বুধবার ১৫ আশ্বিন ১৪২৭, ৩০ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কায়রো ইমামের সঙ্গে পোপের ঐতিহাসিক বৈঠক

ভ্যাটিকানে সোমবার পোপ ফ্রান্সিসের সঙ্গে কায়রোর আল-আজহার মসজিদের গ্র্যান্ড ইমামের ঐতিহাসিক বৈঠক অনুষ্ঠিত হয়েছে। উভয়পক্ষই আশা করছে এর ফলে দুই ধর্মের বিশ্বাসীদের মধ্যে বৃহত্তর সমঝোতা ও সংলাপের পথ সুগম হলো। খবর এএফপির।

রোমান ক্যাথলিক চার্চ ও আল-আজহার মসজিদের মধ্যে পাঁচ বছর আলোচনা স্থগিত থাকার পর সুন্নি মুসলিমদের শীর্ষ কর্তৃপক্ষের সঙ্গে রোমান ক্যাথলিক কর্তৃপক্ষের এই আলোচনা পুনরায় শুরু হলো। আল-আজহার মসজিদের প্রধান ইমাম শেখ আহমেদ আল-তাইয়েব প্যারিসে অনুষ্ঠিতব্য মুসলিম ও ক্যাথলিকদের যৌথ আয়োজনে একটি সম্মেলনে যোগ দিতে যাওয়ার পথে ভ্যাটিকান সফর করেন। ২০১১ সালে পোপ বেনেডিক্টের কিছু মন্তব্যের কারণে আল-আজহার কর্তৃপক্ষ দুই ধর্মের শীর্ষ পর্যায়ের ওই আলোচনা স্থগিত করেছিল।

ওই সময়ে আল-আজহার কর্তৃপক্ষের ভাষ্য ছিল, পোপ বেনেডিক্ট মুসলিমদের সম্পর্কে নেতিবাচক বিবৃতি দিয়েছেন এবং তার পুনরাবৃত্তিও করেছেন। সোমবার ৩০ মিনিটের বৈঠকের পর পোপ ফ্রান্সিস বলেন, যা হয়েছে তার সবটুকুই ছিল গুরুত্বপূর্ণ। এই বৈঠকই বার্তা। ২০০৬ সালে পোপ বেনেডিক্ট ১৪শ’ শতকের বাইজেন্টাইন সম্রাটের মন্তব্য উদ্ধৃত করার পর আল-আজহার ও ভ্যাটিকানের মধ্যে সম্পর্কে তিক্ততার সূচনা হয়। ওই উদ্ধৃতির মধ্যদিয়ে ‘ইসলাম হিংসাত্মক ধর্ম’ পোপ এমনটাই আভাস দিতে চেয়েছেন বলে মুসলিমদের একটি অংশ মনে করেন।

শীর্ষ সংবাদ:
রিফাত হত্যা ॥ মিন্নি সহ ছয় জন আসামির মৃত্যুদণ্ড দিয়েছে আদালত         বাবরি মসজিদ মামলার সব আসামি বেকসুর খালাস         'বাংলাদেশে পানি জীবন-মরণের বিষয়'         ঢাকা-১৮ আসনে আওয়ামী লীগের প্রার্থী হাবীব হাসান, সিরাজগঞ্জে জয়         শিক্ষা প্রতিষ্ঠানে ছুটির বিষয়ে জানা যাবে বৃহস্পতিবার         বাংলাদেশ থেকে সরাসরি যুক্তরাষ্ট্রে বিমান চলাচলে চুক্তি স্বাক্ষর         এমসি কলেজে গণধর্ষণ ॥ আসামি মাসুমও ৫ দিনের রিমান্ডে         বঙ্গোপসাগরে লঘুচাপ সৃষ্টি হওয়ার সম্ভাবনা         শ্বাসকষ্ট নিয়ে হাসপাতালে ভর্তি এমপি আবুল হাসনাত আবদুল্লাহ         আক্রান্ত ৩ কোটি ৩৫ লাখ, মৃত্যু ১০ লাখ ৫ হাজার         ট্রাম্পকে পুতিনের ‘পোষা কুকুর’ বললেন বাইডেন         মঙ্গলে পানির উৎস পেল নাসা         মেহবুবাকে আর কতদিন আটকে রাখা হবে- জানতে চান আদালত         কুয়েতের নতুন আমির শেখ নওয়াফ আল-আহমদ আল সাবাহ         প্রতিদিন ভারতে ধর্ষণের শিকার ৮৭ জন         আর্মেনিয়ার যুদ্ধবিমান ভূপাতিত করেছে তুরস্ক         প্রেসিডেন্ট নির্বাচনের বিতর্কে প্রথম মুখোমুখি ট্রাম্প-বাইডেন         ২৮ হাজার কর্মী ছাঁটাইয়ের ঘোষণা ডিজনির         উইঘুরদের পর এবার চীনের নিশানায় উতসুল মুসলিমরা!         মাস্ক না পরে রাস্তায় চলাফেরা মানে নিজেকে বিপদে ফেলা