রবিবার ৬ আষাঢ় ১৪২৮, ২০ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আয়কর দিবস আজ

স্টাফ রিপোর্টার ॥ আয়কর সপ্তাহের শেষদিকে এসে প্রতিটি কর অফিসে ছিল রিটার্ন দাখিলে উৎসবের আমেজ। মঙ্গলবার সবকটি সার্কেল অফিসে ছিল করদাতাদের উপচেপড়া ভিড়। এদিন কর অফিসগুলোতে যারা ভিড় করেন তাদের অধিকাংশই জমা দিয়েছেন রিটার্ন। সপ্তাহব্যাপী চলমান আয়কর সপ্তাহ শেষ হতে চলছে আজ, একই সঙ্গে আজ বুধবারই চলতি করবর্ষে রিটার্ন দাখিলের শেষ সময়। ফলে সময় যত ঘনিয়ে আসছে কর অফিসগুলোতে ততই ভিড় বাড়ছে। মঙ্গলবার বিকেলে কোন কোন সার্কেল অফিসে ছিল না তিল ধারণের ঠাঁইও। এদিকে আয়কর সপ্তাহের শেষদিন আজ বুধবার সারাদেশে পালিত হবে আয়কর দিবস। এ উপলক্ষে সকাল ৭টায় জাতীয় রাজস্ব বোর্ডের প্রধান কার্যালয় থেকে এক বর্ণাঢ্য র‌্যালি অনুষ্ঠিত হবে। র‌্যালিটি রাজধানীর বিভিন্ন রাস্তা প্রদক্ষিণ করে পুনরায় এনবিআরের প্রধান কার্যালয়ে এসে শেষ হবে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। এদিকে ব্যক্তি শ্রেণীর করদাতাদের আয়কর বিবরণী জমা দেয়ার সুবিধার্থে আজ বুধবার সব ব্যাংকের শাখা রাত ৮টা পর্যন্ত খোলা রাখার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

বাণীতে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ রাজস্ব ভা-ার শক্তিশালী ও সুসংহত করার লক্ষ্যে সরকারের পাশাপাশি করদাতা ও অংশীজনদের সহযোগিতামূলক মনোভাব নিয়ে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন। আয়কর দিবস উপলক্ষে মঙ্গলবার দেয়া এক বাণীতে রাষ্ট্রপতি এ আহ্বান জানিয়ে বলেন, জাতীয় রাজস্ব বোর্ডের এ ধরনের সৃজনশীল ও দূরদর্শী কর্মসূচীর ফলে দেশে একটি রাজস্ববান্ধব সংস্কৃতি গড়ে উঠছে, যা প্রশংসার দাবিদার। আমাদের রাজস্ব ভা-ার সমৃদ্ধ করতে এবং বাংলাদেশকে অব্যাহতভাবে এগিয়ে নিতে জাতীয় রাজস্ব বোর্ড নিরন্তর প্রয়াস চালিয়ে যাবে। আবদুল হামিদ বলেন, সরকারের ‘রূপকল্প-২০২১’ এবং ‘রূপকল্প-২০৪১’ বাস্তবায়ন তথা দেশের উন্নয়ন কার্যক্রম অব্যাহত রাখার জন্য পর্যাপ্ত রাজস্ব প্রয়োজন। তিনি বলেন, জাতীয় রাজস্ব বোর্ড ‘সুশাসন ও উন্নততর ব্যবস্থাপনা পদ্ধতি’ নীতি অনুসরণ করে রাজস্ব লক্ষ্যমাত্রা অর্জনে কাজ করছে। এর ফলে একদিকে যেমন রাজস্ব বাড়ছে অন্যদিকে জনগণ ইতিবাচক সুফল পাচ্ছে। কর সংস্কৃতির লালন ও বিকাশ, করদাতাদের সেবার মান ও পরিধি বাড়ানো, অংশীজনদের সঙ্গে নিবিড় সম্পর্ক স্থাপন, করদাতা ও ব্যবসাবান্ধব পরিবেশ তৈরির ক্ষেত্রে জাতীয় রাজস্ব বোর্ডের বিভিন্ন উদ্ভাবনী কর্মসূচী কার্যকর অবদান রাখছে। রাষ্ট্রপতি বলেন, আয়কর মেলার আয়োজন ও আয়কর সপ্তাহ পালনের মাধ্যমে জনসাধারণের মাঝে আয়কর প্রদানের প্রবণতা ক্রমশ বাড়ছে। জাতীয় রাজস্ব বোর্ড ১ থেকে ৭ নবেম্বর দেশব্যাপী ১৫০টি স্থানে আয়কর মেলা আয়োজন করেছে। আয়কর মেলায় এবারই প্রথমবারের মতো শিক্ষার্থীদের সম্পৃক্ত করা হয়েছে, যা একটি সময়োপযোগী পদক্ষেপ। আবদুল হামিদ বলেন, করদাতাদের অধিকতর সেবা প্রদানের মাধ্যমে দেশের রাজস্ব ভা-ার সমৃদ্ধ করার লক্ষ্যে জাতীয় রাজস্ব বোর্ড প্রথমবারের মতো গত ২৪ থেকে ৩০ নবেম্বর পর্যন্ত আয়কর সপ্তাহ পালন করেছে। গত ২৪ নবেম্বর সর্বোচ্চ ও দীর্ঘমেয়াদি করদাতাদের সম্মাননা এবং ট্যাক্স কার্ড প্রদান করেছে। জাতীয় রাজস্ব বোর্ডের উদ্যোগে দেশব্যাপী ‘আয়কর দিবস-২০১৬’ পালিত হচ্ছে জেনে তিনি সন্তোষ প্রকাশ করেন। একই সঙ্গে এ উপলক্ষে সকল করদাতা ও কর বিভাগের সঙ্গে সংশ্লিষ্ট সকলকে আন্তরিক অভিনন্দন জানান এবং আয়কর দিবসের সার্বিক সাফল্য কামনা করেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাজস্বকে উন্নয়নের অক্সিজেন উল্লেখ করে সবাইকে সঠিকভাবে কর প্রদানের মাধ্যমে দেশের উন্নয়নে সরাসরি সম্পৃক্ত হওয়ার আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, উন্নয়নের অক্সিজেন রাজস্ব। তাই আসুন, আমরা সঠিকভাবে কর প্রদানের মাধ্যমে দেশের উন্নয়নে সরাসরি সম্পৃক্ত হই। সবাই মিলে সরকারের রূপকল্প-২০২১ ও ২০৪১ বাস্তবায়নের মাধ্যমে একটি সেবামুখী, ক্ষুদা-দারিদ্র্যমুক্ত ও সুখী-সমুদ্ধ বাংলাদেশ গড়ে তুলি। প্রতিষ্ঠা করি জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা। আয়কর দিবস উপলক্ষে এক বাণীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ আহ্বান জানান।

