মঙ্গলবার ৫ মাঘ ১৪২৮, ১৮ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

হাই-টেক শৌচাগারের জন্য আলাদা প্রতীক

জাপানে হাই-টেক শৌচাগারের ব্যবহার ক্রমেই জনপ্রিয় হচ্ছে। আসন ও ঢাকনা নিয়ন্ত্রণ, ফ্ল্যাশের শক্তি এবং গরম বাতাসে হাত শুকানোর মতো নানা সুবিধা জাপানের হাই-টেক শৌচাগারগুলোর বিশেষ বৈশিষ্ট্য। এই হাইটেক শৌচাগারে তারা নির্দিষ্ট প্রতীক ব্যবহারের দাবি করেছে। এই নির্দিষ্ট প্রতীক বিষয়ে তাদের যুক্তি ২০২০ সালে জাপানে অলিম্পিক গেমস অনুষ্ঠিত হতে যাচ্ছে। এ সময় দেশটিতে প্রচুর বিদেশী আসবে। তারা যাতে এই ধরনের হাই-টেক টয়লেট সহজেই চিনতে পারে এ জন্য এই প্রতীক বরাদ্দ চাওয়া হয়েছে।

খবরে বলা হয়েছে, জাপানে বর্তমানে গৃহস্থালি সামগ্রী নির্মাণকারী প্রতিষ্ঠানসহ বিভিন্ন প্রতিষ্ঠান তাদের নিজ নিজ পণ্যের জন্য নিজস্ব পছন্দ অনুযায়ী প্রতীক ব্যবহার করে থাকে। কিন্তু জাপান স্যানিটারি ইকুইপমেন্ট ইন্ডাস্ট্রি এ্যাসোসিয়েশন বলছে এতে করে বিদেশী পর্যটকরা বিভ্রান্তির শিকার হচ্ছেন। যার ফলে নতুন এই নির্দেশনা এলো।

প্রতিষ্ঠানটির ভাষ্যমতে, তারা আশা করছে তাদের নির্দিষ্ট করে দেয়া নতুন আটটি প্রতীক পর্যটকদের শৌচাগার ব্যবহারের সময় অনেকটাই সহায়তা করবে এবং এর ফলে তাদের শৌচাগারে সুস্থ পরিবেশ সৃষ্টি হবে।

জাপান স্যানিটারি ইকুইপমেন্ট ইন্ডাস্ট্রি এ্যাসোসিয়েশনের প্রধান মাদোকা কিতামুরা বলেন, টোকিওর আপাতত নয়টি প্রতিষ্ঠান এই প্রতীক ব্যবহার করতে পারবে।

জাপানের পর্যটন কর্পোরেশন এক হিসাবে জানিয়েছে, ২০১৪ সালে এ দেশে আগত অন্তত ৬শ‘ জন পর্যটক টয়লেট ব্যবহার বিষয়ে আপত্তি জানিয়ে যায়। -জাপান টাইমস অবলম্বনে

শীর্ষ সংবাদ:
বুধবার থেকে ভার্চুয়ালি চলবে সুপ্রিম কোর্ট         তৃণমূলের প্রকল্প বাস্তবায়নে আরও মনোযোগী হোন ॥ ডিসিদের প্রধানমন্ত্রী         পারিবারিক কলহের জেরে চিত্রনায়িকা শিমুকে হত্যা         মেডিকেল ভর্তি পরীক্ষা ১ এপ্রিল         হাফ ভাড়া দেওয়ায় ঘড়ি-মানিব্যাগ রেখে তিতুমীরের দুই ছাত্রকে মারধর         শাহজালাল বিশ্ববিদ্যালয়ে আন্দোলনরত শিক্ষার্থীদের পররাষ্ট্রমন্ত্রীর আশ্বাস         নাইকো দুর্নীতি মামলা ॥ খালেদার বিরুদ্ধে চার্জ শুনানি ৮ মার্চ         উখিয়ার ক্যাম্পে আগুন ধরিয়ে দিয়েছে সন্ত্রাসী রোহিঙ্গারা         আফগানিস্তান শক্তিশালী ভূমিকম্পের আঘাতে নিহত ২৬         সোনারগাঁয়ে ২ এসআই নিহত : গাড়ি চালাচ্ছিলেন মামলার আসামি         হত্যা মামলায় বিজিবির বরখাস্ত সদস্যের মৃত্যুদন্ড         বাড়তে পারে শৈত্যপ্রবাহ         হাতিয়ার সংরক্ষিত বনের গাছ কেটে পাচার, চক্রের এক সদস্য আটক         মরক্কো উপকূলে নৌকাডুবিতে ৪৩ অভিবাসীর মৃত্যু         মেসি-সালাহকে হারিয়ে ফিফা বর্ষসেরা জিতলেন লেভানদোভস্কি         বিচারকাজ ফের ভার্চ্যুয়ালি পরিচালনা করতে হবে ॥ প্রধান বিচারপতি