বুধবার ২ আষাঢ় ১৪২৮, ১৬ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মার্কিন কংগ্রেসে ভাষণ দিতে মোদি আমন্ত্রিত

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে আগামী ৮ জুন যুক্তরাষ্ট্র সফরের সময় মার্কিন কংগ্রেসের যৌথ অধিবেশনে ভাষণের জন্য আমন্ত্রণ জানানো হয়েছে। মার্কিন প্রতিনিধি পরিষদের স্পীকার পল রায়ান বৃহস্পতিবার এ কথা জানান। এটা হলে, মোদি হবেন মার্কিন কংগ্রেসের যৌথ অধিবেশনে ভাষণ দেয়া ভারতের পঞ্চম এবং ২০০৫ সালের পর প্রথম কোন ভারতীয় প্রধানমন্ত্রী। খবর এএফপি ও দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসের।

৮ জুন মোদির যুক্তরাষ্ট্র সফরের কথা রয়েছে। সে সময় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে তার দ্বি-পক্ষীয় বৈঠক করারও কথা রয়েছে। রায়ান সাপ্তাহিক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের বলেন, ‘যুক্তরাষ্ট্র ও ভারতের বন্ধুত্ব বিশ্বের একটি গুরুত্বপূর্ণ অঞ্চলের স্থিতিশীলতার একটি স্তম্ভ।’ তিনি বলেন, ‘এই ভাষণ একটি বিশেষ সুযোগ করে দিচ্ছে, এটি পারস্পরিক মূল্যবোধ ও সম্ভাবনাকে কাজে লাগিয়ে কিভাবে দুটি জাতি এক সঙ্গে এগিয়ে যেতে পারে, বিশ্বের সবচেয়ে জনবহুল গণতান্ত্রিক দেশের নির্বাচিত নেতার কাছ থেকে তা আমরা জানতে পারব। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ৮ জুন মার্কিন রাজধানীতে স্বাগত জানানোর অপেক্ষায় আছি ।’ মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা নরেন্দ্র মোদিকে কংগ্রেসের যৌথ অধিবেশনে ভাষণের আমন্ত্রণ জানান। এর আগে, ভারতের সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিং ২০০৫ সালের ১৯ জুলাই, অটল বিহরী বাজপেয়ী ২০০০ সালের ১৪ সেপ্টেম্বর, পি ভি নরসিমা রাও ১৯৯৪ সালের ১৯ জুলাই ও রাজীব গান্ধী ১৯৮৫ সালের ১৩ জুলাই মার্কিন কংগ্রেসের যৌথ অধিবেশনে ভাষণ দেন।

রোম ও ভ্যাটিকানে

হামলার ষড়যন্ত্র

আইএসের

ইসলামিক স্টেট (আইএস) রোম ও ভ্যাটিকানে হামলার ষড়যন্ত্র করছে বলে ইতালি দাবি করেছে। আইএস জঙ্গীদের সঙ্গে যোগ দেয়ার ষড়যন্ত্র করার সন্দেহে ছয়জনের বিরুদ্ধে বৃহস্পতিবার গ্রেফতারি পরোয়ানা জারি করেছে ইতালীয় পুলিশ। এদের মধ্যে তিনজন ভ্যাটিকানে ও রোমে ইসরাইলী দূতাবাসে সম্ভাব্য হামলা চালানোর জন্য আলোচনা চালাচ্ছিল বলে আদালতের দলিলে বলা হয়েছে। খবর ওয়েবসাইটের।

মিলানের প্রসিকিউটর এক সংবাদ সম্মেলনে বলেছেন, চার সন্দেহভাজনকে বৃহস্পতিবার আটক করা হয়েছে। এরা হলোÑ লেক কোমোতে বসবাসকারী এক দম্পতি, ২৩ বছর বয়স্ক এক পুরুষ ও এক নারী। তারা সবাই মরক্কোর নাগরিক। প্রসিকিউটর বলেন, অন্য দু’জন ইরাক ও সিরিয়া পালিয়ে গেছে। তাদের এখনও আটক করা যায়নি। এ দু’জন হলো মরস্কোর এক ব্যক্তি ও তার ইতালীয় স্ত্রী। ফ্রান্স ও বেলজিয়ামে যে ধরনের মারাত্মক সন্ত্রাসী হামলা চালানো হয়েছে সে ধরনের হামলার শিকার ইতালি না হলেও কর্তৃপক্ষ হামলার পরিকল্পনা চালানোর সন্দেহে বেশ কয়েকজনকে গ্রেফতার করেছে। তিন সন্দেহভাজনের মধ্যে ফোন-সংলাপের রেকর্ডকৃত সম্প্রচার গ্রেফতারি পরোয়ানায় উল্লেখ রয়েছে। ভ্যাটিকান ও ইতালীয় রাজধানীতে ইসরাইলী দুতাবাসের ওপর সম্ভাব্য হামলারও উল্লেখ করা হয়েছে গ্রেফতারি পরোয়ানায়। পালিয়ে যাওয়া একজনের সঙ্গে গ্রেফতারকৃতদের একজনের যে ফোন-সংলাপ হয়েছে তার উদ্ধৃতি দিয়ে বলা হয়, আমি শপথ নিচ্ছি, ইতালির এ ধর্মযুদ্ধে তাদের ওপর আমিই প্রথম হামলা চালাব; আমি শপথ নিচ্ছি ভ্যাটিকান-ঈশ্বরের ইচ্ছায় আমি হামলা চালাব সেখানে।

