সোমবার ১০ কার্তিক ১৪২৮, ২৫ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ম্যাচ শেষে দুই অধিনায়ক যা বললেন

স্পোর্টস রিপোর্টার ॥ এমনটা ভাবনাতেও ছিল না ইংল্যান্ড ক্রিকেট দলের। ২০১০ সালে সর্বশেষবার যখন বাংলাদেশের বিরুদ্ধে খেলেছে দলটি, খুব সহজেই জিতেছে। কিন্তু এবার প্রথম টেস্টে নাকানি-চুবানি খেয়ে হারতে হারতেও অভিজ্ঞতার আলোকে জয় পায় ইংল্যান্ড। কিন্তু দ্বিতীয় টেস্টে প্রতিশোধটা নিয়ে নিয়েছে বাংলাদেশ। মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ইতিহাস গড়েছে শক্তিশালী ইংল্যান্ডকে মাত্র তিনদিনে ১০৮ রানে হারিয়ে। ২০০৯ সালে দ্বিতীয় সারির দল ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে জয়টাকে বাদ দিলে বড় কোন দলের বিরুদ্ধে বাংলাদেশের টেস্ট জয়ের ঘটনা এটি। এ জয়কে তাই বাংলাদেশের সেরা অর্জন হিসেবে দেখছেন অধিনায়ক মুশফিকুর রহীম। তবে তিনি বিশ্বাস করেন এরচেয়েও বড় অর্জন অপেক্ষা করছে আগামীতে। এ সিরিজের অর্জনটার ধারাবাহিকতা রাখতে চান তিনি। আর ইংলিশ অধিনায়ক এ্যালিস্টার কুক মনে করেন এটি বাংলাদেশ ক্রিকেটে উন্নতির একটি প্রমাণ এবং অন্য যে কোনকিছুর চেয়ে বড় অর্জন বলে দাবি কৃরলেন।

ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্টেই বিশ্বকে চমকে দিয়েছে স্বাগতিক বাংলাদেশ। নিয়মিত টেস্ট না খেলা এবং দীর্ঘ ১৪ মাসেরও বেশি বিরতির পর টেস্ট খেলতে নেমেই জয়ের কাছাকাছি চলে গিয়েছিল স্বাগতিকরা। শেষ পর্যন্ত ২২ রানে হেরে যায় বাংলাদেশ, সেটাকে অনেকেই অভিজ্ঞতার ঘাটতি হিসেবে আখ্যা দিয়েছিলেন। কিন্ত দ্বিতীয় টেস্টে আর সেটা হয়নি। জয় তুলে নিয়েছে বাংলাদেশ। এ বিষয়ে মুশফিক বলেন, ‘টেস্ট ক্রিকেটে জয়-পরাজয় এখনই আমার কাছে খুব বড় ব্যাপার নয়। তবে শেষ দুটি ম্যাচ আমরা যেভাবে খেলেছি তাতে ইংল্যান্ড শুধু না যে কোন দলের বিপক্ষেই জেতা সম্ভব হবে। এটা হচ্ছে পদ্ধতি। এটা খুব দরকার ছিল। কারণ ওয়ানডেতে বাংলাদেশ দল বিশ্বাস করে যে কোন জায়গায় থেকে যে কোন দলকে হারাতে পারবে। এখন আমি বিশ্বাস করি, টেস্টেও আমরা ধীরে ধীরে সে জায়গার দিকে যাচ্ছি।’ এ জয়টাকে পুঁজি করে এখন সামনে অনেক বেশি চ্যালেঞ্জ দেখছেন মুশফিক। তিনি মনে করেন সেসব চ্যালেঞ্জ গ্রহণের জন্য প্রস্তুত হতে হবে।

এ বিষয়ে তিনি বলেন, ‘টেস্ট ক্রিকেটে এটা আমাদের সবচেয়ে বড় অর্জন। আমাদের বিশ্বাস আছে, সামনে এরচেয়ে বড় অর্জন আমাদের জন্য অপেক্ষা করছে। অনেক বড় চ্যালঞ্জ আসছে সামনের বছরে। যেভাবে আমরা গত তিনদিন লড়াই করেছি তাতে আমি ব্যক্তিগতভাবে মনে করি, এটাই এখন পর্যন্ত বাংলাদেশের ক্রিকেটের সবচেয়ে বড় অর্জন।’ আগের ৯ টেস্টেই বাংলাদেশের বিরুদ্ধে জয় তুলে নিয়েছিল ইংল্যান্ড।

শীর্ষ সংবাদ:
শাহজালালে সাড়ে ৮ কোটি টাকা মূল্যের স্বর্ণ বার জব্দ         নাইজেরিয়ায় অবৈধ তেল শোধনাগারে বিস্ফোরণ ॥ শিশুসহ নিহত ২৫         রাজধানীর বংশালে নারীর রহস্যজনক মৃত্যু         রিজভী-দুলুর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি         ২২ দিন পর আবারও শুরু হচ্ছে ইলিশ ধরা         তিনদিনের মধ্যে দক্ষিণাঞ্চলে বৃষ্টিপাত বাড়তে পারে         প্রথম ঘণ্টার পতনে ডিএসই সূচক ৭ হাজারের নিচে         মিরপুরে ভবন থেকে পড়ে নির্মাণ শ্রমিকের মৃত্যু         ভারতকে ১০ উইকেটে হারিয়ে ইতিহাস গড়ল পাকিস্তান         রাজধানীতে ইয়াবাসহ আটক ৫৯, মামলা ৫১         ওরা ধ্বংসই চায় ॥ দেশের ভাবমূর্তি নষ্ট করতে সহিংসতা         সুদানের প্রধানমন্ত্রী আবদুল্লাহ হামদুককে গৃহবন্দী         ক্যালিফোর্নিয়া বিপর্যস্ত ঝড়-বন্যা-ভূমিধসে (ডিডিও)         সৌদি জোটের দাবি ইয়েমেনে অন্তত ২৬০ বিদ্রোহী নিহত         উদ্ধার করা হবে বুড়িগঙ্গার আদি চ্যানেল