শুক্রবার ১৫ মাঘ ১৪২৮, ২৮ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চলতি বছর যুক্তরাষ্ট্রের জনসংখ্যা ৩২ কোটি ৩১ লাখে দাঁড়াবে

এনআরবি নিউজ, নিউইয়র্ক থেকে ॥ চলতি বছর যুক্তরাষ্ট্রে জনসংখ্যা ৩২ কোটি ৩১ লাখ হবে। সেনসাস ব্যুরো বুধবার এ তথ্য প্রকাশ করেছে। অভিবাসী হিসেবে আগমনের হার হ্রাস পাওয়া থেকে শুরু করে মৃত্যুর হার বৃদ্ধি এবং যুবক-যুবতীদের মধ্যে সন্তান গ্রহণের আগ্রহে ভাটা পড়ায় জনসংখ্যা বৃদ্ধির গতিকে মন্থর করেছে বলে সংশ্লিষ্টরা উল্লেখ করেছেন।

মেরিল্যান্ড, ম্যাসেচুসেটস, রোড আইল্যান্ড অঙ্গরাজ্যেও জনসংখ্যা হ্রাস পেয়েছে। অভিবাসী হিসেবে আসা লোকজনের সংখ্যা হ্রাস পাওয়ায় এ অবস্থা সৃষ্টি হয়েছে। আয়ের চেয়ে ব্যয় বৃদ্ধির পাশাপাশি বৈরী আবহাওয়ার কারণে নিউইয়র্ক রাজ্যে এ বছর জনসংখ্যা কমেছে ১৮৯৪ জন। এ বছর মাত্র ১০ লাখ বিদেশী যুক্তরাষ্ট্রে এসেছেন অভিবাসন মর্যাদা নিয়ে। আগের বছরের চেয়ে তা অনেক কম। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যে মনোভাব গ্রহণ করেছেন, তা বহাল হলে সামনের বছর অভিবাসন মর্যাদা নিয়ে যুক্তরাষ্ট্রে আসার হার আরও কমবে-তা বলার অপেক্ষা রাখে না। এ বছর সবচেয়ে বেশি জনসংখ্যা কমেছে ইলিনয় রাজ্যে-৩৭৫০৮। ওয়েস্ট ভার্জিনিয়ায় কমেছে ০.৫৪%। কানেকটিকাট, মিসিসিপি, পেনসিলভেনিয়া, ভারমন্ট এবং ওয়াইওমিং রাজ্যেও জনসংখ্যা কমেছে এ বছর।

এ বছর ২০ জন মার্কিনীর মৃত্যুদ- কার্যকর

এনআরবি নিউজ, নিউইয়র্ক থেকে ॥ এ বছর যুক্তরাষ্ট্রে ২০ জনের মৃত্যুদ- কার্যকর করা হয়েছে। গত ২৫ বছরের মধ্যে এটি হচ্ছে সবচেয়ে কম। ২৫ বছরের মধ্যে সবচেয়ে বেশি মৃত্যুদ-ে দ-িত করার পর তা কার্যকর করা হয় ১৯৯৯ সালে। সে সংখ্যা ছিল ৯৮।

১৯৭৬ সালে ফ্লোরিডা রাজ্যে গুরুতর অপরাধীকে মৃত্যুদ- প্রদানের বিধি পুনরুজ্জীবিত করা হয়েছে। এবার এই রাজ্যে ৪ জনের দ- কার্যকর করা হয় বিষাক্ত ইঞ্জেকশন প্রয়োগে। ফ্লোরিডার বিভিন্ন কারাগারে আরও ৪০০ জন রয়েছেন দ- কার্যকরের অপেক্ষায়।

শীর্ষ সংবাদ:
লবিস্ট নিয়োগের এত টাকা কোথা থেকে এলো         মেট্রোরেলের পুরো কাঠামো দৃশ্যমান         ইসি গঠন আইন পাস ॥ স্বাধীনতার ৫০ বছর পর         দেশী উদ্যোক্তাদের বিদেশে বিনিয়োগের পথ উন্মুক্ত         এ মাসে নির্মল বাতাস মেলেনি রাজধানীতে         কঠিন হলেও দলীয় সরকারের অধীনে নির্বাচনই সমাধান         শাবিতে অহিংস আন্দোলন চলবে ॥ ভিসি সরিয়ে নেয়ার গুঞ্জন         দেশে করোনায় আরও ১৫ জনের মৃত্যু         জাতির পিতা হত্যার পর কবি, আবৃত্তিকাররাই প্রতিবাদ করেছেন         দেশে করোনার চেয়ে অসংক্রামক রোগে মৃত্যু বেশি         নায়ক না ভিলেন-শিল্পীরা কাকে বেছে নেবেন?         রাষ্ট্রবিরোধী ষড়যন্ত্রের নেপথ্যে কে- বের হয়ে আসছে         পরপর দু’বছর দেশসেরা, সিএমপির গতি আরও বাড়বে         দেশের সর্বনাশ করতেই বিএনপির লবিষ্ট নিয়োগ : সংসদে প্রধানমন্ত্রী         ৪৪তম বিসিএসের আবেদন ২ মার্চ পর্যন্ত         জমি অধিগ্রহণে আমার লাভবান হওয়ার খবর উদ্দেশ্যপ্রণোদিত : শিক্ষামন্ত্রী         জানুয়ারিতে ‘অস্বাস্থ্যকর বায়ু’ ছিল ঢাকায়         করোনায় আরও ১৫ জনের মৃত্যু, শনাক্ত ১৫৮০৭         গাইবান্ধায় ইভিএম এর মাধ্যমে গ্রহণযোগ্য নির্বাচন হবে ॥ কবিতা খানম