বুধবার ৮ আশ্বিন ১৪২৭, ২৩ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চিকিৎসায় তিনশো কোটি ডলার দেবেন জাকারবার্গ দম্পতি

চিকিৎসায় তিনশো কোটি ডলার দেবেন জাকারবার্গ দম্পতি

অনলাইন ডেস্ক॥ ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ এবং তাঁর স্ত্রী প্রিসিলা চ্যান পৃথিবীর রোগ নিরাময় ও প্রতিরোধে তিনশো কোটি ডলার দেবার অঙ্গীকার করেছেন। বলা হচ্ছে, নিজেদের সন্তানদের জীবদ্দশাতেই পৃথিবীর রোগবালাই প্রতিরোধ এবং সারানোর উপায় খুঁজতে গবেষণায় এই অর্থ ব্যয় করা হবে। ২০১৫ সালের ডিসেম্বরে প্রতিষ্ঠিত 'চ্যান জাকারবার্গ ইনিশিয়েটিভ' এর মাধ্যমে এ অর্থ খরচ করা হবে।

জাকারবার্গ বলেছেন, সব রোগ নির্মূল করা সম্ভব না হলেও অসুস্থতা কমানো ও চিকিৎসার সুযোগ বাড়ানোই তাদের প্রকৃত উদ্দেশ্য। সাম্প্রতিক সময়ে প্রযুক্তি বিষয়ক শীর্ষস্থানীয় প্রতিষ্ঠানগুলো স্বাস্থ্যখাতের উন্নয়নে মনোযোগ দিচ্ছে।

এই সপ্তাহেই, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স টুলস বা কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন যন্ত্র কাজে লাগিয়ে ক্যান্সার নিরাময়ে কাজ করার ঘোষণা দিয়েছে মাইক্রোসফট। আর কম্পিউটারকে কাজে লাগিয়ে আরো নিখুতভাবে রোগ নির্ণয়ের জন্য কাজ করছে বলে জানিয়েছে গুগলের ডিপমাইন্ড ইউনিট।

গত বছরের শেষে এই দম্পতি ফেসবুকের ৯৯ শতাংশ শেয়ার 'চ্যান জাকারবার্গ ইনিশিয়েটিভ' নামের দাতব্য সংস্থায় দিয়ে যাবার ঘোষণা দিয়েছেন। ফেসবুকের ৯৯ শতাংশ শেয়ারের বর্তমান বাজারমূল্য প্রায় সাড়ে চার হাজার কোটি ডলার।

শীর্ষ সংবাদ:
সংসদ ভবন উন্নয়ন সম্পর্কিত উপস্থাপনা দেখলেন প্রধানমন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৩৭ জনের, নতুন শনাক্ত ১৬৬৬         ঢাবি ছাত্রী ধর্ষণ মামলা ॥ আজ শিক্ষকসহ তিনজন সাক্ষ্য দিয়েছেন         আপনাদের প্রতি অনুরোধ আপনারা বিশৃঙ্খলা করবেন না ॥ পররাষ্ট্রমন্ত্রী         করোনার সেকেন্ড ওয়েভ মোকাবিলায় স্বাস্থ্যবিভাগ প্রস্তুত রয়েছে ॥ স্বাস্থ্যমন্ত্রী         প্রবাসী কল্যাণ ভবনের সামনে সৌদি প্রবাসীদের বিক্ষোভ         করোনা মেট্রোরেলের সবকিছু ওলট-পালট করে দিয়েছে         করোনা আছে এবং সেটা শীতকালে বাড়তে পারে ॥ তথ্যমন্ত্রী         জাহালমের ক্ষতিপূরণের রায় ২৯ সেপ্টেম্বর         করোনার কারণে এবার নোবেল পুরস্কার অনুষ্ঠান স্থগিত         যানবাহন পরীক্ষায় আরও ফিটনেস সেন্টার স্থাপনের নির্দেশ         ওমরাহ পালনে কাবা ঘর খুলে দিচ্ছে সৌদি         বাংলাদেশে বায়োফ্লক পদ্ধতিতে তরুণরা মাছ চাষে আগ্রহী হয়ে উঠছেন         করোনা ॥ ভারতে সুস্থতার হার ৮০ শতাংশ         জাতিসংঘের অধিবেশন : সংহতির ওপর জোর দিলেন মহাসচিব         যেখানে ডেঙ্গু বেশি সেখানে করোনা কম ॥ গবেষণা         যুক্তরাষ্ট্র মৃতের সংখ্যা ২ লাখ ছাড়িয়েছে         করোনা না যেতেই যুক্তরাষ্ট্রে ‘টুইনডেমিক’ আতঙ্ক         আবার জাতিসংঘের ভাষণে করোনাকে ‘চীনা ভাইরাস’ বললেন ট্রাম্প         শুধু মাত্র মুসলিম হওয়ার কারণে হোটেল থেকে তাড়িয়ে দেয়া হল