শনিবার ৮ কার্তিক ১৪২৮, ২৩ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

গত মাসে ডিএসইর লেনদেন বেড়েছে ৮.৪৯ শতাংশ

অর্থনৈতিক রিপোর্টার ॥ ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গত মে মাসে আগের মাসের তুলনায় লেনদেন বেড়েছে ৮ দশমিক ৪৯ শতাংশ। আলোচিত সময়ে ডিএসইতে লেনদেন হয়েছে ৮ হাজার ১৪২ কোটি ২১ লাখ টাকার শেয়ার। এপ্রিল মাসে এর পরিমাণ ছিল ৭ হাজার ৫০৪ কোটি ৭৪ লাখ টাকা।

ঢাকা স্টক একচেঞ্জ (ডিএসই) সূত্রে এই তথ্য জানা গেছে। সূত্র মতে, গত মে মাসে লেনদেন হয়েছে ২২৩ কোটি ৬৮ লাখ ৭৫ হাজার শেয়ার। যা এপ্রিল মাসে ছিল ১৯৮ কোটি ৩১ হাজার। সেই হিসেবে মে মাসে শেয়ার লেনদেন বেড়েছে ১২ দশমিক ৯৭ শতাংশ।

খাত ভিত্তিক লেনদেনের চিত্রে দেখা গেছে, গত মাসে লেনদেনে প্রথম অবস্থানে ছিল বিদ্যুত ও জ্বালানি খাত। এ খাতের লেনদেন ছিল ডিএসইর মোট লেনদেনের ২১ দশমিক ৮৪ শতাংশ। মোট লেনদেন হয়েছে ১ হাজার ৭৭৮ কোটি ২২ লাখ ৮২ হাজার টাকা। তবে আগের মাসের তুলনায় এ খাতের লেনদেন কমেছে। এপ্রিল মাসে ডিএসইর মোট লেনদেনের ২২ দশমিক ২৯ শতাংশ ছিল এ খাতের।

দ্বিতীয় অবস্থানে ছিল প্রকৌশল খাত। এই খাতের লেনদেন ছিল ১৪ দশমিক ৫৫ শতাংশ। মোট লেনদেন হয়েছে ১ হাজার ১৮৪ কোটি ৫০ লাখ টাকার শেয়ার। এপ্রিল মাসে ছিল ৯৪৮ কোটি ৮৬ লাখ টাকার শেয়ার। যা ডিএসইর মোট লেনদেনের ১২ দশমিক ৬৪ শতাংশ। তৃতীয় অবস্থানে ছিল ওষুধ খাত। গত মাসে এই খাতে লেনদেনের পরিমাণ ছিল ১ হাজার ১৩ কোটি ৪৮ লাখ টাকার শেয়ার। যা ডিএসইর মোট লেনদেনের ১২ দশমিক ৪৫ শতাংশ। এপ্রিল মাসে এর পরিমাণ ছিল ১ হাজার ৩৪৪ কোটি ২ লাখ টাকার শেয়ার। যা ডিএসইর মোট লেনদেনের ১৭ দশমিক ৯১ শতাংশ। এপ্রিল মাসের তুলনায় মে মাসে ব্যাংক খাতের কোম্পানিগুলোতে লেনদেন বেড়েছে। গত মাসে ডিএসইর মোট লেনদেনের ৯ দশমিক ৪৩ শতাংশ ছিল ব্যাংক খাতের। যা এর আগের মাসে ছিল ৭ দশমিক ০৬ শতাংশ।

শীর্ষ সংবাদ:
করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৯         ‘যেকোনো অর্জন বা সাফল্যকে বিতর্কিত করা বিএনপির স্বভাব’         ২ মিনিটেই শেষ রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহ ‘কিলিং মিশন’         স্কুল-কলেজে সরাসরি ক্লাস এখন আর বাড়ছে না ॥ শিক্ষামন্ত্রী         রোহিঙ্গা ক্যাম্পে ৬ জনকে হত্যার ঘটনায় আটক ৮         কুমিল্লায় সাম্প্রদায়িক হামলার বিচার ট্রাইব্যুনালে : আইনমন্ত্রী         হঠাৎ বিশ্ববাজারে বাড়লো স্বর্ণের দাম         ‘আগামী ১৯ নবেম্বর মেয়র জাহাঙ্গীরের বিষয়ে সিদ্ধান্ত‘         ডেঙ্গু : গত ২৪ ঘন্টায় আরও ২ মৃত্যু, হাসপাতালে ১৮৯         ৭ দিনের রিমান্ডে ইকবাল         নিজের বন্দুকের গুলিতে আত্মহত্যা করল বিজিবি সদস্য         বিপুল পরিমাণ অস্ত্রসহ শীর্ষ প্রতারক গ্রেফতার         হাইতিতে অপহৃত ১৭ জন মিশনারিদের হত্যার হুমকি         কৃষিকে যান্ত্রিকীকরণ করতে তিন হাজার কোটি টাকার প্রকল্প         ধর্ম অবমাননা মামলা ॥ কুমিল্লার আদালতে নেওয়া হয়েছে ইকবালকে         শাহবাগ মোড়ে গণঅনশন, তীব্র যানজট         আইএসের পশ্চিম আফ্রিকা শাখার প্রধান নিহত         যাত্রাবাড়ীতে সড়ক দুর্ঘটনায় নিহত ১         গ্রিসের ক্রিট দ্বীপে পাওয়া পায়ের ছাপ ৬০ লক্ষ বছরের পুরনো         ৩ বিভাগে বৃষ্টি হতে পারে