বৃহস্পতিবার ৬ কার্তিক ১৪২৮, ২১ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পাবনায় ৪ শতাধিক শিক্ষার্থীর পড়ালেখা ব্যাহত

পাবনায় ৪ শতাধিক শিক্ষার্থীর পড়ালেখা ব্যাহত

নিজস্ব সংবাদদাতা, পাবনা ॥ পাবনা পলিটেকনিক সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৪ শতাধিক শিক্ষার্থীকে ময়লার দুর্গন্ধ সহ্য করে প্রতিদিন পড়ালেখা চালাতে হচ্ছে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এ বিষয়ে বিভিন্ন মহলের কাছে আবেদন করেও কোন প্রতিকার পাচ্ছেন না। এ নিয়ে শিক্ষক ও অভিভাবকমহলে তীব্র ক্ষোভ ও অসন্তোষের সৃষ্টি হয়েছে।

জানা গেছে, পাবনা পৌরসভা শহরের বিভিন্ন মহল্লা থেকে ময়লা আবর্জনা এনে স্কুলটির পাশে দীর্ঘদিন ধরে জমা করছে। এসব ময়লা আবর্জনা দুপুর বা বিকেলের দিকে অন্যত্র নিয়ে যাওয়া হচ্ছে। পৌরসভার এসব ময়লার স্তুপের উৎকট গন্ধ সহ্য করে স্কুলের শিক্ষার্থীদের পড়ালেখা করতে হচ্ছে। যেদিন এসব ময়লা অন্যত্র সরিয়ে নেয়া হয় না তারপরদিন সকালে গন্ধের কারণে শিক্ষার্থীদের শ্বাস-প্রশ্বাস নিতে কষ্ট হয়। এর সাথে যোগ হয়েছে পাশের পাড়ার পায়খানার দুর্গন্ধ। স্কুলের পাশের পাড়ার অন্তত ২৫টি বাড়ির পায়খানার সেফটি ট্যাংকের লাইন স্কুলের প্রাচীর ছিদ্র করে স্কুলের অঙ্গিনায় ড্রেনের সাথে জুড়ে দেওয়া হয়েছে। এ ড্রেন দিয়ে ওই পাড়ার পায়খানার ময়লা স্কুলের পিছনে জমা হচ্ছে। এছাড়াও পাশের মসজিদ ছাত্রাবাসসহ কয়েকটি বাড়ীর পায়খানার লাইন স্কুলের সেফটি ট্যাংকের সাথে জুড়ে দেওয়ায় পায়খানার দুর্গন্ধে শিশু শিক্ষার্থীরা অতিষ্ট হয়ে পরেছে। এ অবস্থায় মাঝে মধ্যে শিশু শিক্ষার্থীরা অসুস্থ্য হয়ে পরছে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন। সংশ্লিষ্ট সূত্রে আরও জানা গেছে, দুর্গন্ধের কারণে অনেক শিক্ষার্থী স্কুলে আসা বন্ধ করে দিয়েছে। এ কারণে প্রতিদিন গড়ে ২০ ভাগ ছাত্র স্কুলে আসছে না। অনেক অভিভাবক ছাত্রদের অন্যত্র নিয়ে যাচ্ছে। এ ব্যাপারে স্কুলের প্রধান শিক্ষিকা বিজলী দাস জানিয়েছেন, গন্ধের কারণে শিক্ষকরাই অতিষ্ট হয়ে পরেছেন। বিভিন্নমহলে জানিয়েও এর প্রতিকার হচ্ছে না। স্কুল পরিচালনা কমিটির সভাপতি পাবনা পলিটেকনিক ইনষ্টিটিউটের অধ্যক্ষ ড: মোরাদ হোসেন মোল্যার সাথে যোগাযোগ করা হলে তিনি ঘটনার সত্যতা স্বীকার করে জানিয়েছেন, বিষয়টি জেলা প্রশাসক ও পুলিশ সুপারকে জানিয়েও কোন প্রতিকার হয় নি। সর্বশেষ পরিবেশ অধিদপ্তরকে চিঠি দেয়া হয়েছে। পরিবেশ অধিদপ্তর এগিয়ে না এলে তার আর কি করার আছে বলেও তিনি ক্ষোভ প্রকাশ করেন। এ ব্যাপারে পাবনা সদর উপজেলা সহকারি শিক্ষা কর্মকর্তা তরিকুল ইসলাম জানিয়েছেন, বিভিন্নমহলে বিষয়টি জানানো হলেও কোন প্রতিকার হচ্ছে না। কীভাবে বিষয়টি সুরাহা করা যায় সে বিষয়ে তিনি পরামর্শ চান।

শীর্ষ সংবাদ:
ডাকসেবাকে ডিজিটাল করতে আসছে ‘ডিজটাল ডাকঘর’         সারাদেশের রেলপথ ব্রডগেজে রূপান্তর করা হবে : রেলমন্ত্রী         টি-টোয়েন্টি : বড় জয়ে সুপার টুয়েলভে বাংলাদেশ         শ্লীলতাহানির মামলা : কাউন্সিলর চিত্তরঞ্জন দাসের জামিন         দাম কমল পেঁয়াজের         রাইড শেয়ারিং : রাজধানীতে আবারও মোটরসাইকেলে আগুন         কুমিল্লা হবে ‘মেঘনা’, ফরিদপুর ‘পদ্মা’ বিভাগ : প্রধানমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় আরও ১০ জনের মৃত্যু, শনাক্ত ২৪৩         শতভাগ কার্যকর বাংলাদেশে তৈরি বঙ্গভ্যাক্স : ড. মোহাম্মদ মহিউদ্দিন         ডিএমপির ৭ পরিদর্শক বদলি         অবসরে যাচ্ছেন ডিএমপি কমিশনার মোহা. শফিকুল ইসলাম         যারা স্বাধীনতা মেনে নিতে পারেনি তারাই সাম্প্রদায়িক অপতৎপরতা চালাচ্ছে ॥ মাহমুদ আলী এমপি         মাগুরায় যে ঘটনা ঘটেছে এটা ন্যাক্কারজনক ॥ প্রধান নির্বাচন কমিশনার         ‘কুমিল্লায় ঘটনায় নির্দেশিত হয়েই লোকটি কাজ করেছে’         একটি শক্তিশালী বিরোধী দল সরকারও চায় ॥ কাদের         পরবর্তী পর্বে যাওয়ার লড়াইয়ে টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ         বিএনপি, জামাত সরকারের আমলে রেলপথের কোন উন্নয়ন হয়নি ॥ রেলপথ মন্ত্রী         শাহরুখ খানের মুম্বাইয়ের বাড়িতে তল্লাশি চালিয়েছে গোয়েন্দারা         মুগদা জেনারেল হাসপাতালে আগুন, আহত ৫