শনিবার ৬ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

টি২০ দিয়ে নতুন বছর শুরু হচ্ছে মাশরাফিদের

  • নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম টি২০র জন্য ১৫ সদস্যের দল ঘোষিত, মিরাজ ও তানভির বাদ, সুযোগ পেলেন তাইজুল

স্পোর্টস রিপোর্টার ॥ একদিন আগে শেষ হওয়া ২০১৬ সালের টি২০ বিশ্বকাপে সর্বশেষ টি২০ ম্যাচ খেলেছে বাংলাদেশ। টি২০ বিশ্বকাপের স্কোয়াড পুরোই ‘ওলট-পালট’ হয়ে গেছে। নতুন বছরটি টি২০ ম্যাচ খেলা দিয়েই শুরু করছে বাংলাদেশ। মঙ্গলবার নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম টি২০ দিয়ে তিন ম্যাচের টি২০ সিরিজে খেলতে নামবে মাশরাফিবাহিনী। এ সিরিজের প্রথম ম্যাচের জন্য ১৫ সদস্যের দলও ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। ঘোষিত দলে গত বছর টি২০ বিশ্বকাপের দল থেকে বিশদ বদল মিলছে।

নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজের দল থেকে মেহেদী হাসান মিরাজ ও তানভির হায়দার বাদ পড়েছেন। শুভাগত হোম চৌধুরী ও তাইজুল ইসলামকে প্রথম টি২০তে নেয়া হয়েছে। নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম টি২০ ম্যাচ মঙ্গলবার নেপিয়ারে অনুষ্ঠিত হবে। এরপর ৬ ও ৮ জানুয়ারি যথাক্রমে দ্বিতীয় ও তৃতীয় টি২০ ম্যাচে বাংলাদেশ ও নিউজিল্যান্ড লড়াই করবে। ম্যাচ দুটি মাউন্ট মঙ্গানুইয়ের বে ওভালে অনুষ্ঠিত হবে।

টি২০ বিশ্বকাপের দল থেকে এবার নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম টি২০তে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা, তামিম ইকবাল, সৌম্য সরকার, সাব্বির রহমান রুম্মন, সহ অধিনায়ক সাকিব আল হাসান, মাহমুদুল্লাহ রিয়াদ, মুস্তাফিজুর রহমান, নুরুল হাসান সোহান, তাসকিন আহমেদ ও শুভাগত হোম চৌধুরী রয়েছেন। বাদ পড়েছেন মুশফিকুর রহীম (ইনজুরির জন্য), আবু হায়দার রনি, আল আমিন হোসেন, আরাফাত সানি, নাসির হোসেন, মোহাম্মদ মিঠুন ও সাকলায়েন সজিব। তাসকিন ও আরাফাত সানি বোলিং এ্যাকশনের জন্য বাদ পড়ায় শুভাগত ও সাকলায়েন সুযোগ পেয়েছিলেন। যোগ হয়েছেন ইমরুল কায়েস, মোসাদ্দেক হোসেন সৈকত, রুবেল হোসেন, শুভাশিষ রায় ও তাইজুল ইসলাম। নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজে থাকা ক্রিকেটারদের মধ্যে টি২০তে থাকার যোগ্যতা হারিয়েছেন তানভির হায়দার ও মেহেদী হাসান মিরাজ। তানভিরের পরিবর্তে তাইজুলকে নেয়া হয়েছে। আর মিরাজের পরিবর্তে শুভাগত হোমকে রাখা হয়েছে।

বাংলাদেশ দলের প্রধান কোচ চন্দ্রিকা হাতুরাসিংহের সবসময়ই আশা, দলে একজন স্পেশালিস্ট লেগ স্পিনার থাকবেন। তিনি জুবায়ের হোসেন লিখনকে দিয়ে চেষ্টা করেছেন। কিন্তু ফল মিলেনি। যখন লিখন কোচের মন ভরাতে পারলেন না, তখন চট্টগ্রামে ইংল্যান্ডের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে তানভির হায়দারকে দেখেই মনে ধরে যায় কোচের। ইংল্যান্ডের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে ৪ উইকেট নেন তানভির।

