শনিবার ৬ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ব্রিটিশ শিন্ডলার কন্যার খোলা চিঠি মে’র কাছে

ব্রিটিশ মানবতাবাদী স্যার নিকোলাস উইন্টনের কন্যা তার বাবার উদাহরণ স্মরণ করতে এবং নাজুক শরণার্থী শিশুদের জন্য পরিচালিত ডাবল প্রকল্প বন্ধ করে দেয়ার সিদ্ধান্ত পুনর্বিবেচনা করে সঠিক কাজটি করার জন্য আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী টেরেসা মে’র প্রতি। এ ব্রিটিশ মানবতাবাদী দ্বিতীয় বিশ্বযুদ্ধের আগে, চেক কাইন্ডার ট্রাম্পপোর্ট অপারেশন সংগঠিত করেছেন এবং বাঁচিয়েছেন ৬৬৯ শিশুকে। খবর গার্ডিয়ানের।

মে উইন্টনের ১৩০তম জন্মদিনের অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন স্থানীয় এমপি হিসেবে। নিকোলাস উইন্টনের মেয়ে বারবারা প্রধানমন্ত্রীর কাছে একটি খোলা চিঠি লিখেছেন পিতার ১০৬ বছর বয়সে ২০১৫ তে মৃত্যুর পর প্রার্থনা সভায়, তিনি (বারবারা) প্রধানমন্ত্রীকে যেভাবে এক অনুপ্রেরণা হিসেবে বর্ণনা করেছিলেন তা তিনি চিঠিতে স্মরণ করিয়ে দেন প্রধানমন্ত্রীকে। চিঠিতে তিনি লিখেছেন, বাবার আমলের এমপি হিসেবে আমি জানি, তিনি তার জীবনের শেষদিকে আপনার সঙ্গে সম্পর্ককে মূল্যায়ন করতেন গভীরভাবে এবং আপনি তাকে প্রার্থনা সভার ব্যতিক্রমী উদাহরণ হিসেবে তুলে ধরেছিলেন সহৃদয়ে। বলেছিলেন, ভাল মানুষেরা কঠিন সময়েও কল্যাণ বয়ে আনেন। বলেছিলেন, আমি আশা করি যে, তার জীবন সবার জন্য এক অনুপ্রেরণা যোগাবে এবং সঠিক কাজ করার জন্য আমাদের উৎসাহ যোগাবে। বারবারা লিখেছেন, পৃথিবী আবারও অন্ধকার যুগের দ্বারপ্রান্তে অগ্রসর হচ্ছে। আমি তাই ওই উক্তিগুলো স্মরণ করার জন্য আপনার প্রতি আহ্বান জানাচ্ছি। আজ মহাদেশে যে দৃশ্যের অবতারণা হচ্ছে তা যুদ্ধ শুরু হওয়ার সময়ে ১৯৩৯ সালে তার বাবা যা প্রত্যক্ষ করেছিলেন তারই ইঙ্গিতবহ। ইউরোপের সর্বত্র বিভিন্ন শিবিরেই দৃশ্যত অসংখ্য শিশু রয়েছে। তারা তীব্র শীতের মধ্যে বেঁচে থাকার চেষ্টা করছে এবং তাদের ভবিষ্যত কী হবে তা তারা জানে না। উইন্টন বলেন, আমার বাবা চেকোশ্লোভাকিয়ায় শরণার্থী শিবিরগুলোতে গিয়ে দেখতে পান, শিশুরা তুষার ও শীতে কীভাবে বেঁচে থাকার সংগ্রাম করছে। তারা তাদের ভবিষ্যত সম্পর্কে উদ্বিগ্ন। আমি জানি, ইউরোপে প্রতিটি নিঃসঙ্গ শিশুর জন্য খাদ্য বাসস্থানের ব্যবস্থা করতে পারব না আমরা। কিন্তু আমি মনে করি, ডাবল প্রকল্প সংস্কার করে তা গ্রহণ করলে সরকার এক বিশাল অবদান রাখবে। এক হিসাবে দেখানো হয়, বিশ্বে প্রায় ৬ হাজার মানুষ এখনও বেঁচে আছে যাদের বাঁচিয়ে ছিলেন নিকোলাস উইন্টন।

শীর্ষ সংবাদ:
প্রধানমন্ত্রীর বক্তব্য নিয়ে বিভ্রান্তি ছড়াচ্ছেন বিএনপি নেতৃবৃন্দ ॥ কাদের         আগামী সপ্তাহে দেশে আনা হবে গাফ্ফার চৌধুরীর মরদেহ         কিডনিতে ২০৬ পাথর !         কৃষক ও যুবকসহ বজ্রপাতে তিনজনের মৃত্যু         বৃত্তির ফল নিয়ে ভোগান্তিতে জবি শিক্ষার্থীরা         যে অপরাধ করবে তাকেই শাস্তি পেতে হবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ একটি মাইলফলক : সেতুমন্ত্রী         ইভিএম পদ্ধতির ভুল প্রমান করতে পারলে পুরস্কৃত করা হবে ॥ ইসি আহসান হাবিব         অভিবাসীদের জীবন বাঁচাতে প্রচেষ্টা বাড়াতে হবে         অস্ত্র মামলায় ছাত্রলীগ নেতা সাঈদী রিমান্ডে ॥ জোবায়েরের জামিন         ইসলাম বিদ্বেষ, নারী বিদ্বেষকে ঘুষি মেরে বক্সিং-এ বিশ্ব চ্যাম্পিয়ন জারিন         স্ত্রীর কবরের পাশে চিরশায়িত হবেন আবদুল গাফ্ফার চৌধুরী         শিগগিরই সব দলের সঙ্গে সংলাপ : সিইসি         চাঁদপুরে ট্রাক-অটোরিকশা মুখোমুখি সংঘর্ষে প্রাথমিক শিক্ষক নিয়োগের দুই পরীক্ষার্থী নিহত         তীব্র জ্বালানি সংকটে শ্রীলঙ্কায় স্কুল ও অফিস বন্ধ         মঠবাড়িয়ায় যাত্রীবাহী বাস চাপায় মোটরসাইকেল আরোহী নিহত, আহত ২         নগর ভবনে দরপত্র জমা দেওয়ার চেষ্টা         রাজধানীর বাজারে প্রায় সব পণ্যের দাম বৃদ্ধি         শনিবার গ্যাস থাকবে না রাজধানীর যেসব এলাকায়