সোমবার ২১ অগ্রহায়ণ ১৪২৮, ০৬ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

গজারিয়ায় পরীক্ষা শুরুর সোয়া ঘণ্টা পর পাল্টানো হলো প্রশ্ন!

  • এসএসসি

স্টাফ রিপোর্টার, মুন্সীগঞ্জ ॥ ২০১৬ সালের প্রশ্নপত্র দিয়ে গজারিয়ার একটি কেন্দ্রে এসএসসি পরীক্ষা নেয়া হয়েছে বলে অভিযোগ উঠেছে। পরীক্ষা শুরুর প্রায় সোয়া ঘণ্টা পর বিষয়টি ধরা পড়লে উক্ত প্রশ্নপত্র বদল করে ২০১৭ সালের প্রশ্নপত্র পরীক্ষার্থীদের হাতে তুলে দেয়া হয়। কিন্তু এর জন্য তাদের কোন অতিরিক্ত সময় দেয়া হয়নি বলে জানা গেছে। এতে আগামীতে শিক্ষার্থীদের ফল বিপর্যয় দেখা দেবার আশঙ্কা করা হচ্ছে। এ নিয়ে অভিভাবক-শিক্ষার্থীদের মাঝে তীব্র ক্ষোভের সৃষ্টি হয়েছে।

জানা গেছে, গত বৃহস্পতিবার অনুষ্ঠিত এসএসসি ফিন্যান্স ও ব্যাংকিং বিষয়ের ছয় জন পরীক্ষার্থীকে ২০১৬ সালের পুরাতন প্রশ্নপত্র দিয়ে পরীক্ষা নেয়া শুরু করার প্রায় সোয়া ঘণ্টা পর ২০১৭ সালের নতুন প্রশ্নপত্র দিয়ে পুনরায় পরীক্ষা নেবার ঘটনা ঘটে। সংশ্লিষ্ট পরীক্ষার্থী ও পরিবার সূত্রে জানা যায়, গত বৃহস্পতিবার অনুষ্ঠিত বাণিজ্য বিভাগের ভবেরচর ওয়াজীর আলী বহুমুখী উচ্চ বিদ্যালয়ের ছয়জন নিয়মিত পরীক্ষার্থী ফিন্যান্স ও ব্যাংকিং বিষয়ে সৃজনশীল অংশের পরীক্ষার সময় ১০৩ কক্ষে ২০১৬ সালের পুরাতন সিলেবাসের প্রশ্নপত্র বিতরণ করা হয়। প্রশ্ন বিতরণের প্রায় সোয়া ঘণ্টা পর পরীক্ষার্থীরা বুঝতে পারে পুরাতন প্রশ্নের উত্তর লিখছে তারা। ওই সময়ে একেক জনের তিন থেকে পাঁচটি প্রশ্নের উত্তর লেখা শেষ। পরে তড়িঘড়ি করে তাদের ছয়জনকে ২০১৭ সালের সৃজনশীল প্রশ্ন বিতরণ করা হয়। এরই মধ্যে ছয় শিক্ষার্থীর মূল্যবান ঘণ্টাধিক সময় চলে যায় প-শ্রমে।

রবিবার আলাপ হয় ভুক্তভোগীদের সঙ্গে, তারা অভিযোগ করেন আমরা সৃজনশীল প্রশ্নপত্রের তিন/চারটি প্রশ্নের উত্তর দেয়ার পর বুঝতে পারি ভুল প্রশ্নে পরীক্ষা দেয়ার বিষয়টি। কক্ষে দায়িত্বরত শিক্ষকদের বলার পর আমাদের প্রশ্ন ও উত্তরপত্র ফিরিয়ে নিয়ে আমাদের ২০১৭ সালের নতুন প্রশ্ন ও নতুন উত্তরপত্র দেয়া হয়। এর মধ্যে চলে যায় প্রায় সোয়া ঘণ্টা। আমরা নষ্ট হয়ে যাওয়া সময়ের বদলে দশ মিনিট অতিরিক্ত সময় দাবি করেও সাড়া পাইনি কর্তৃপক্ষের।

শীর্ষ সংবাদ:
বিদ্যুতে আলোকিত সারাদেশ         খালেদার স্বাস্থ্য ও তারেকের শাস্তি নিয়েই বিএনপির রাজনীতি আবর্তিত ॥ তথ্যমন্ত্রী         ওমিক্রন প্রতিরোধে সর্বাত্মক প্রস্তুতি         পাহাড় এখন আর দুর্গম নেই, হয়েছে অনেক উন্নত         রাজারবাগের পীর গোপালগঞ্জের নাম ‘গোলাপগঞ্জ’ লিখে তাদের পত্রিকায় প্রচার করে         দেশে করোনায় ৬ জনের মৃত্যু         মৈত্রী দিবস ঢাকা-দিল্লী যৌথভাবে পালন করবে         ৪২তম বিসিএসের স্বাস্থ্য পরীক্ষার তারিখ পরিবর্তন         চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হতে হবে         সোনার বাংলাদেশ গড়তে আমরা প্রতিজ্ঞাবদ্ধ : প্রধানমন্ত্রী         শুধুমাত্র চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হোন ॥ যুবসমাজকে প্রধানমন্ত্রী         দরজায় কড়া নাড়ছে করোনার নতুন ধরন ‘ওমিক্রন’: স্বাস্থ্য অধিদপ্তর         করোনা : দেশে গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৬         যারা বিদেশে আছেন তাদের এখন দেশে না আসাই ভালো ॥ স্বাস্থ্যমন্ত্রী         ষড়যন্ত্র প্রতিরোধে ঢাকায় লংমার্চ         সারাদেশের সিটির বাসেই হাফ ভাড়ার সিদ্ধান্ত         রাজনৈতিক দলের নেত্রীও স্কুল ড্রেস পরে আন্দোলন করছে ॥ তথ্যমন্ত্রী         মাদরাসা বোর্ডের আলিম পরীক্ষার তিন বিষয়ের তারিখ পরিবর্তন         শাহবাগে প্রতীকী লাশ নিয়ে শিক্ষার্থীদের মিছিল         র‍্যাবের হাতে গ্রেফতার ৫ জঙ্গীকে নীলফামারী থানায় হস্তান্তর