শনিবার ২২ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৬ জুন ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

তাজমহলের গায়ে পোকার আক্রমন

তাজমহলের গায়ে পোকার আক্রমন

অনলাইন ডেস্ক॥ শুভ্রতা হারিয়ে ক্রমশ সবজে-কালো ছোপ ধরছে তাজমহলের গায়ে। এর পিছনে অন্যতম কারণ হল দূষণ। তাজের গা ছুঁয়ে যাওয়া যমুনায় ক্রমাগত আবর্জনার স্তূপ জমা হওয়ার ফলে এমন দূষণ ছড়াচ্ছে।

মমতাজের সমাধি সৌধের গায়ে বাসা বাঁধছে একধরণের পোকা। এই বিষয়টি নিয়ে নজরে এসেছে জাতীয় গ্রিন ট্রাইব্যুনালের। এই বিষয়ে সরকারের কাছে রিপোর্ট তবল করেছেন তারা। পাশাপাশি পরিবেশ ও বন মন্ত্রনালয়, উত্তর প্রদেশ সরকার, রাজ্য দূষণ নিয়ন্ত্রণ বোর্ড এবং পরিবেশ সংক্রান্ত বিভিন্ন সংস্থাকে নোটিশ দিয়েছেন গ্রিন ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি স্বতন্ত্র কুমার।

আগ্রার বাসিন্দা ও পরিবেশকর্মী ডিকে যোশীর আবেদনের ভিত্তিতে এদিন নোটিশ জারি করে গ্রিন ট্রাইব্যুনাল। যোশী জানান, যমুনার পানিতে আবর্জনা জমা করছে পৌরসভা। এর ফলে নদীর পানির গতি স্তব্ধ হয়ে গিয়েছে। জন্ম হচ্ছে এক বিশেষ প্রজাতির পোকা। যার আক্রমণে তাজমহলের দেওয়ালের ক্ষতি হচ্ছে। পানির মান খারাপ এবং দূষণ থেকেই এই পোকার জন্ম হয়। আর এই পোকাই নষ্ট করছে তাজমহলের শুভ্রতা।

শীর্ষ সংবাদ:
দশ খাতে সর্বোচ্চ বরাদ্দ ॥ বাজেটে করোনা মোকাবেলা ও অর্থনীতি পুনরুদ্ধারে বিশেষ গুরুত্ব         সংক্রমণের ভয়ে ঢাকা চিড়িয়াখানা শীঘ্র চালু হচ্ছে না         স্ট্রোকে আক্রান্ত নাসিমের মস্তিষ্কে সফল অস্ত্রোপচার         ডিজিটাল বাংলাদেশের অনন্য স্বীকৃতি জাতিসংঘের         ১৬ দিনেই করোনায় আক্রান্ত ৩৪ হাজার         করোনায় মৃতের সংখ্যা ৮শ’ ছাড়াল         ভারতে একদিনে ১০ হাজার করোনা আক্রান্ত         লকডাউনে ১৪৯ সড়ক দুর্ঘটনায় ১৬৮ জন নিহত         বজ্রপাতে টাঙ্গাইল পাবনা ও নওগাঁয় ৯ জনের মৃত্যু         কিছু মানুষ কখনও করোনায় আক্রান্ত হবে না ॥ গবেষণা         লিবিয়া ট্র্যাজেডি ॥ ১৬ জনকে আসামি করে পল্টন থানায় মামলা         শেষতক কতয় বিক্রি হবে জয়নুলের স্কেচ, যাবে কার সংগ্রহে?         বর্ষণে রাজধানীর বাজারে শাক-সবজির দাম বেড়েছে         চোর দেখে ফেলায় আইনজীবীকে গলা কেটে হত্যা         গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় মৃত্যু ৩০ জনের, শনাক্ত ২৮২৮         কক্সবাজারে আগামীকাল থেকে কঠোরভাবে শুরু হচ্ছে লকডাউন         সাবেক স্বাস্থ্যমন্ত্রী নাসিমের অস্ত্রোপচার সফল হয়েছে         অধ্যাপক গোলাম রহমানের পুরো পরিবার করোনাভাইরাস আক্রান্ত         করোনাকালের ঈদযাত্রায় সড়কে গেছে ১৬৮ প্রাণ         জনসেবায় অবদানের জন্য জাতিসংঘের সম্মাননা পেল ভূমি মন্ত্রণালয়        
//--BID Records