বৃহস্পতিবার ২৪ আষাঢ় ১৪২৭, ০৯ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

হিরোশিমা যাচ্ছেন ওবামা, তবে দুঃখ প্রকাশ করবেন না

জনকণ্ঠ ডেস্ক ॥ মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা জাপানের হিরোশিমা পরিদর্শনে যাচ্ছেন। এই প্রথম কোন ক্ষমতাসীন মার্কিন প্রেসিডেন্ট হিরোশিমা যাচ্ছেন। জি-৭ শীর্ষ সম্মেলনে অংশ নিতে জাপান সফর করছেন ওবামা। খবর বিবিসির।

চলতি মাসের ২১ থেকে ২৮ তারিখ এশিয়ার কয়েকটি দেশ সফরে আসছেন ওবামা। তার এই সফরসূচীর মধ্যে ভিয়েতনামও অন্তর্ভুক্ত আছে। ২৬ মে তিনি জাপানে পৌঁছবেন। এর পরদিন যাবেন হিরোশিমায়। ১৯৪৫ সালের ৬ আগস্ট মার্কিন পরমাণু বোমায় বিধ্বস্ত হয়ে গিয়েছিল এই শহর। মারা যায় ১ লাখ ৪০ হাজার মানুষ। পঙ্গু হয় বহুলোক। তিন দিন পর ৯ আগস্ট যুক্তরাষ্ট্র পরমাণু বোমা ফেলে জাপানে নাগাসাকি শহরে। এতে মারা যায় ৭৪ হাজার মানুষ। জিমি কার্টার ১৯৮৪ সালে সাবেক প্রেসিডেন্ট হিসেবে হিরোশিমা সফর করেছিলেন। তবে ওবামা সেখানে যাচ্ছেন ক্ষমতাসীন প্রেসিডেন্ট হিসেবে। এই পরিদর্শনে তার সঙ্গে থাকবেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে। তিনি মঙ্গলবার টোকিওতে সংবাদ সম্মেলনে ওবামার সফরের খবরটি নিশ্চিত করেন। ওবামা হিরোশিমায় ঐতিহাসিক পরিদর্শনে এলেও পরমাণু বোমা হামলার জন্য দুঃখ প্রকাশ করবে না যুক্তরাষ্ট্র, হোয়াইট হাউস থেকে এ কথা জানানো হয়েছে।

এর আগে গত মাসের ১১ তারিখ জি-৭ পররাষ্ট্রমন্ত্রীদের এক বৈঠকে যোগ দিতে এসে হিরোশিমায় যান মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি। গত বছর দ্বিতীয় বিশ্বযুদ্ধের ৭০ বছর পূর্তি অনুষ্ঠানে আবে দ্বিতীয় বিশ্বযুদ্ধে জাপানের ‘ভুল’ পদক্ষেপের জন্য ক্ষমা চান। এ নিয়ে দেশে তাকে বেশ সমালোচনার মুখে পড়তে হয়।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১১৭৬১০৭৩
আক্রান্ত
১৭২১৩৪
সুস্থ
৬৭৫৫৩২৪
সুস্থ
৮০৮৩৮
শীর্ষ সংবাদ:
রিজেন্টের অনিয়ম খুঁজে বের করে ব্যবস্থা নিয়েছি         চিকিৎসা প্রতারক সাহেদের উত্থান বিস্ময়কর         সরকার কঠোর ॥ স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী নিয়ে দুর্নীতি         করোনা সঙ্কট উত্তরণে এখনই জোরালো বৈশ্বিক সাড়া দরকার         করোনায় আরও ৪৬ জনের মৃত্যু, আক্রান্ত ৩৪৮৯         স্বাস্থ্যবিধি না মানার হতাশাজনক চিত্র         আসুন মনের মাঝেই দৃঢ়তার দুর্গ নির্মাণ করি         বন্যা পরিস্থিতির উন্নতি, তবে ভোগান্তি কমছে না         আমরা পেছনে নয়, সামনের দিকে এগিয়ে যেতে চাই         পাহাড়জুড়ে শঙ্কা, যে কোন সময় প্রতিশোধ!         সিটি কর্পোরেশন গরু জবাইয়ের দায়িত্বে         সঙ্কটকালে তরুণরাই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে         বিএনপির নিষ্ক্রিয় নেতাদের কালো তালিকা         চট্টগ্রামে করোনায় মৃত্যু ২শ’ ছাড়াল, নতুন আক্রান্ত ২৯৫         ভার্চুয়াল ডিভিশন হাইকোর্ট বেঞ্চ চালুর সিদ্ধান্ত         রিজেন্ট হাসপাতালের মিরপুর শাখা সিলগালা         কোরবানি ঈদে বর্ধিত বোনাস সরকারী চাকরিজীবিদের         পোশাক শ্রমিকদের ৮৪ কোটি টাকা প্রদান         স্মার্ট মিটার থাকলে বিল নিয়ে সমস্যা হতো না : বিদ্যুৎ প্রতিমন্ত্রী         গবর্নরের মেয়াদ বাড়াতে সংসদে বিল        
//--BID Records