এরপর জাতীয় দলে ঢোকা যেন সময়ের বিষয় ছিল তানভিরের। সেই সুযোগটি এবার নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজেই মিলে গেল। কিন্তু এ অলরাউন্ডার দুই ম্যাচে (দ্বিতীয় ও তৃতীয় ওয়ানডে) খেলে কিছুই করে দেখাতে পারেননি। দ্বিতীয় ওয়ানডেতে ৪৭ রান দিয়ে কোন উইকেট নিতে পারেননি। রান করেছেন মাত্র ২। তৃতীয় ওয়ানডেতে ২০ রান দিয়ে কোন উইকেট শিকার করতে পারেননি। রান করেছেন মাত্র ৩। আবার অভিষেক ম্যাচেই নেইল ব্রুমের কাছে বাউন্ডারি খেয়ে বাজে ব্যবহারের জন্য আইসিসির তিরস্কারও পেয়েছেন। তাই তানভিরকে বাদই দেয়া হয়েছে। মিরাজ তো একটি ওয়ানডেও খেলার সুযোগ পাননি। ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজে দুর্দান্ত বোলিং করা এ অলরাউন্ডারকে টি২০ থেকেও দূরে রাখা হচ্ছে।

কন্ডিশন বিবেচনায় তানভির সেরা চেষ্টা করেছেন বলে মনে করছেন অধিনায়ক মাশরাফি, ‘ও যে মানের বোলার তাতে ঘরের মাঠে আরও সুবিধা নিয়ে বোলিং করতে পারত। এই কন্ডিশনের এসে ওর পক্ষে মানিয়ে নেয়া খুব কঠিন। সেরা চেষ্টাই করছে, হয় তো করতে পারেনি। ওর জন্য এই কন্ডিশন আসলেই কঠিন ছিল।’

টি২০ দল ॥ মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), তামিম ইকবাল, ইমরুল কায়েস, সৌম্য সরকার, সাব্বির রহমান রুম্মন, মাহমুদুল্লাহ রিয়াদ, সাকিব আল হাসান (সহ অধিনায়ক), মোসাদ্দেক হোসেন সৈকত, রুবেল হোসেন, তাসকিন আহমেদ, মুস্তাফিজুর রহমান, শুভাগত হোম চৌধুরী, শুভাশিষ রায়, তাইজুল ইসলাম ও নুরুল হাসান সোহান।

শীর্ষ সংবাদ:
প্রধানমন্ত্রীর বক্তব্য নিয়ে বিভ্রান্তি ছড়াচ্ছেন বিএনপি নেতৃবৃন্দ ॥ কাদের         বৃহস্পতিবার দেশে আসবে গাফ্ফার চৌধুরীর মরদেহ         কিডনিতে ২০৬ পাথর !         কৃষক ও যুবকসহ বজ্রপাতে তিনজনের মৃত্যু         বৃত্তির ফল নিয়ে ভোগান্তিতে জবি শিক্ষার্থীরা         যে অপরাধ করবে তাকেই শাস্তি পেতে হবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ একটি মাইলফলক : সেতুমন্ত্রী         ইভিএম পদ্ধতির ভুল প্রমান করতে পারলে পুরস্কৃত করা হবে ॥ ইসি আহসান হাবিব         অভিবাসীদের জীবন বাঁচাতে প্রচেষ্টা বাড়াতে হবে         অস্ত্র মামলায় ছাত্রলীগ নেতা সাঈদী রিমান্ডে ॥ জোবায়েরের জামিন         ইসলাম বিদ্বেষ, নারী বিদ্বেষকে ঘুষি মেরে বক্সিং-এ বিশ্ব চ্যাম্পিয়ন জারিন         স্ত্রীর কবরের পাশে চিরশায়িত হবেন আবদুল গাফ্ফার চৌধুরী         শিগগিরই সব দলের সঙ্গে সংলাপ : সিইসি         চাঁদপুরে ট্রাক-অটোরিকশা মুখোমুখি সংঘর্ষে প্রাথমিক শিক্ষক নিয়োগের দুই পরীক্ষার্থী নিহত         তীব্র জ্বালানি সংকটে শ্রীলঙ্কায় স্কুল ও অফিস বন্ধ         মঠবাড়িয়ায় যাত্রীবাহী বাস চাপায় মোটরসাইকেল আরোহী নিহত, আহত ২         নগর ভবনে দরপত্র জমা দেওয়ার চেষ্টা         রাজধানীর বাজারে প্রায় সব পণ্যের দাম বৃদ্ধি         শনিবার গ্যাস থাকবে না রাজধানীর যেসব এলাকায়