আলেপ্পো পরিস্থিতি

বিপর্যয়ের মুখে ॥

জাতিসংঘ

সিরিয়ার আলেপ্পো শহরের পরিস্থিতি বিপর্যয়কর বলে জানিয়েছে জাতিসংঘ। শহরটির একটি হাসপাতালসহ বিভিন্ন টার্গেটে বিমান হামলায় বেশকিছু মানুষ নিহত হওয়ার পর জাতিসংঘ একথা বলল। খবর বিবিসির।

স্বেচ্ছাসেবী চিকিৎসা সংস্থা মেদস সঁ ফঁতিয়া (এমএসএফ) পরিচালিত আল-কুদস হাসপাতাল ও এর আশেপাশে বৃহস্পতিবার বিমান হামলায় অন্তত ২৭ জন নিহত হয়েছে। অন্যান্য হামলায় নিহত হয়েছে ৩০ জনের বেশি মানুষ। মেদস সঁ ফ্রঁতিয়ে (এমএসএফ) জানিয়েছে, আল-কুদস হাসপাতালে বিমান হামলায় অন্তত ১৪ জন রোগী এবং তিন ডাক্তার নিহত হয়েছে।

বিরল ট্রিপলেটের জন্ম

যুক্তরাষ্ট্রের আলাবামা শহরের নেলসন পরিবারে দুই মেয়ে, মা ও বাবার সঙ্গে যোগ দেয় আরও তিনজন নতুন সদস্য। লিলিয়ান ও জোসের তিন বোন। জন্মের পর দেখা গেল তারা আইডেন্টিক্যাল ট্রিপলেট বা একই রকম দেখতে একসঙ্গে জন্মানো তিনজন। প্রতি ২০ কোটি ট্রিপলে একটা আইডেন্টিক্যাল হয়। এই যমজরা যতটা স্বাভাবিক ততটাই বিরল। -ফক্স নিউজ

বিশ্বের প্রথম সেলফি!

পৃথিবীর প্রথম সেলফি তোলা হয়েছিল আজ থেকে এক শ’ ৭৫ বছর আগে। তখন স্মার্টফোন, ফ্রন্ট ক্যামেরা, প্রাইমারি ক্যামেরা বলতে কিছুই ছিল না। সাধারণ একটি ক্যামেরা দিয়েই ১৮৩৯ সালে ফিলাডেলফিয়ার কেমিস্ট রবার্ট কর্নেলিয়াস (১৮০৯-১৮৩৯) তুলেছিলেন। ছবি তোলা নিয়ে নানারকম পরীক্ষা-নিরীক্ষা করতে করতে হঠাৎই বাড়ির দোকানের পেছনে ক্যামেরা বসিয়ে লেন্সের ঢাকনা সরিয়ে ক্যাপচার করে ঢুকে পড়েন ফ্রেমে। পোজ দেন ১ মিনিট। তারপর ঢেকে দেন লেন্স। তোলা হয়ে যায় বিশ্বের প্রথম সেলফি। -জি নিউজ

শীর্ষ সংবাদ:
যেখানেই আইন ভঙ্গ হবে সেখানেই আইনশৃঙ্খলা বাহিনী ব্যবস্থা নিবে : স্বরাষ্ট্রমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৬০         বিধিনিষেধের মেয়াদ বাড়ল ১৫ জুলাই পর্যন্ত         জাতীয় বিশ্ববিদ্যালয়ের ৩ লাখ ১৬ হাজার শিক্ষার্থী পেলেন অটোপাস         ‘সরকার সুন্দরবন ও এর জীব বৈচিত্র্য রক্ষায় সব সময় বদ্ধপরিকর’         “দুর্নীতির বিষয়ে 'প্রধানমন্ত্রী শূন্য সহিষ্ণুতা নীতিতে অটল”         আগামী আগস্টে কোভ্যাক্সের ১০ লাখ টিকা দেশে আসছে         ব্যাংকে লেনদেন চলবে বিকেল সাড়ে ৩টা পর্যন্ত         জাতির পিতার স্বপ্ন ছিলো স্বাস্থ্যসেবাকে গ্রাম পর্যায়ে পৌঁছে দেয়া ॥ জনপ্রশাসন প্রতিমন্ত্রী         সিলেটে একই পরিবারের তিনজনের গলাকাটা মরদেহ উদ্ধার         শর্তপূরণ সাপেক্ষে বঙ্গভ্যাক্স টিকা ট্রায়ালের নীতিগত অনুমোদনের সিদ্ধান্ত         “বিদেশে বা পার্শ্ববর্তী দেশে বাড়তি রিটার্নের আশায় ঋণ দিচ্ছি”         পুলিশের শূন্য পদে নিয়োগ শিগগিরই ॥ সংসদে স্বরাষ্ট্রমন্ত্রী         রাজশাহীতে করোনায় আরও ১৩ জনের মৃত্যু         ‘রোহিঙ্গা সংকট নিরসনে জাতিসংঘের জরুরি পদক্ষেপ দরকার’         সাগরে লঘুচাপ ॥ বৃষ্টি থাকবে আরও দুই দিন, নদীবন্দরে ১ নম্বর সতর্ক সংকেত         বাংলাদেশ সফরের জন্য ১৮ সদস্যের দল ঘোষণা অস্ট্রেলিয়ার         ভারতে একদিনে আরও ২৫৪২ জনের মৃত্যু, শনাক্ত ৬২ হাজার         মাদকবিরোধী অভিযানে রাজধানীতে গ্রেফতার ৫০         হুন্ডিতে বিপুল লেনদেন ॥ ইমো ও বিগো লাইভে ভয়ঙ্কর প্রতারণা