শুক্রবার ৭ মাঘ ১৪২৮, ২১ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

‘লাক্স-আরটিভি স্টার এ্যাওয়ার্ড’ প্রদান

গৌতম পাণ্ডে ॥ মাঘের পড়ন্ত বিকেল। শীতের তীব্রতা নেই। মিলনায়তনের বাইরে অতিথিদের ভিড়। কেউ তাদের প্রিয় তারকাদের সঙ্গে সেলফি তোলায় ব্যস্ত আবার কোন কোন সেলিব্রেটি বহুদিন পর পছন্দের মানুষদের সঙ্গে মিলিত হতে পেরে আনন্দে আত্মহারা। মিলনায়তনের প্রধান ফটকের পাশে তৈরি করা হয়েছে অতিথিদের সঙ্গে মতবিনিময়ের জন্য সুসজ্জিত ছোট একটি মঞ্চ। উপস্থাপিকা বিভিন্ন সময়ে অতিথিদের কুশল জিজ্ঞাসায় লিপ্ত। এমনই এক প্রাণবন্ত মিলনমেলা বসেছিল বসুন্ধরা আন্তর্জাতিক কনভেনশন সিটিতে শুক্রবার বিকেল থেকে। ‘ষষ্ঠ লাক্স-আরটিভি স্টার এ্যাওয়ার্ড-২০১৬’ প্রদান উপলক্ষে বাহারি ডিজাইনে সাজানো হয় মঞ্চ। ধীরে ধীরে সন্ধ্যা নেমে আসে। মঞ্চের সামনে জড়ো হয়েছিলেন চলচ্চিত্র, নাটক, টেলিভিশনসহ সংস্কৃতি অঙ্গনের গুণীরা। তারকাদের মিলনমেলায় পরিণত হয় গোটা আয়োজন। গান, নৃত্যসহ নানা পরিবেশনায় অনুষ্ঠানস্থল হয়ে ওঠে দারুণ উপভোগ্যের।

অনুষ্ঠানের উদ্বোধন করেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। এ সময় তিনি এ ধরনের অনুষ্ঠানের জন্য আয়োজকদের ধন্যবাদ জানান। তিনি বলেন, আজ যারা এ্যাওয়ার্ড পাচ্ছেন, ভবিষ্যতে তারা আরও ভাল ভাল কাজ করবেন এই প্রত্যাশা করি। আরটিভির চেয়ারম্যান আলহাজ মোরশেদ আলম, ভাইস চেয়ারম্যান মোঃ জসিম উদ্দিন, প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ আশিক রহমান, ব্যবস্থাপনা পরিচালক হুমায়ুন কবীর বাবলুসহ আরটিভি ও অনুষ্ঠানের পৃষ্ঠপোষক লাক্সের উর্ধতন কর্মকর্তারা অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন। আরটিভির আজীবন সম্মাননা পেলেন দেশের সাংস্কৃতিক আন্দোলনের পুরোধা ব্যক্তিত্ব ও একুশে পদকপ্রাপ্ত অভিনেতা রামেন্দু মজুমদার। দেশের শিল্প ও সংস্কৃতি অঙ্গনে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ তাকে এ সম্মাননায় ভূষিত করা হয়। অনুষ্ঠানে বরেণ্য নাট্যগুণী রামেন্দু মজুমদারের হাতে আজীবন সম্মাননা স্মারক তুলে দেন অনুষ্ঠানের প্রধান অতিথি শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। মঞ্চে উপস্থিত ছিলেন বিদ্যুত, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু, আরটিভির চেয়ারম্যান মোরশেদ আলম, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আনিসুল হক, কথাসাহিত্যিক ইমদাদুল হক মিলন, সাংস্কৃতিক ব্যক্তিত্ব সৈয়দ হাসান ইমাম, গণসঙ্গীতশিল্পী ফকির আলমগীর প্রমুখ। আজীবন সম্মাননা পাওয়ার অনুভূতি জানাতে রামেন্দু মজুমদার বলেন, আজীবন সম্মাননা পাওয়ার আনন্দ আছে, মনের ভেতর একটা আফসোসও আছে। আজীবন সম্মাননা পেলে মনে হয় সময় ফুরিয়ে আসছে যেন। আশীর্বাদ করবেন, আপনাদের মাঝে যেন অনেকদিন কাজ করে যেতে পারি।

