শুক্রবার ২২ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৫ জুন ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

তাজমহলের গায়ে পোকার আক্রমন

তাজমহলের গায়ে পোকার আক্রমন

অনলাইন ডেস্ক॥ শুভ্রতা হারিয়ে ক্রমশ সবজে-কালো ছোপ ধরছে তাজমহলের গায়ে। এর পিছনে অন্যতম কারণ হল দূষণ। তাজের গা ছুঁয়ে যাওয়া যমুনায় ক্রমাগত আবর্জনার স্তূপ জমা হওয়ার ফলে এমন দূষণ ছড়াচ্ছে।

মমতাজের সমাধি সৌধের গায়ে বাসা বাঁধছে একধরণের পোকা। এই বিষয়টি নিয়ে নজরে এসেছে জাতীয় গ্রিন ট্রাইব্যুনালের। এই বিষয়ে সরকারের কাছে রিপোর্ট তবল করেছেন তারা। পাশাপাশি পরিবেশ ও বন মন্ত্রনালয়, উত্তর প্রদেশ সরকার, রাজ্য দূষণ নিয়ন্ত্রণ বোর্ড এবং পরিবেশ সংক্রান্ত বিভিন্ন সংস্থাকে নোটিশ দিয়েছেন গ্রিন ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি স্বতন্ত্র কুমার।

আগ্রার বাসিন্দা ও পরিবেশকর্মী ডিকে যোশীর আবেদনের ভিত্তিতে এদিন নোটিশ জারি করে গ্রিন ট্রাইব্যুনাল। যোশী জানান, যমুনার পানিতে আবর্জনা জমা করছে পৌরসভা। এর ফলে নদীর পানির গতি স্তব্ধ হয়ে গিয়েছে। জন্ম হচ্ছে এক বিশেষ প্রজাতির পোকা। যার আক্রমণে তাজমহলের দেওয়ালের ক্ষতি হচ্ছে। পানির মান খারাপ এবং দূষণ থেকেই এই পোকার জন্ম হয়। আর এই পোকাই নষ্ট করছে তাজমহলের শুভ্রতা।

শীর্ষ সংবাদ:
গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় মৃত্যু ৩০ জনের, শনাক্ত ২৮২৮         সাবেক স্বাস্থ্যমন্ত্রী নাসিমের অস্ত্রোপচার সফল হয়েছে         জনসেবায় অবদানের জন্য জাতিসংঘের সম্মাননা পেল ভূমি মন্ত্রণালয়         হাসপাতালে চিকিৎসাধীন নাসিমের মস্তিষ্কে রক্তক্ষরণে অবস্থার অবনতি         বাঁশখালীর এমপি মোস্তাফিজসহ পরিবারের ১১ সদস্যর করোনা শনাক্ত         সোনারগাঁয়ে বীর মুক্তিযোদ্ধা মনোয়ারের লাশ রাষ্ট্রীয় মর্যাদায় দাফন         কাবুলের জামে মসজিদ সন্ত্রাসী হামলার দায়িত্ব অস্বীকার করল তালেবান         কিছু মানুষ কখনও করোনা ভাইরাসে আক্রান্ত হবে না ॥ গবেষণা         করোনা ভাইরাসে আরেক চিকিৎসকের মৃত্যু         ডা. জাফরুল্লাহর শারীরিক অবস্থা ভালো না         ভারতে প্রথম করোনা হানা দেয় নভেম্বরে         কৃষ্ণাঙ্গ যুবক হত্যা ॥ বিক্ষোভে সমর্থন যুক্তরাষ্ট্রের ৪ প্রেসিডেন্টের         আন্তর্জাতিক বিমান চলাচলে নিষেধাজ্ঞা তুলে নিল চীন         ভারতে প্রতিদিনই করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যায় তৈরি হচ্ছে নতুন রেকর্ড         করোনা ভাইরাস ॥ মৃত্যুতে ইতালিকেও টপকে গেল ব্রাজিল         করোনা ভাইরাস ॥ আক্রান্তের সংখ্যায় চীনকে টপকাল পাকিস্তান         ইরানে আটক একজন মার্কিন বন্দির মুক্তির খবর দিলেন ডোনাল্ড ট্রাম্প         নতুন মৃত্যুপুরী পেরু, ৫ হাজারের বেশি প্রাণহানি         ফিজিকে করোনা ভাইরাসমুক্ত ঘোষণা         বিক্ষোভ অব্যাহত রাখতে ও পুলিশে সংস্কারের আহ্বান ওবামার        
//--BID Records