রবিবার ২৪ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৭ জুন ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

হিরোশিমা যাচ্ছেন ওবামা, তবে দুঃখ প্রকাশ করবেন না

জনকণ্ঠ ডেস্ক ॥ মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা জাপানের হিরোশিমা পরিদর্শনে যাচ্ছেন। এই প্রথম কোন ক্ষমতাসীন মার্কিন প্রেসিডেন্ট হিরোশিমা যাচ্ছেন। জি-৭ শীর্ষ সম্মেলনে অংশ নিতে জাপান সফর করছেন ওবামা। খবর বিবিসির।

চলতি মাসের ২১ থেকে ২৮ তারিখ এশিয়ার কয়েকটি দেশ সফরে আসছেন ওবামা। তার এই সফরসূচীর মধ্যে ভিয়েতনামও অন্তর্ভুক্ত আছে। ২৬ মে তিনি জাপানে পৌঁছবেন। এর পরদিন যাবেন হিরোশিমায়। ১৯৪৫ সালের ৬ আগস্ট মার্কিন পরমাণু বোমায় বিধ্বস্ত হয়ে গিয়েছিল এই শহর। মারা যায় ১ লাখ ৪০ হাজার মানুষ। পঙ্গু হয় বহুলোক। তিন দিন পর ৯ আগস্ট যুক্তরাষ্ট্র পরমাণু বোমা ফেলে জাপানে নাগাসাকি শহরে। এতে মারা যায় ৭৪ হাজার মানুষ। জিমি কার্টার ১৯৮৪ সালে সাবেক প্রেসিডেন্ট হিসেবে হিরোশিমা সফর করেছিলেন। তবে ওবামা সেখানে যাচ্ছেন ক্ষমতাসীন প্রেসিডেন্ট হিসেবে। এই পরিদর্শনে তার সঙ্গে থাকবেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে। তিনি মঙ্গলবার টোকিওতে সংবাদ সম্মেলনে ওবামার সফরের খবরটি নিশ্চিত করেন। ওবামা হিরোশিমায় ঐতিহাসিক পরিদর্শনে এলেও পরমাণু বোমা হামলার জন্য দুঃখ প্রকাশ করবে না যুক্তরাষ্ট্র, হোয়াইট হাউস থেকে এ কথা জানানো হয়েছে।

এর আগে গত মাসের ১১ তারিখ জি-৭ পররাষ্ট্রমন্ত্রীদের এক বৈঠকে যোগ দিতে এসে হিরোশিমায় যান মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি। গত বছর দ্বিতীয় বিশ্বযুদ্ধের ৭০ বছর পূর্তি অনুষ্ঠানে আবে দ্বিতীয় বিশ্বযুদ্ধে জাপানের ‘ভুল’ পদক্ষেপের জন্য ক্ষমা চান। এ নিয়ে দেশে তাকে বেশ সমালোচনার মুখে পড়তে হয়।

শীর্ষ সংবাদ:
বিভেদের ভাইরাসে জাতিকে বিভ্রান্ত করবেন না ॥ কাদের         বছরব্যাপী দিনরাত ২৪ ঘন্টাই চলবে মশক নিধনের কাজ ॥ মেয়র তাপস         ক্রেডিট কার্ড জালিয়াত চক্রের ১৩ সদস্য আটক         করোনা ভাইরাস ॥ বিশ্বে মৃত্যুর সংখ্যা চার লাখ ছাড়াল         ইরানে বিধ্বস্ত ইউক্রেনের বিমানটির ব্লাকবক্স ‘অকেজ’         পশ্চিমবঙ্গে আম্ফানে ক্ষতি ১ লাখ ২ হাজার ৪৪২ কোটি রুপি         মালিতে গ্রাম জ্বালিয়ে দিল দুষ্কৃতিরা, নিহত ২৬         ইসরাইলে তৈরি স্মার্ট রাইফেল পরীক্ষা করা হচ্ছে সিরিয়ায়         করোনা ভাইরাস ॥ চীনে নতুন করে আক্রান্ত হয়েছে ৬ জন         আমেরিকায় বর্ণবাদী আন্দোলন উসকে দিচ্ছে চীন: পম্পেও         ৩০ দিনে নতুন কোন করোনা আক্রান্ত নেই যে দেশে         লাদাখ সংকট সমাধান হতে দেরি হবে ॥ ভারত         বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে বর্ণবাদবিরোধী আন্দোলন         আর করোনা সংক্রমণের বিস্তারিত তথ্য দেবে না ব্রাজিল         করোনা ভাইরাস ॥ বিপর্যস্ত স্পেনকে ছাড়িয়ে পঞ্চমে ভারত         র‍্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সরোয়ার আলম স্ত্রীসহ করোনা ভাইরাসে আক্রান্ত         জার্মানি থেকে সাড়ে ৯ হাজার সেনা প্রত্যাহারে ট্রাম্পের অনুমোদন         বাঙালীর মুক্তির সনদ ৬ দফা         দেশে করোনায় মৃত্যু ও আক্রান্তের উর্ধগতি থামছে না         ইউনাইটেডে অগ্নিকান্ড অবহেলা আর অব্যবস্থাপনায়        
//--BID Records