শনিবার ২০ অগ্রহায়ণ ১৪২৮, ০৪ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ওয়াশিংটন ডিসিতেও 'মর্যাদার সঙ্গে মৃত্যু' আইন পাশ

ওয়াশিংটন ডিসিতেও 'মর্যাদার সঙ্গে মৃত্যু' আইন পাশ

অনলাইন ডেস্ক॥ মর্যাদার সাথে মৃত্যুর স্বাদ গ্রহণ করার বিষয়ে আইন পাশ করেছে যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসি। ওয়াশিংটন ডিসির বাসিন্দাদের মধ্যে ৬৭ ভাগ বাসিন্দা 'মর্যাদার সঙ্গে মৃত্যু আইন ২০১৫' সমর্থন করেছে। এই আইন পাশের মধ্যে দিয়ে মৃত্যু পথযাত্রী রোগীদের চিকিৎসা সহায়তায় মৃত্যু নিশ্চিত করা যাবে।

ওয়াশিংটন ডিসির পূর্বে ক্যালিফোর্নিয়া, ওরেগন, ওয়াশিংটন, ভারমন্ট এবং মন্টানা রাজ্যে এই আইন পাশ করা হয়। ওয়াশিংটন ডিসিতে ১ নভেম্বর অনুষ্ঠিত হয় ভোট। কাউন্সিল মেম্বার মেরি চেহ বলেন, এই আইন পাশের মধ্যে দিয়ে নিশ্চিত মৃত্যু পথযাত্রীদের কষ্ট লাঘব করার জন্য রোগীদের স্বেচ্ছায় শান্তিপূর্ণ মৃত্যু নিশ্চিত করা হবে।

এই আইন অনুযায়ী ছয় মাসের মধ্যে মৃত্যু হতে পারে এমন রোগীদের পক্ষ থেকে চিকিৎসকের বরাবরে স্বেচ্ছায় মৃত্যুর মৌখিক অনুরোধ করতে হবে। এই অনুরোধের পর একটি নির্দিষ্ট সময় অপেক্ষা করার পর আবারো মৌখিক অনুরোধ জানাতে হবে। দ্বিতীয় মৌখিক অনুরোধের পর লিখিত অনুরোধ জানাতে হবে।

লিখিত অনুরোধ জানানোর পর একটি নির্দিষ্ট সময় অপেক্ষা করার পর সর্বনিম্ন ৪৮ ঘন্টা পরে চিকিৎসক প্রেসক্রিপশন লিখবেন। চিকিৎসক প্রেসক্রিপসন লেখার পর রোগী ইচ্ছা করলে ওষুধ সেবন করবেন, কি করবেন না সেই সিদ্ধান্ত নিতে পারবেন। যতক্ষণ পর্যন্ত রোগী সিদ্ধান্ত না নিবেন ততক্ষণ পর্যন্ত এই ওষুধ হাসপালে/ফার্মাসিতে তৈরি থাকবে। চূড়ান্ত সিদ্ধান্ত নেয়ার পর রোগীকে স্বেচ্ছায় মৃত্যুর ওষুধ দেয়া হবে।

মৃত্যুর সিদ্ধান্তগ্রহণকারী রোগীকে প্রথমে বড় ডোজের ঘুমের ওষুধের সাথে মিশ্রণ করে মৃত্যুর ওষুধ দেয়া হয়। ওষুধ প্রদানের কয়েক মুহুর্তে রোগী গভীর ঘুমে অচেতন হয়ে পড়লে দুই মিনিটের মধ্যে রোগীর শরীরে ইনজেকশনের মাধ্যমে পুর্ণাঙ্গ ওষুধ প্রবেশ করানো হয়। ঘুমের ওষুধ দেয়ার পর বেশিরভাগ রোগীই ঘুমিয়ে পড়েন এবং ১০ মিনিটের মধ্যে মৃত্যুর কোলে ঢলে পড়েন। তবে এর ব্যতিক্রমও ঘটে মাঝে মধ্যে। কোন কোন রোগী মৃত্যুর হতে এক থেকে তিন ঘণ্টা সময় লাগে। কখনো এ ক্ষেত্রে ছয় ঘণ্টা সময়ও লাগতে পারে।

শীর্ষ সংবাদ:
কুয়েটের শিক্ষকের মৃত্যু ॥ ৯ শিক্ষার্থী সাময়িক বহিষ্কার         শেখ ফজলুল হক মণির জন্মদিন ॥ যুবলীগের শ্রদ্ধা নিবেদন         চলতি বছরের নবেম্বর মাসে দেশে ৪১৩ জনের প্রাণহানি         ৪ ডিসেম্বর ঝিনাইগাতী মুক্ত দিবস         কাটাখালিতে মেয়র আব্বাসের অবৈধ দুই ভবন গুড়িয়ে দিল প্রশাসন         শরীয়তপুরে বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা         মালিতে জঙ্গি হামলা ॥ অন্তত ৩১ জন নিহত         টঙ্গীতে হাফ ভাড়া ও নানা দাবিতে ছাত্রদের মহাসড়ক অবরোধ         একুশে পদকপ্রাপ্ত বর্ষিয়ান রাজনীতিবিদ গোলাম হাসন আর নেই         রাজনৈতিক উস্কানি আছে শিক্ষার্থীদের আন্দোলনে ॥ কাদের         নীলফামারীতে জঙ্গী আস্তানায় র্যাবের অভিযান ॥ আটক ৫         নিরাপদ সড়ক ॥ আগামীকাল প্রতীকী লাশের মিছিল করবে শিক্ষার্থীরা         কুয়েট শিক্ষকের মৃত্যু ॥ ৫ সদস্যের তদন্ত কমিটি গঠন         সড়কের দুর্নীতির বিরুদ্ধে ‘লাল কার্ড’ দেখাল শিক্ষার্থীরা         মুন্সীগঞ্জের ভবনে বিস্ফোরণে দগ্ধ ভাইবোনের মৃত্যু পর এবার বাবার মৃত্যু         রায়পুরায় শিশু অপহরণের পর হত্যার ঘটনায় গ্রেফতার ৪         মিরপুর টেস্টে প্রথম সেশনে তাইজুলের দাপট         খালেদার চিকিৎসার দাবিতে ছাত্রদলের সমাবেশ চলছে         ইউনেস্কোর স্বীকৃতি পেয়েছে কেরানীগঞ্জের দোলেশ্বর হানাফিয়া জামে মসজিদ         ট্রাকের ধাক্কায় মোটরসাইকেল আরোহী নিহত