মঙ্গলবার ১১ কার্তিক ১৪২৮, ২৬ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

এসএসসি পরীক্ষা-২০১৭

মোঃ সেলিম আদ্-দীন

পরিচালক

শিকড় একাডেমি (একাডেমিক কেয়ার), ১২২, মনেশ্বর রোড, ঝিগাতলা, ঢাকা।

মোবাইল: ০১৯১৪২০৪২৯৩

প্রিয় শিক্ষার্থীরা,

‘শিকড় একাডেমি’র পক্ষ থেকে তোমাদের জানাই আন্তরিক শুভেচ্ছা। আশা করি, তোমরা যথাযথ প্রস্তুতি নিয়ে বাংলা ১ম পত্র পরীক্ষায় ভাল করেছ। আজ তোমাদের জন্য বাংলা ২য় পত্র পরীক্ষায় ভাল করার বা অ+ পাওয়ার জন্য করণীয় বিষয় সমূহ নিয়ে লিখছি।

বহুনির্বাচনি অংশঃ বাংলা ২য় পত্র পরীক্ষায় অ+ প্রাপ্তির জন্য তোমাদের অবশ্যই সর্বোচ্চ সংখ্যক বহুনির্বাচনি প্রশ্ন সঠিক করতে হবে। এর জন্য তোমাদের করণীয় হল-

বাংলা ২য় পত্র বোর্ড বইটি ভালো করে রিভিশন করবে। অধ্যায়গুলোর ব্যাকরণিক উদাহরণ গুলো ভাল করে লক্ষ্য করবে। ব্যাকরণিক অংশের উদাহরণগুলো বহুনির্বাচনি প্রশ্নের জন্য গুরুত্বপূর্ণ। তাই সর্বোচ্চ সংখ্যক নৈর্ব্যত্তিক সঠিক করতে বোর্ড বইয়ের বিকল্প নেই। ব্যাকরণিক অংশ বোর্ড বই থেকে আয়ত্ত এনে তোমাদের পরবর্তী করণীয় হল নৈর্ব্যত্তিক অনুশীলন করা। এর জন্য তোমরা ‘পাঞ্জেরী টেস্ট পেপার’ সহায়ক হিসেবে ব্যবহার করতে পার। সরকারি ও স্বনাধন্য স্কুলগুলোর নৈর্ব্যত্তিক প্রশ্ন সমাধান করবে। আশা করি, এর মাধ্যমে তোমাদের নৈর্ব্যত্তিক অংশের প্রস্তুতি যথাযথ হবে।

রচনামূলক অংশঃ রচনামূলক অংশের জন্য গুরুত্ব পূর্ণ হল সঠিক ভাবে প্রশ্নগুলো লেখার সঠিক ধরণ, সময় বন্টন, খাতায় প্রশ্ন উত্তরের যথাযথ উপস্থাপনা। এর জন্য কিছু করণীয় হল-

অনুচ্ছেদঃ অনুচ্ছেদেরে জন্য প্রদত্ত বিষয়ের বিশ্লেষণ মূলক উত্তর হতে হবে। অপ্রাসঙ্গিক তথ্য বর্জন করবে। এক্ষেত্রে মাত্র একটি প্যারাই করতে হবে।

পত্রলিখনঃ পত্রলিখনের ক্ষেত্রে প্রশ্নে নাম, ঠিকানা উল্লেখ থাকলে সেটাই ব্যবহার করতে হবে অন্যথায় ক,খ ইত্যাদি ব্যবহার করতে হবে। পত্রের কাঠামোগত দিক অবশ্যই ঠিক রাখতে হবে।

সারাংশ ও সারমর্মঃ উচ্চ নম্বর প্রাপ্তির ক্ষেত্রে সারাংশের জন্য উল্লেখিত প্রশ্নের হুবহু লাইন উল্লেখ না করে নিজের সৃজনশীলতার বহিঃপ্রকাশ ঘটাতে হবে। সারমর্মের ক্ষেত্রে মূলভাবটি গুছিয়ে কয়েক লাইনের মধ্যে কবিতার চরণগুলোর নির্যাস (মরংঃ) লিখতে হবে। উত্তর যত বড় হবে নম্বর প্রাপ্তির সম্ভাবনা তত কমবে। তাই মূলভাবটি যথাযথভাবে উপস্থাপন বাঞ্চনীয়।

ভাব-সম্প্রসারণঃ এক্ষেত্রে উত্তর করার সময় মনে রাখবে, আলোচ্য বিষয়টির মূলভাব যেন বিশ্লেষণমূলক ভাবে উপস্থাপিত হয়। এক্ষেত্রে পয়েন্টের নাম লিখা পরিহার করে ৩টি প্যারায় লিখতে হবে। প্রথম প্যারায় মূলভাবটি অতি সংক্ষেপে উল্লেখ করা শ্রেয়। সম্প্রসারিত ভাবের মধ্যে যত বেশি ভাবের বিশ্লেষণ করতে পারবে, উত্তর তত মানসম্মত হবে। এর জন্য উত্তরে যৌক্তিকতা ও প্রাসঙ্গিকতা থাকতে হবে। সর্বশেষ প্যারায়-উপরিউক্ত বর্ণনার প্রেক্ষাপটে উপযুক্ত মন্তব্য পেশ করতে হবে।