জাতীয় রাজস্ব বোর্ডের উদ্যোগে যথাযোগ্য মর্যাদায় আজ সারাদেশে আয়কর দিবস পালিত হবে। দিবসটি উদযাপন উপলক্ষে তিনি দেশের সম্মানিত সকল করদাতা এবং কর বিভাগের সঙ্গে সংশ্লিষ্টদের অভিনন্দন জানান। প্রধানমন্ত্রী বলেন, জাতীয় রাজস্ব বোর্ড ‘সুশাসন ও উন্নততর ব্যবস্থাপনা পদ্ধতি’ নীতি অনুসরণ করে রাজস্ব লক্ষ্যমাত্রা অর্জনে কাজ করছে। অংশীজনদের সঙ্গে নিবিড় সম্পর্ক ও করদাতাবান্ধব পরিবেশ তৈরির লক্ষ্যে চলমান বিভিন্ন উদ্ভাবনী কর্মসূচীর ধারাবাহিকতায় প্রথমবারের মতো ২৪ থেকে ৩০ নবেম্বর পর্যন্ত আয়কর সপ্তাহ পালন করছে। এছাড়াও গত ২৪ নবেম্বর সর্বোচ্চ ও দীর্ঘমেয়াদি করদাতাদের সম্মানিত করার লক্ষ্যে সম্মাননা ও ট্যাক্স কার্ড প্রদান করা হয়েছে বলে তিনি উল্লেখ করেন।

শেখ হাসিনা বলেন, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালী, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাবলম্বী বাংলাদেশ গড়ার লক্ষ্যে ১৯৭২ সালে জাতীয় রাজস্ব বোর্ড গঠন করেন। রাজস্ব ভা-ারকে সমৃদ্ধ করার মাধ্যমে জাতীয় রাজস্ব বোর্ড বর্তমান সরকারের কর্মসূচী বাস্তবায়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

