূর্বাচলে প্রদর্শনী কেন্দ্রের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী         নীলফামারীতে বন্যা পরিস্থিতির সার্বিক উন্নতি         সারা বিশ্বে গত ২৪ ঘণ্টায় করোনায় মারা গেছেন ৭ হাজার ৪৭২ জন         মামলা হচ্ছে বদরুন্নেসার সেই শিক্ষিকার বিরুদ্ধে         নেপাল ও ভারতে বন্যা আর ভূমিধসে মৃত্যুর সংখ্যা বেড়ে ১২৯         রাজধানীতে ইয়াবাসহ গ্রেফতার ৫২         বিশ্ব বাণিজ্যে স্বল্পোন্নত দেশগুলোকে প্রবেশের সুযোগ দেওয়ার আহ্বান         কুমিল্লার পূজামণ্ডপে কোরআন রাখা ব্যক্তি শনাক্ত         করোনা : ২৪ ঘণ্টায় আরও ৬ জনের মৃত্যু, শনাক্ত ৩৬৮         ভারী বর্ষণের পূর্বাভাস         গুচ্ছ ভর্তি পরীক্ষার ‘ক’ ইউনিটের ফল প্রকাশ         করোনা ভাইরাসে টিকা নিবন্ধনে বয়সসীমা সর্বনিম্ন ১৮ বছর নির্ধারণ         কারওয়ানবাজারে বাসচাপায় স্কুটিচালক নিহত