প্রতিবেদনঃ এক্ষেত্রে প্রতিবেদনের ধরন অনুযায়ী প্রতিবেদন লেখার নিয়ম অর্থাৎ কাঠামোগত দিক সঠিকভাবে উপস্থাপন করতে হবে। নীল কালি ব্যবহার করে বিষয়/ শিরোনামটি লিখলে ভাল হয়। প্রতিবেদনটির মধ্যে আলোচ্য শিরোনাম তথ্যবহুল, বিশ্লেষণাত্মক, বর্ণনামূলক ও যৌক্তিক ব্যাখ্যা উপস্থাপন করবে। অপ্রাসঙ্গিকভাবে প্রতিবেদনটি দীর্ঘায়িত করবে না।

প্রবন্ধ রচনাঃ প্রবন্ধ রচনার জন্য তোমাদের সময় বন্টন খুব গুরুত্বপূর্ণ। উত্তরগুলো এমনভাবে লিখবে যাতে রচনার জন্য কমপক্ষে ১ ঘন্টা সময় থাকে। রচনার নাম ও পয়েন্টগুলো নীল কালি দিয়ে লিখবে। রচনায় তোমরা কবিতার পংক্তি বা মনিষীদের উক্তি প্রদান করবে। এগুলো নীল কালি দিয়ে লিখলে খাতার উপস্থাপনা সুন্দর হয়। রচনার বিষয়টি সম্পর্কে তোমরা অধিক তথ্য, ব্যাখ্যা বা বিশ্লেষণ লিখবে। যেহেতু প্রবন্ধ রচনায় বরাদ্দকৃত নম্বর হলো ২০- তা মাথায় রেখে সেই অনুপাতেই তোমাকে লিখতে হবে। পরিশেষে, উপসংহার অংশের জন্য পর্যাপ্ত সময় হাতে রেখে কমপক্ষে আধাপৃষ্ঠা বা একপৃষ্ঠা লিখেবে। অনেকেই সময়ের অভাবে ঠিকমত উপসংহার লিখেনা বা বাদ দেয়, যা মোটেই মানসম্মত রচনার অনুঘটক নয়।

শিক্ষার্থী বন্ধুরা, আশা করি উপর্যুক্ত করণীয়গুলো তোমাদের ভালোভাবে প্রস্তুতির ক্ষেত্রে যথেষ্ঠ সহায়ক হবে। তোমাদের শারীরিক ও মানসিক সুস্থতা কামনা করছি। আশা করি, তোমরা সকলেই দুর্দান্ত প্রস্তুতি নিয়ে সাফল্য বয়ে আনতে পারবে। ‘শিকড় একাডেমি’র পক্ষ থেকে তোমাদের জন্য রইল একরাশ শুভকামনা।

শীর্ষ সংবাদ:
পুলিশের লাঠিচার্জ ॥ বিএনপির সম্প্রীতি মিছিল পণ্ড         খুলনায় স্বামী, স্ত্রী ও মেয়েকে হত্যা করে লাশ পুকুরে ফেলে দিয়েছে দুর্বৃত্তরা         ঝিনাইদহের হরিণাকুন্ডুতে সড়ক দুর্ঘটনায় নসিমন চালক নিহত         চিকিৎসা শেষে দেশে ফিরলেন রাষ্ট্রপতি         নোয়াখালীতে ফয়সালের জবানবন্দিতে বিএনপি নেতা বুলুসহ ১৫ জনের নাম এসেছে         মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ৭২, মামলা ৫০         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৫ হাজার ১২৬ জন         সুদানে অভ্যুত্থানবিরোধী বিক্ষোভ মিছিলে গুলি ॥ নিহত ৭         কর্ণফুলী মাল্টিপারপাসের এমডিসহ আটক ১০         হবিগঞ্জে দুই ট্রাকের সংঘর্ষে ২ চালক নিহত         গার্মেন্টসে প্রচুর অর্ডার ॥ কর্মসংস্থানের বিরাট সুযোগ         দারিদ্র্য বিমোচনে দক্ষিণ এশীয় দেশগুলোর কাজ করা উচিত         শেয়ারবাজারে বড় দরপতন বিনিয়োগকারীরা রাস্তায়         সাম্প্রদায়িক হামলায় জড়িতদের কঠোর শাস্তি দাবি         প্রশাসনে পদোন্নতি পেতে তদবিরের ছড়াছড়ি         ছোট অপারেশন হয়েছে খালেদা জিয়ার         সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় ঐক্যবদ্ধ প্রতিরোধের বিকল্প নেই         রূপপুর পরমাণু বিদ্যুত কেন্দ্রের সঞ্চালন লাইন নিয়ে শঙ্কা         ইলিশ ধরতে জেলেরা আবার নদীতে ॥ উঠে গেল নিষেধাজ্ঞা