দেশে রাজস্ববান্ধব সংস্কৃতি গড়ার লক্ষ্যে রাজস্ব বোর্ডের বিভিন্ন উদ্ভাবনী কর্মসূচীর ছোঁয়া জাতীয় পর্যায় থেকে গ্রাম পর্যায় পর্যন্ত বিস্তৃত হয়েছে উল্লেখ করে শেখ হাসিনা বলেন, ইউনিয়ন ডিজিটাল সেন্টারের মাধ্যমে জনগণকে করসেবা প্রদানের উদ্যোগ নেয়া হয়েছে। চলতি বছরের ১ থেকে ৭ নবেম্বর পর্যন্ত দেশব্যাপী ১৫০টি স্থানে আয়কর মেলা উদযাপিত হয়েছে। তিনি বলেন, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরাও এবার আয়কর মেলায় যুক্ত হয়েছে। ফলে আমাদের ভবিষ্যত করদাতারাও কর প্রদানের সংস্কৃতির সঙ্গে যুক্ত থাকছে, যা আমাদের সকলের জন্য একটি সুখকর বার্তা।

সব ব্যাংকের শাখা রাত ৮টা পর্যন্ত খোলা ॥ ব্যক্তি শ্রেণীর করদাতাদের আয়কর বিবরণী জমা দেয়ার সুবিধার্থে মঙ্গল ও বুধবার সব ব্যাংকের শাখা রাত ৮টা পর্যন্ত খোলা থাকবে। আয়কর বিবরণী জমা দেয়ার সময় শেষ হওয়ার আগের দিন মঙ্গলবার বিকেলে এ নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। সব ব্যাংকের প্রধান নির্বাহীর কাছে পাঠানো সার্কুলারে বলা হয়েছে, প্রয়োজনীয় নিরাপত্তাসাপেক্ষে মঙ্গল ও বুধবার রাত ৮টা পর্যন্ত সব তফসিলী ব্যাংকের সব শাখা খোলা থাকবে। ব্যক্তি শ্রেণীর করদাতাদের আয়কর জমা দেয়ার শেষদিন আজ বুধবার। আয়কর নিতে সাপ্তাহিক ছুটির দিন শুক্র ও শনিবারসহ ৩০ নবেম্বর পর্যন্ত প্রতিদিন সকাল ৯টা থেকে রাত ৮টা পর্যন্ত দেশের সব কর অঞ্চলের কার্যালয় খোলা রেখেছে এনবিআর।

শীর্ষ সংবাদ:
ভারত থেকে বাংলাদেশের টিকা পাওয়া এখনো অনিশ্চিত : হাইকমিশনার         যেকোনো ধরনের দুর্যোগ মোকাবিলায় সর্বদা প্রস্তুত থাকার আহ্বান প্রধানমন্ত্রীর         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৮২         ক্ষমতা মানে ভোগ বিলাস নয়, ক্ষমতা হলো মানুষের সেবা করা         ব্যাটারিচালিত রিকশা-ভ্যান বন্ধ করা হবে : স্বরাষ্ট্রমন্ত্রী         টেকসই উন্নয়নের জন্য বৈষম্যহীন ও সমতাভিত্তিক আইনি কাঠামো অপরিহার্য ॥ আইনমন্ত্রী         বীর মুক্তিযোদ্ধারা মাসিক সম্মানী পাবেন ২০ হাজার টাকা : মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী         রোহিঙ্গা সংকট সমাধানে আন্তর্জাতিক শক্তির জোর তৎপরতা দরকার         রাজশাহীতে ধসে পড়ল বহুতল ভবন         খুবির সকল পরীক্ষা স্থগিত         ‘দুর্নীতি ও অপকর্মের বিরুদ্ধে সরকার জিরো টলারেন্স নীতি গ্রহণ করেছে’         প্রথম ধাপের ২০৪ ইউনিয়ন পরিষদের নির্বাচন সোমবার         ‘নিবন্ধনহীন মোটরসাইকেল বাইরে বের হতে পারবে না’         হাসপাতালে মাহবুব তালুকদার         বেবিচকের নির্বাহী প্রকৌশলী বরখাস্ত         সোমবার থেকে ফাইজারের টিকা প্রদান শুরু         আগামী ২২ জুন থেকে খুলনা রেলস্টেশনে ট্রেন আসা-যাওয়া বন্ধ         রিট খারিজ ॥ জাবির শিক্ষক নিয়োগে বাধা নেই         নরসিংদীতে সড়ক দুর্ঘটনায় নারী ও শিশুসহ নিহত ৫, আহত ১০         অ্যান্ড্রয়েড স্বাস্থ্য অ্যাপের ১০টির মধ্যে নয়টিতেই গলদ