ভাষা ও মুক্তিযুদ্ধ, একক, টেলিফিল্ম, ধারাবাহিক, সঙ্গীত ও নৃত্য ক্যাটাগরিতে বিজয়ীদের হাতে তুলে দেয়া হয় পুরস্কার। ২০১৬ সালে আরটিভিতে প্রচারিত বিভিন্ন নাটক ও অনুষ্ঠান থেকে সৃজনশীল নাট্যকার, পরিচালক, অভিনয়, কণ্ঠ, নৃত্য, ব্যান্ডসহ ৩০টি ক্যাটাগরিতে এ্যাওয়ার্ড প্রদান করা হয়।

ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধভিত্তিক নাটকে কেন্দ্রীয় চরিত্রে শ্রেষ্ঠ অভিনেতার পুরস্কার পেয়েছেন তারিক আনাম খান। মাসুম শাহরিয়ার রচিত নাটকটি পরিচালনা করেছেন আবু হায়াত মাহমুদ। একই নাটকের জন্য এ বিভাগ থেকে শ্রেষ্ঠ নাট্যকার ও নির্মাতার পুরস্কার পেয়েছেন মাসুম শাহরিয়ার ও আবু হায়াত মাহমুদ। ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধভিত্তিক বিভাগে ‘অন্ত্যেষ্টি যাত্রা’ নাটকের জন্য সেরা অভিনেতার পুরস্কার পেয়েছেন ফজলুর রহমান বাবু। শ্রেষ্ঠ অভিনেত্রী হিসেবে ‘বিশ্বাসঘাতক’ নাটকে অভিনয়ের পুরস্কার পান সাদিয়া জাহান প্রভা। ‘একজন মুক্তিযোদ্ধার খোঁজে’ নাটকে অভিনয় করে শ্রেষ্ঠ শিশুশিল্পীর পুরস্কারটি পেয়েছে শিশুশিল্পী লুবাবা দিয়া।

এক ঘণ্টার নাটক ও টেলিফিল্ম বিভাগে ‘শেকল’ নাটকের জন্য শ্রেষ্ঠ অভিনেত্রীর পুরস্কার পেয়েছেন বিপাশা হায়াত। ‘মন তার শঙ্খিনী’ নাটকে অভিনয় করে শ্রেষ্ঠ অভিনেতা নির্বাচিত হয়েছেন যৌথভাবে তারিক আনাম খান ও শাহাদাত হোসেন। ‘শেকল’ নাটকের জন্য শ্রেষ্ঠ নির্মাতার পুরস্কার পেয়েছেন অনিমেষ আইচ, শিশুশিল্পী হিসেবে পুরস্কার পায় অর্ঘ্য। ‘প্রেমের মরা’ নাটকের জন্য পুরস্কার পান শাহনাজ খুশি। ‘বিকেল বেলার গল্প’ নাটকের জন্য শ্রেষ্ঠ রচয়িতার পুরস্কার পান আনিসুল হক। এ পুরস্কারগুলো হাতে তুলে দেন অনুষ্ঠানের প্রধান অতিথি শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু, র‌্যাবের মহাপরিচালক বেনজীর আহমেদ, কথাসাহিত্যিক ইমদাদুল হক মিলন, হাসান ইমাম প্রমুখ। এ বিভাগের বিচারক ছিলেনÑ নাট্যজন আতাউর রহমান, গাজী রাকায়েত ও মুনিরা ইউসুফ মেমি।

