বুধবার ১৩ মাঘ ১৪২৮, ২৬ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বড়দিনে অবরুদ্ধ বেথলহামে মানুষের ভিড়

বড়দিনে অবরুদ্ধ বেথলহামে মানুষের ভিড়

অনলাইন ডেস্ক ॥ কেবল ধর্মপ্রাণ খ্রিস্টানরা নন, ইসরায়েলি দখলদারিত্ব সত্ত্বেও বড়দিন উদযাপনের জন্য যিশুর জন্মস্থানে সমবেত হয়েছে দর্শণার্থী ও পর্যটকরাও। ইসরায়েল অধিকৃত ফিলিস্তিনের পশ্চিম তীরের ছোট্ট শহর ‘অবরুদ্ধ’ বেথলহামে বড়দিনের উৎসবে মেতেছেন স্থানীয় খ্রিস্টান সম্প্রদায়সহ পুরো বিশ্ব থেকে হাজার হাজার দর্শণার্থী ও পর্যটকরা ।

মিসর ও জর্দানে জঙ্গি হামলার জন্য বেথলহামের নিরাপত্তা জোরদার করা হয়েছিল। তবে তা সত্ত্বেও বড়দিনের ধারা বজায় রেখে হয়েছে ব্যাগপাইপ হাতে বাদ্যযন্ত্রের মিছিল।

পর্যটক ও স্থানীয় খ্রিস্টানরা লাল-সোনালি বাতি, ক্রিসমাস ট্রি দিয়ে সাজিয়েছিলেন বেথলহামকে। ছিল স্মারক দোকান এবং রেস্তোঁরা।

উল্লেখ্য, গত বছর ইসরায়েলি দখলদারিত্বের বিরুদ্ধে ফিলিস্তিনিদের প্রতিবাদ ও সংঘর্ষে বহু হতাহতের ঘটনায় বড়দিনের সময়ও কার্যত অবরুদ্ধ ছিল বেথলহাম। গত কয়েক মাসে সংঘর্ষের মাত্রা ও তীব্রতা কমে আসলেও তা শেষ হয়ে যায়নি।

শীর্ষ সংবাদ:
বুদ্ধদেব ভট্টাচার্য ভারতের কেন্দ্রীয় সরকারের দেওয়া ‘পদ্মভূষণ’প্রত্যাখ্যান করেছেন         ঢাকায় ভারতের প্রজাতন্ত্র দিবস উদযাপন         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনা মারা গেছেন ৯ হাজার ৪০২ জন         শাবি শিক্ষার্থীদের অনশন ভাঙালেন জাফর ইকবাল         নীলফামারীতে ট্রেন অটো সংঘর্ষে ইপিজেডের ৩ নারী শ্রমিক নিহত         অস্থির চালের বাজার ॥ রেকর্ড মজুদেও কমছে না দাম         বারবার প্রকল্প সংশোধন করা যাবে না ॥ প্রধানমন্ত্রী         করোনা শনাক্ত ১৬ হাজার ছাড়িয়েছে         শাবির জটিলতা নিরসনের কোন লক্ষণ নেই         সাড়ে চার হাজার কোটি টাকার ১০ প্রকল্প অনুমোদন একনেকে         বিএনপি দেশের ক্ষতির জন্য লবিস্ট নিয়োগ করেছে ॥ ড. মোমেন         বেসরকারী হাসপাতালকে প্রস্তুত হওয়ার আহ্বান স্বাস্থ্যমন্ত্রীর         সারাদেশে ইউনিয়ন ও ওয়ার্ড পর্যায়ে চালু হচ্ছে বিট পুলিশিং         বাণিজ্যমেলা বন্ধ ও বইমেলা পেছানোর সুপারিশ         টেকনিক্যাল ত্রুটি ॥ দ্বিতীয় মামলার ফাইনাল রিপোর্ট, প্রথমটি চলবে         স্ক্র্যাপ ও পুরনো জাহাজের দাম বেড়েছে, রডের বাজার অস্থিতিশীল         পার্বত্য চট্টগ্রামের সব ইটভাঁটির কার্যক্রম বন্ধের নির্দেশ         মানবাধিকার লঙ্ঘনের মতো কোন ঘটনা ঘটেনি         তাড়াহুড়া ইসি নিয়োগ আইন টিকে থাকার নীলনক্সা ॥ ফখরুল         দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে দুর্ভোগ সারাবছর