শনিবার ৮ কার্তিক ১৪২৮, ২৩ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সুন্দরবন রক্ষায় এবার স্মার্ট প্যাট্রোলিং টিম

স্টাফ রিপোর্টার, বাগেরহাট ॥ ওয়ার্ল্ড হ্যারিটেজ সুন্দরবনের রয়েল বেঙ্গল টাইগারসহ জীববৈচিত্র্য সুরক্ষায় এবার বন অধিদফতর স্মার্ট প্যাট্রোলিং নামে বিশেষ এক টহল টিম ব্যবস্থা নিয়ে মাঠে নামছে। আগামী মে মাসের প্রথম সপ্তাহে সুন্দরবনের চারটি রেঞ্জেই একযোগে শুরু হবে এই স্মার্ট প্যাট্রোলিং। প্যানথেরা নামের একটি আন্তর্জাতিক সংস্থার প্রস্তুত করা এই স্মার্ট প্যাট্রোলিংয়ে ব্যবহৃত হবে অত্যাধুনিক তথ্যপ্রযুক্তি টুলস। বনের সংরক্ষিত এলাকা মনিটরিং, তথ্য সংগ্রহ এবং রিপোর্টিংয়ে এই টুলস এখন পর্যন্ত সর্বাধুনিক প্রযুক্তি সম্পন্ন বলে বিশ্বব্যাপী প্রশংসিত হয়েছে। বিশ্বব্যাংকের অর্থায়নে স্ট্রেনদেনিং রিজিওনাল কো-অপারেশন ফর ওয়াইল্ডলাইফ প্রটেকশন প্রজেক্ট নামে একটি প্রকল্পের আওতায় সুন্দরবনে বনজ সম্পদ ও বন্যপ্রাণী সংরক্ষণে এই স্মার্ট প্যাট্রোলিং (স্পাসিয়াল মনিটরিং এনালাইজিং এ্যান্ড রিপোর্টিং টুলস) কর্মসূচী চালুর সার্বিক প্রস্তুতি ইতোমধ্যে সম্পন্ন করেছে বন অধিদফতর। ওয়াইল্ডলাইফ কনজারভেশন সোসাইটি নামে একটি প্রতিষ্ঠানের উদ্যোগে এ বিষয় সুন্দরবন বিভাগের মধ্যম স্তরের কিছু কর্মকর্তাকে দেয়া হয়েছে প্রশিক্ষণ। এই স্মার্ট প্যাট্রোলিং ব্যবস্থার প্রদর্শনী মহড়াও অনুষ্ঠিত হয়েছে গত ০৯ ও ১০ মার্চ পরিবেশ ও বনমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু ও মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাটের সুন্দরবন সফরকালে।

জানা গেছে, বিশ্বের ৩১টি দেশ ১৪০টিরও বেশি স্থানে এখন চালু রয়েছে স্মার্ট প্যাট্রোলিং পদ্ধতি। এর মধ্যে ২০১৫ সালে এশিয়ার ১২টি জেডএসএল (জিওলোজিকাল সোসাইটি অব লন্ডন) সাইটে ১২ হাজার বর্গকিলোমিটার এলাকাজুড়ে প্রয়োগ করা হয়েছে। পাশাপাশি আফ্রিকার আট হাজার বর্গকিলোমিটার এলাকার ১০টি সাইটে প্রয়োগের পর এখন এর বাস্তবায়ন এলাকা বেড়ে দাঁড়িয়েছে ২০ হাজার বর্গকিলোমিটারে। এর মাধ্যমে এ দুটি মহাদেশে বাঘ, হাতি, সিংহসহ বিভিন্ন বন্যপ্রাণী ও বনজ সম্পদ রক্ষায় স্মার্ট প্যাট্রোলিং পদ্ধতি কার্যকর ভূমিকা রেখে চলছে। পার্শ্ববর্তী দেশ ভারত, নেপাল, থাইল্যান্ড ইত্যাদি দেশের বনাঞ্চল ও জাতীয় উদ্যানসমূহের জেডএসএল সাইটে স্মার্ট প্যাট্রোলিং পদ্ধতির ব্যবহার জনপ্রিয়তা পেয়েছে। দুটি মহাদেশে বন্যপ্রাণী ও বনজ সম্পদ রক্ষায় কার্যকর ভূমিকা রেখে চলা স্মার্ট প্যাট্রোলিং পদ্ধতি এবার ওয়ার্ল্ড হ্যারিটেজ সুন্দরবনের রয়েল বেঙ্গল টাইগারসহ জীববৈচিত্র্য সুরক্ষায় কাজে লাগানো হচ্ছে।

শীর্ষ সংবাদ:
ধর্ম অবমাননা মামলা ॥ কুমিল্লার আদালতে নেওয়া হয়েছে ইকবালকে         শাহবাগ মোড়ে গণঅনশন, তীব্র যানজট         আইএসের পশ্চিম আফ্রিকা শাখার প্রধান নিহত         যাত্রাবাড়ীতে সড়ক দুর্ঘটনায় নিহত ১         গ্রিসের ক্রিট দ্বীপে পাওয়া পায়ের ছাপ ৬০ লক্ষ বছরের পুরনো         ৩ বিভাগে বৃষ্টি হতে পারে         ৫০ কিলোমিটার সড়কের বেহাল দশা         বিএফইউজে নির্বাচনের ভোটগ্রহণ চলছে         মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ৭৩, মামলা ৪৯         পায়রা সেতু কাল উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী         ঢাবির ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা শুরু         রোহিঙ্গা ক্যাম্পে নিরাপত্তা জোরদারের আহ্বান         ভারতে আবার বাড়ছে করোনাভাইরাসের সংক্রমণ         ভারতের উত্তরাখণ্ডে পর্বতারোহী ১১ সদস্যের মৃত্যু         সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন ২৪ কোটি ৩৭ লাখ ৪ হাজার ৭০০ জন         সড়কে শৃঙ্খলা আনাই আমাদের চ্যালেঞ্জ ॥ কাদের         সম্প্রীতি বজায় রাখতে শিশুদের সংস্কৃতিচর্চা অপরিহার্য ॥ তথ্যমন্ত্রী         কবি শামসুর রাহমানের জন্মদিন আজ         মগবাজারে ট্রেনের বগি লাইনচ্যুত, যোগাযোগ বিঘ্নিত         করোনায় ১ লাখ ৮০ হাজার স্বাস্থ্যকর্মীর মৃত্যুর শঙ্কা ডব্লিউএইচওর