শনিবার ৯ মাঘ ১৪২৮, ২২ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রাজা ভূমিবলের মৃত্যুতে থাইল্যান্ডজুড়ে শোক

  • মরদেহ বৌদ্ধবিহারে এক শ’ দিন রাষ্ট্রীয়ভাবে শায়িত রাখা হবে

থাইল্যান্ডের জনগণ তাদের অভিভাবকতুল্য রাজা ভূমিবল আদুলিয়াদেজের মৃত্যুতে শোক পালন করছে। মৃত্যুর আনুষ্ঠানিক ঘোষণা আসার পর ব্যাংককের শোকার্ত মানুষ রাতভর জেগে শুক্রবার সকালে কালো পোশাক পরে রাস্তায় জড়ো হয়েছেন। খবর বিবিসির।

দেশটির অনলাইন সংবাদমাধ্যমগুলো তাদের পাতা সাদা-কালো করে রেখেছে। দেশ-বিদেশের বিভিন্ন স্থান থেকে থাই রাজার মৃত্যুতে শোক জানিয়ে বার্তা আসছে। বিশ্বে সবচেয়ে দীর্ঘ সময় ধরে রাজত্ব করা এ থাই রাজা ৮৮ বছর বয়সে বৃহস্পতিবার বিকেলে ব্যাংককের সিরিরাজ হাসপাতালে মারা যান। শুক্রবার বিকেলে ভূমিবলের মরদেহ হাসপাতাল থেকে শহরের প্রধান বৌদ্ধবিহারে নিয়ে যাওয়া হয়। মরদেহ সেখানে ১শ’ দিনের জন্য রাষ্ট্রীয়ভাবে শায়িত রাখা হবে। এরপর শুরু হবে আনুষ্ঠানিকভাবে সমাহিত করার প্রক্রিয়া। প্রক্রিয়াটি শুরু হতে এক বছরও লেগে যেতে পারে। ৬৩ বছর বয়স্ক ক্রাউন প্রিন্স মাহাভাজিরা লংকর্ন থাইল্যান্ডের নতুন রাজা হবেন বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী প্রায়ুথ চান ওচা। রাজার মৃত্যুর পর টেলিভিশনে এক ভাষণে প্রায়ুথ চান ওচা বলেন, রাজার মৃত্যুর জন্য থাইল্যান্ড আগামী এক বছর শোক করবে। পরবর্তী ৩০ দিন রাষ্ট্রীয়ভাবে পতাকা অর্ধনমিত করে রাখা হবে। এ সময় নাগরিকদের কালো পোশাক পরতে ও সব বিনোদনমূলক অনুষ্ঠান বন্ধ রাখতে সরকারের পক্ষ থেকে অনুরোধ জানানো হয়। ৭০ বছর ধরে রাজার দায়িত্ব পালন করে আসা ভূমিবল থাইল্যান্ডে অত্যন্ত শ্রদ্ধাভাজন ব্যক্তি ছিলেন। থাইল্যান্ডের চলমান রাজনৈতিক সঙ্কট সমাধানে তিনি অন্যতম প্রধান ভূমিকা পালনকারী হিসেবেও বিবেচিত হয়েছিলেন। সাম্প্রতিক সময়ে তিনি স্বাস্থ্য সমস্যায় ভুগছিলেন। কয়েক মাস ধরে তাকে জনসম্মুখেও দেখা যায়নি। গেল বছরের বেশিরভাগ সময় তিনি হাসপাতালেই কাটিয়েছেন। গেল রবিবার মধ্যরাতে প্রকাশিত এক বিবৃতিতে প্রাসাদ কর্তৃপক্ষ জানিয়েছিল, রাজা ভূমিবল আদুলিয়াদেজের শারীরিক অবস্থা ‘স্থিতিশীল নয়’। যে হাসপাতালে তার চিকিৎসা চলছিল সেখানে ভিড় জমায় শত শত মানুষ। তার সৌভাগ্য কামনায় গোলাপী পোশাক পরে সেখানে যায় বহু থাই নাগরিক। কিডনি জটিলতায় ভুগতে থাকা রাজা ভূমিবল আদুলিয়াদেজের হেমোডায়ালাইসিস করার সময় তার রক্তচাপ কমে যায়। পরে কৃত্রিম শ্বাসযন্ত্রের মাধ্যমে শ্বাস-প্রশ্বাস চালিয়ে তার রক্তচাপ স্বাভাবিক করার পর তাকে নিবিড় পর্যবেক্ষণে রাখা হয়েছিল। রাজপ্রাসাদ বৃহস্পতিবার এক বিবৃতিতে ভূমিবলের মৃত্যুর খবর নিশ্চিত করে।

শীর্ষ সংবাদ:
করোনা ভাইরাসে আরও ১৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৯৬১৪         রবিবার থেকে ভার্চুয়ালিও চলবে সব অধস্তন আদালত         করোনা টেস্ট ॥ চাপ বাড়ছে হাসপাতালে         বর্তমানে মজুদ রয়েছে ৯ কোটি টিকা ॥ তথ্যমন্ত্রী         দেখানোর জন্য নয়, নিজের স্বার্থেই পরতে হবে মাস্ক         বরিশাল বিশ্ববিদ্যালয়ে সশরীরে চলবে পরীক্ষা, খোলা থাকবে হল         ভ্যাট ও টাক্স আদায়ে হয়রানি বন্ধের দাবি তৃণমূল ব্যবসায়ীদের         মোবাইল ব্যাংকিংয়ে লেনদেন ৯০ হাজার কোটি টাকা         অতিরিক্ত আইজিপি হলেন ৭ কর্মকর্তা         রাজধানীতে ৯ কেজি গাঁজাসহ আটক ১         ইয়েমেনের কারাগারে সৌদি হামলায় নিহত ৭০         ৩ বিভাগে বৃষ্টির পূ্র্বাভাস         একসঙ্গে করোনার দুই ডোজ টিকা, যন্ত্রণায় কাতরাচ্ছে চতুর্থ শ্রেণির ছাত্রী         ফরিদগঞ্জে একটি উচ্চ বিদ্যালয়ে ৩শ শিক্ষার্থীদের করোনার টিকা নিতে অর্থ আদায়         মাগুরায় চিনি মিশ্রিত খেজুর গুড় পাটালী বিক্রি হচ্ছে, প্রতারিত হচ্ছে ক্রেতা         মুম্বাইয়ে বহুতল ভবনে আগুন, নিহত ৭         নীলক্ষেত থেকে সরে গেলেন শিক্ষার্থীরা         মা হলেন প্রিয়াঙ্কা চোপড়া         প্রতারকের খপ্পরে পড়ে ১৮ দিনের সন্তান বিক্রি         রাজধানীতে জাল টাকাসহ গ্রেফতার ১