বুধবার ২০ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৩ জুন ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

হিরোশিমা যাচ্ছেন ওবামা, তবে দুঃখ প্রকাশ করবেন না

জনকণ্ঠ ডেস্ক ॥ মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা জাপানের হিরোশিমা পরিদর্শনে যাচ্ছেন। এই প্রথম কোন ক্ষমতাসীন মার্কিন প্রেসিডেন্ট হিরোশিমা যাচ্ছেন। জি-৭ শীর্ষ সম্মেলনে অংশ নিতে জাপান সফর করছেন ওবামা। খবর বিবিসির।

চলতি মাসের ২১ থেকে ২৮ তারিখ এশিয়ার কয়েকটি দেশ সফরে আসছেন ওবামা। তার এই সফরসূচীর মধ্যে ভিয়েতনামও অন্তর্ভুক্ত আছে। ২৬ মে তিনি জাপানে পৌঁছবেন। এর পরদিন যাবেন হিরোশিমায়। ১৯৪৫ সালের ৬ আগস্ট মার্কিন পরমাণু বোমায় বিধ্বস্ত হয়ে গিয়েছিল এই শহর। মারা যায় ১ লাখ ৪০ হাজার মানুষ। পঙ্গু হয় বহুলোক। তিন দিন পর ৯ আগস্ট যুক্তরাষ্ট্র পরমাণু বোমা ফেলে জাপানে নাগাসাকি শহরে। এতে মারা যায় ৭৪ হাজার মানুষ। জিমি কার্টার ১৯৮৪ সালে সাবেক প্রেসিডেন্ট হিসেবে হিরোশিমা সফর করেছিলেন। তবে ওবামা সেখানে যাচ্ছেন ক্ষমতাসীন প্রেসিডেন্ট হিসেবে। এই পরিদর্শনে তার সঙ্গে থাকবেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে। তিনি মঙ্গলবার টোকিওতে সংবাদ সম্মেলনে ওবামার সফরের খবরটি নিশ্চিত করেন। ওবামা হিরোশিমায় ঐতিহাসিক পরিদর্শনে এলেও পরমাণু বোমা হামলার জন্য দুঃখ প্রকাশ করবে না যুক্তরাষ্ট্র, হোয়াইট হাউস থেকে এ কথা জানানো হয়েছে।

এর আগে গত মাসের ১১ তারিখ জি-৭ পররাষ্ট্রমন্ত্রীদের এক বৈঠকে যোগ দিতে এসে হিরোশিমায় যান মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি। গত বছর দ্বিতীয় বিশ্বযুদ্ধের ৭০ বছর পূর্তি অনুষ্ঠানে আবে দ্বিতীয় বিশ্বযুদ্ধে জাপানের ‘ভুল’ পদক্ষেপের জন্য ক্ষমা চান। এ নিয়ে দেশে তাকে বেশ সমালোচনার মুখে পড়তে হয়।

শীর্ষ সংবাদ:
অতি ঝুঁকিপূর্ণ ৩৬ জেলা ॥ করোনায় ১৩ জেলা ঝুঁকিপূর্ণ, কম ১৫ জেলা         এ দিন থাকবে না সুদিন আসবে         করোনায় মৃত্যু সাত শ’ ও আক্রান্ত ৫২ হাজার ছাড়িয়েছে         প্রত্যন্ত কোন এলাকা দখলে নিয়ে ‘মুসলিম ভিলেজ’ গড়তে চায় আনসার         যুক্তরাষ্ট্রে বিক্ষোভ দমনে সেনা মোতায়েনের হুমকি ট্রাম্পের         টেস্টের সীমাবদ্ধতা- করোনা নিয়ন্ত্রণে বড় চ্যালেঞ্জ         ৪৭০ জনের মানব পাচার সিন্ডিকেট         বিশ্বব্যাপী বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা, কমছে মৃত্যু         করোনার প্রথম ওষুধ প্রস্তুত দাবি রাশিয়ার         দেশের ৪ কোটি তামাক ব্যবহারকারী ভয়াবহ করোনা ঝুঁকিতে         আবাদি জমি পতিত রাখা যাবে না, উদ্যোগ নিচ্ছে মন্ত্রণালয়         বাসের ভাড়ায় ঢাকা চট্টগ্রামে যাত্রী টানছে ইউএস বাংলা         কারাগারের কর্মকর্তা কর্মচারীরা আতঙ্কে         নৌ ও সড়কপথের স্বাস্থ্যবিধি নামকাওয়াস্তে         করোনা উপসর্গ নিয়ে প্রকৌশলী ও ইমামসহ মৃত্যু ১৮         আগামী শিক্ষাবর্ষে নতুন কারিকুলামে পাঠদান শুরু হচ্ছে না         ১২৫৬ জন মুক্তিযোদ্ধাকে স্বীকৃতি দিয়ে গেজেট প্রকাশ         সব জেলা হাসপাতালে আইসিইউ স্থাপনের নির্দেশ প্রধানমন্ত্রীর         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় আরও ৩৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৯১১         প্রথমবারের মত ভার্চুয়াল একনেকে ১৬২৭৬ কোটি খরচে ১০ প্রকল্প অনুমোদন        
//--BID Records