মঙ্গলবার ৯ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৪ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ফিফা বর্ষসেরা রোনাল্ডো, মেসি না গ্রিজম্যান?

স্পোর্টস রিপোর্টার ॥ ফিফা বর্ষসেরা ও ব্যালন ডি’অর আলাদাই ছিল। তবে প্রতি বছর দু’টি এ্যাওয়ার্ড একই ব্যক্তি পাওয়ায় ২০১০ সাল থেকে দুটিকে একীভূত করা হয়। যে কারণে শুরু হয় ফিফা ব্যালন ডি’অর এ্যাওয়ার্ড। এভাবে চলেছে পাঁচ বছর, অর্থাৎ ২০১৫ সাল পর্যন্ত। কিন্তু দু’পক্ষের চুক্তির মেয়াদ শেষ হওয়ায় এবার ফের আলাদা হয়ে গেছে পুরস্কার দু’টি।

তাইতো ২০১৬ সালে ভিন্নভাবে দেয়া হচ্ছে ব্যালন ডি’অর ও ফিফা সেরা পুরস্কার। ইতোমধ্যে গত ডিসেম্বরে ফরাসী ম্যাগাজিন ঘোষণা করেছে সেরা ইউরোপের ফুটবলারের নাম। অনুমিতভাবেই সেরা হয়েছেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। এবার ঘোষণার পালা ফিফা সেরার পুরস্কার। আজ রাতেই জানা যাবে কার শোকেসে যাচ্ছে মর্যাদার ট্রফিটি। ফিফার সদর দফতর সুইজারল্যান্ডের জুরিখে জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানে ঘোষণা করা হবে ২০১৬ সালের সেরা ফুটবলারের নাম।

এজন্য সব আয়োজনই শেষ। বিভিন্ন দেশের জাতীয় দলের কোচ ও অধিনায়করা ভোট দিয়েছেন। অনলাইনে মতামত জানিয়ে দিয়েছেন সমর্থকরা। সারাবিশ্বের দুই শতাধিক সাংবাদিকও ভোট দিয়েছেন। এখন শুধু অপেক্ষা। সেই মাহেন্দ্রক্ষণ আজ রাতে। ফিফা বর্ষসেরায় আকর্ষণের কেন্দ্রবিন্দুতে থাকে কে হচ্ছেন সেরা পুরুষ ফুটবলার। এবারও সেরা তিনে আছেন রিয়াল মাদ্রিদের পর্তুগীজ সুপারস্টার ক্রিশ্চিয়ানো রোনাল্ডো ও বার্সিলোনার আর্জেন্টাইন অধিনায়ক লিওনেল মেসি। আর বছরজুড়ে চোখ ধাঁধানো পারফর্মেন্স প্রদর্শন করে সেরার লড়াইয়ে আছেন এ্যাটলেটিকো মাদ্রিদের ফরাসী ফরোয়ার্ড এ্যান্টোনিও গ্রিজম্যান।

গত বছর সাফল্যে ভাস্বর ছিলেন রোনাল্ডো। দেশকে প্রথমবারের মতো জিতিয়েছেন ইউরো চ্যাম্পিয়নশিপ। রিয়াল মাদ্রিদের হয়ে চ্যাম্পিয়ন্স লীগ ছাড়াও জিতেছেন উয়েফা সুপার কাপ ও ফিফা ক্লাব বিশ্বকাপের ট্রফি। এসবের স্বীকৃতিস্বরূপ ইতোমধ্যে সি আর সেভেন বগলদাবা করেছেন ব্যালন ডি’অর এ্যাওয়ার্ড। সংখ্যাগরিষ্ঠের অভিমত ফিফা সেরাও হতে চলেছেন পর্তুগাল অধিনায়ক। মেসির জন্য বছরটি ছিল উত্থান-পতনের। আহামারি সাফল্য পাননি। বার্সিলোনার হয়ে জিতেছেন শুধু স্প্যানিশ লা লিগা। দেশের হয়ে ব্যর্থ হন আরেকবার। টানা দুইবার চিলির কাছে কোপা আমেরিকার ফাইনালে হেরেছেন। এ কারণে ধারণা করা হচ্ছে, ব্যালন ডি’অরের মতো ফিফা সেরার মুকুটও হারাতে চলেছেন মেসি। অনেকের মতে, এবার ফেবারিট এ্যান্টোনিও গ্রিজম্যানও। কিন্তু ফরাসী তারকার দুর্ভাগ্য, ইউরো ও চ্যাম্পিয়ন্স লীগ দু’টি ফাইনালেই তিনি হেরেছেন রোনাল্ডোর কাছে। এ কারণে তার সেরা হওয়াটা কঠিন বলে অভিমত বিশেষজ্ঞদের। তবে মেসিকে হটিয়ে গ্রিজম্যান দ্বিতীয় সেরা হলে অবাক হওয়ার কিছু থাকবে না।