‘নোয়াশাল’ নাটকের জণ্য শ্রেষ্ঠ অভিনেত্রীর পুরস্কার পান ডলি জহুর, ‘সম্পর্ক’ নাটকের জন্য শ্রেষ্ঠ অভিনেত্রী হন তানিয়া আহমেদ। এ বিভাগে শ্রেষ্ঠ অভিনেতার পুরস্কার পান আবুল হায়াত (সম্পর্ক নাটকের জন্য) ও আরফান আহমেদ (দি ভিলেজ ইঞ্জিনিয়র নাটকের জন্য)। ‘বউ তুমি কার’ নাটকের জন্য কেন্দ্রীয় চরিত্রে সেরা অভিনেত্রীর পুরস্কার পান শর্মীমালা। কেন্দ্রীয় চরিত্রে শ্রেষ্ঠ অভিনেতা নির্বাচিত হয়েছেন যৌথভাবে মোশাররফ করিম ও চঞ্চল চৌধুরী। ‘বহুরূপী’ নাটকের জন্য শ্রেষ্ঠ নির্মাতা হয়েছেন অরণ্য আনোয়ার ও শ্রেষ্ঠ রচয়িতার পুরস্কার পান মাসুম রেজা (দি ভিলেজ ইঞ্জিনিয়ার নাটকের জন্য), ফজলুল হক আকাশ (শান্তি অধিদপ্তর নাটকের জন্য)। এ বিভাগের বিচারক ছিলেনÑ সৈয়দ হাসান ইমাম, ড. ইনামুল হক ও আফরোজা বানু। প্রমিজিং মেয়ে সিঙ্গার হিসেবে সেরা কণ্ঠশিল্পীর পুরস্কার পেয়েছেন সালমা, প্রমিজিং ছেলে সিঙ্গার হিসেবে সেরা কণ্ঠশিল্পীর পুরস্কার পেয়েছেন ইউসুফ, সিনিয়র মেয়ে কণ্ঠশিল্পী হিসেবে পুরস্কার পেলেন প্রিয়াঙ্কা গোপ, সিনিয়র ছেলে কণ্ঠশিল্পী হিসেবে পুরস্কার পেলেন আতিক হাসান। শিশু কণ্ঠশিল্পী হিসেবে পুরস্কার পেল তাসাউফ। ব্যান্ড মিউজিকে পুরস্কার পায় ফিডব্যাক। এ বিভাগে বিচারক ছিলেনÑ শেখ সাদী খান, খুরশীদ আলম ও নকীব খান।

আরটিভির নির্বাচনে সারাবছরের সেরা নৃত্যশিল্পীর পুরস্কার জিতে নেন তারিন জাহান। তার হাতে পুরস্কার তুলে দেন লায়লা হাসান। আফরান নিশো ও মারিয়া নূরের উপস্থাপনায় অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন কিংবদন্তি কণ্ঠশিল্পী সাবিনা ইয়াসমিন। ব্যান্ডদল মাইলসের পরিবেশনা ছিল আরেকটি বড় আকর্ষণ। এছাড়া নৃত্যসহ নানা পরিবেশনায় অংশ নেন চিত্রনায়িকা পূর্ণিমা, সাদিয়া ইসলাম মৌ, বিদ্যা সিনহা মীম, জাকিয়া বারী মম, সজল, নাঈমসহ বেশ কয়েকজন চলচ্চিত্র ও টিভি তারকা।

শীর্ষ সংবাদ:
তিন পণ্য দ্রুত আমদানির পরামর্শ         শতবর্ষী কালুরঘাট সেতুর আরও বেহাল দশা         ঐক্য সুদৃঢ় আওয়ামী লীগের বিএনপি হতাশ         ইসি নিয়োগ আইন চলতি অধিবেশনেই পাসের চেষ্টা থাকবে         শান্তিরক্ষা মিশনে র‌্যাবকে বাদ দিতে ১২ সংগঠনের চিঠি         মাদকসেবীর সঙ্গে মাদকের বাজারও বাড়ছে         দেশে করোনা শনাক্তের সংখ্যা ১১ হাজার ছুঁই ছুঁই         বঙ্গবন্ধু জাতীয় আবৃত্তি উৎসব শুরু ২৭ জানুয়ারি         এবার কুমিল্লা ভার্সিটিতে রেজিস্ট্রার হটাও আন্দোলন         শাবিতে অনশনরতরা অসুস্থ হয়ে পড়ছেন, ৪ জন হাসপাতালে         ওয়ারীতে বাস থেকে ধাক্কা দিয়ে ফেলে যাত্রী হত্যা         বিএনপি কখনও লবিস্ট নিয়োগের প্রয়োজন বোধ করেনি         অবশেষে চট্টগ্রামে হচ্ছে মুক্তিযুদ্ধের স্মৃতিসৌধ, জাদুঘর         ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৪, শনাক্ত ১০৮৮৮         দুর্নীতি রোধে ডিসিদের সহযোগিতা চাইলো দুদক         সন্ত্রাসীরা অস্ত্র তুললেই ফায়ারিং-এনকাউন্টারের ঘটনা ঘটে : স্বরাষ্ট্রমন্ত্রী         সামাজিক অনুষ্ঠান বন্ধে ডিসিদের নির্দেশ         ব্যাংকারদের বেতন বেধে দিলো বাংলাদেশ ব্যাংক         মগবাজারে দুই বাসের প্রতিযোগিতায় প্রাণ গেল কিশোরের         জমির ক্ষেত্রে পাওয়ার অব অ্যাটর্নি বন্ধ হচ্ছে