বুধবার ১১ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৫ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পুঁজিবাজারে আসছে ভারতের দুই স্টক এক্সচেঞ্জ

অর্থনৈতিক রিপোর্টার ॥ ভারতের পুঁজিবাজার থেকে ১০ হাজার কোটি রুপী অর্থ সংগ্রহ করতে চায় দেশটির ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ (এনএসই)। এ লক্ষ্যে কোম্পানিটি নিয়ন্ত্রক সংস্থা সেবির কাছে খসড়া কাগজপত্র জমা দিয়েছে। সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অব ইন্ডিয়ার (সেবি) অনুমোদন সাপেক্ষে এই অর্থ উত্তোলন করবে কোম্পানিটি। ২০১০ সালে কোল ইন্ডিয়া সর্বশেষ ১৫ হাজার কোটি রুপীর আইপিওতে আসে। এরপর আর এত বড় মাপের ইস্যু ভারতের বাজারে আসেনি। প্রায় এক বছরেরও বেশি সময় ধরে মূলত শেয়ার নথিভুক্তির প্রশ্নে আটকে ছিল এই পাবলিক ইস্যু। এনএসই কর্তৃপক্ষ চেয়েছিলেন, শেয়ার নথিবদ্ধ হোক এনএসইতেই।

এনএসই সূত্রের ইঙ্গিত, শেয়ার ছাড়তে দেরির পেছনে আর একটি কারণ হলো শেয়ার লেনদেন ও তার বাইরে থাকা অন্য ব্যবসাকে আলাদা করে দেয়া নিয়ে মতানৈক্য। শেয়ার নথিভুক্তির আগেই তা সেরে ফেলার পক্ষে ছিলেন এনএসই কর্তৃপক্ষের একাংশ। শেষ পর্যন্ত তারা নিজেরাই খসড়া প্রস্তাবনাপত্র পেশ করার ব্যাপারে ২০১৭-র ৩১ জানুয়ারিকে সময়সীমা ধরে এগোনোর সিদ্ধান্ত নিয়েছিল জুন মাসে। তার আগেই তা দাখিল করা হলো। এদিকে এনএসইর আরেক প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠান বোম্বে স্টক একচেঞ্জও (বিএসই) পুঁজিবাজারে আসতে চায়। প্রতিষ্ঠানটি ইতোমধ্যে প্রক্রিয়া শুরু করেছে। সেপ্টেম্বরে এই কোম্পানি সেবির কাছে খসড়া প্রসপেক্টাস জমা দিয়েছে। কোম্পানিটি বাজার থেকে ১৫০০ কোটি রুপী তুলতে চায়।

গোলাম কবির অগ্রণী ব্যাংকের জিএম

মোঃ গোলাম কবির, পিতা-মৃত আলহাজ মোঃ রেজাউল করিম সম্প্রতি অগ্রণী ব্যাংকে জেনারেল ম্যানেজার হিসেবে পদোন্নতি পেয়ে একই ব্যাংকের সিলেট সার্কেলে যোগদান করেছেন। জনাব কবির ১৯৪৮ সালে সহকারী প্রকৌশলী হিসেবে অগ্রণী ব্যাংকে যোগদান করেন। তিনি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ হতে ১৯৮২ সালে বিএসসি এজি ইঞ্জিনিয়ারিং ডিগ্রী অর্জন করেন এবং পরবর্তীতে এলএলবি ও এমবিএ ডিগ্রী অর্জন করেন।

ইতোপূর্বে তিনি ডিজিএম ও সিইও হিসেবে অগ্রণী ইক্যুটি এ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেডে কর্মরত ছিলেন। -বিজ্ঞপ্তি

শীর্ষ সংবাদ:
স্বপ্ন পূরণে ভাগ্য বদল ॥ পদ্মা সেতু নামেই ২৫ জুন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী         রোহিঙ্গারা অপরাধে জড়াচ্ছে প্রত্যাবাসন অনিশ্চয়তায়         ১৩৫ বিলাসবহুল পণ্যে ২০ ভাগ নিয়ন্ত্রণমূলক শুল্ক আরোপ         আমি ত্রাস সঞ্চারি ভুবনে সহসা সঞ্চারি ভূমিকম্প...         দিনের ভোট দিনেই হবে, রাতে হবে না ॥ সিইসি         সম্রাটকে জামিন না দিয়ে কারাগারে পাঠালেন আদালত         হাতিরঝিলের পানির ক্ষতি করা যাবে না ॥ হাইকোর্ট         এগিয়ে যাওয়ার লক্ষ্যে লড়ছে দুদল         মাঙ্কিপক্সের প্রবেশ রোধে সর্বোচ্চ সতর্ক হতে হবে         ঢাবিতে ছাত্রলীগ ছাত্রদল সংঘর্ষ ॥ আহত ৩০         জামায়াতের সঙ্গেও সংলাপে বসবে বিএনপি ॥ ফখরুল         সিলেটে বন্যার পানি নামছে ধীরে, নানা সঙ্কট         জলাবদ্ধতা থেকে এবারের বর্ষায়ও মুক্তি মিলছে না চট্টগ্রামবাসীর         শেখ হাসিনা সরকার পাহাড়ে শান্তি ফিরিয়ে এনেছে ॥ কাদের         প্রত্যাবাসন নিয়ে রোহিঙ্গারা দীর্ঘ অনিশ্চয়তার কারণে হতাশ হয়ে পড়ছে : প্রধানমন্ত্রী         হাতিরঝিলে স্থাপনা উচ্ছেদসহ ওয়াটার ট্যাক্সি নিষিদ্ধে রায় প্রকাশ         মাদকাসক্ত সন্তানকে গ্রেফতারে বাবা-মা আসেন ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         নিয়মানুযায়ী দিনের ভোট দিনেই হবে ॥ সিইসি         রোহিঙ্গা শরণার্থীদের স্বেচ্ছায় প্রত্যাবাসনই স্থায়ী সমাধান         ২৫ জুন পদ্মা সেতুর উদ্বোধন