সেরা কোচের লড়াইয়ে আছেন রিয়াল মাদ্রিদের জিনেদিন জিদান, পর্তুগালের ফার্নান্ডো সান্টোস ও লিচেস্টার সিটির ক্লাউডিও রানিয়েরি। এখানে ফেবারিট ফরাসী গ্রেট জিদান। তিনি দায়িত্ব নিয়ে এক বছরেই রিয়ালকে আকাশে তুলেছেন। জিতেছেন তিন তিনটি গুরুত্বপূর্ণ ট্রফি। সান্টোসও পর্তুগালকে ইউরো জিতিয়ে সেরার রেসে আছেন ভালমতো। আর রানিয়েরি তো ইতিহাস গড়েছেন লিচেস্টার সিটিকে প্রথমবারের মতো ইংলিশ প্রিমিয়ার লীগের শিরোপা জিতিয়ে।

ফিফা বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার প্রবর্তন হয় ১৯৯১ সালে। আর ২০১০ সালে ফিফার বর্ষসেরা পুরস্কার আর ফ্রান্স ফুটবলের ব্যালন ডি’অর একীভূত হয়ে এর নাম হয় ফিফা ব্যালন ডি’অর। গত ছয় বছর ধরে দুটি পুরস্কার একীভূত হয়ে দেয়া হলেও চুক্তি শেষ হয়ে যাওয়ায় এবার আলাদাভাবে তা দেয়া হচ্ছে। ব্যালন ডি’অর আর ফিফা সেরা যাই বলুন না কেন ২০০৮ থেকে রোনাল্ডো নয়তো মেসি এ দু’জনের হাতেই উঠেছে পুরস্কার দু’টি। মেসি ও রোনাল্ডোর এই আধিপত্য ভাঙ্গবে বলে বিশ্বাস ফরাসী তারকা পল পোগবার। তবে এজন্য আরও সময় লাগবে বলে মনে করেন ম্যানচেস্টার ইউনাইটেডের এই ফুটবলার। এক সাক্ষাতকারে পোগবা বলেন, যখন তারা গোল করা থামাবে এবং এখন যে মানে খেলছে তা বন্ধ করবে। অথবা অন্য খেলোয়াড়রা যখন তাদের মতো বা আরও ভাল খেলবে। মেসি-রোনাল্ডোর খেলার ধরন এবং তাদের মাঠের বাইরের আচরণের প্রশংসা করে পোগবা বলেন, আমি বলব, এটা ফুটবলের চেয়েও এখন বেশি কিছু।

শীর্ষ সংবাদ:
রিজার্ভ বাড়াতে মরিয়া ॥ নানামুখী কৌশল সরকারের         আঞ্চলিক সঙ্কট মোকাবেলায় প্রধানমন্ত্রীর পাঁচ প্রস্তাব         শ্রীলঙ্কার বিরুদ্ধে দুই সেঞ্চুরিতে বাংলাদেশের দিন         রোহিঙ্গা প্রত্যাবাসন দুঃস্বপ্ন         দুর্নীতির মামলায় কারাগারে ওসি প্রদীপের স্ত্রী         একগুচ্ছ প্রণোদনায় ঘুরে দাঁড়াল শেয়ারবাজার         প্রভাবশালীদের দখলে উত্তরবঙ্গের অর্ধেক খাস জমি         সিলেটে বন্যাকবলিত এলাকায় খাবার পানির তীব্র সঙ্কট         মাঙ্কিপক্স নিয়ে সব বিমানবন্দরে সতর্ক অবস্থা         গম নিয়ে রাশিয়ার সঙ্গে বোঝাপড়ায় আগ্রহী আমদানিকারকরা         পদ্মা সেতু নিয়ে বড়াই করা উচিত নয় ॥ ফখরুল         শিক্ষক ও বিমানবাহিনীর সদস্যসহ সড়কে প্রাণ গেল ১৫ জনের         প্রমাণ ছাড়া স্বাস্থ্যকর পুষ্টিকর বলে প্রচার করা যাবে না         ফখরুলের বক্তব্য নতুন ষড়যন্ত্রের বহির্প্রকাশ ॥ কাদের         প্রস্তুত স্বপ্নের পদ্মা সেতু         পাম তেল রপ্তানিতে ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞা প্রত্যাহার         বাংলাদেশের কাছে অপরিশোধিত জ্বালানি তেল বিক্রি করতে চায় রাশিয়া         রাজধানীতে ট্রাকে পণ্য বিক্রি করবে না টিসিবি         জাফরুল্লাহ চৌধুরীর ‘জাতীয় সরকার’ প্রস্তাবে বিব্রত বিএনপি         মঙ্গলবার আত্মসমর্পণ করে জামিন চাইবেন সম্রাট