সোমবার ৯ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৩ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চনমনে রিয়াল মাদ্রিদের ভাবনায় শুধুই জয়

স্পোর্টস রিপোর্টার ॥ মর্যাদার এল ক্লাসিকোতে চিরপ্রতিদ্বন্দ্বী বার্সিলোনাকে হারিয়ে ফুরফুরে মেজাজে রিয়াল মাদ্রিদ। চনমনে এই মনোভাব নিয়েই উয়েফা চ্যাম্পিয়ন্স লীগ ফুটবলে কোয়ার্টার ফাইনালের মিশন শুরু করার অপেক্ষায় গ্যালাক্টিকোরা। আজ রাতে শেষ আটের প্রথম লেগের ম্যাচে জার্মান ক্লাব উলফসবার্গের বিপক্ষে লড়বে রিয়াল।

আতিথ্য নিতে ইতোমধ্যে জার্মানি অবস্থান করছেন রোনাল্ডো, বেল, বেনজেমারা। প্রতিপক্ষের মাঠে হলেও জয় ছাড়া কিছুই ভাবছে না স্প্যানিশ পরাশক্তিরা। প্রথম লেগ জিতেই সেমির দৌড়ে এগিয়ে থাকতে চায় আসরের রেকর্ড সর্বোচ্চ ১০ বারের চ্যাম্পিয়নরা। তবে স্বাগতিক উলফসবার্গও সহজে ছেড়ে কথা বলবে না। দলটির জার্মান মিডফিল্ডার জুলিয়ান ডাক্সলার জানিয়েছেন, তারাও জয়ের জন্য মাঠে নামবে।

আজ রাতে শেষ আটের প্রথম লেগের আরও একটি ম্যাচ অনুষ্ঠিত হবে। এতে প্রতিদ্বন্দ্বিতা করবে ফরাসী চ্যাম্পিয়ন প্যারিস সেইন্ট-জার্মেইন ও ইংলিশ ক্লাব ম্যানচেস্টার সিটি। প্যারিসে অনুষ্ঠিত ম্যাচে জয়ের জন্য মরিয়া হয়ে আছে স্বাগতিক পিএসজি। তবে প্রথমবারের মতো কোয়ার্টার ফাইনালে খেলতে যাওয়া সিটিও ভাল কিছু করার স্বপ্ন বুনছে। স্প্যানিশ লা লিগায় এল ক্লাসিকোতে বার্সাকে হারিয়ে উজ্জীবিত রিয়াল। এই ধারা ধরে রেখেই জিততে চায় দলটি। দলটির অন্যতম সেরা তারকা গ্যারেথ বেল বলেন, আমি আশাবাদী ম্যাচটি জিততে। বার্সার বিপক্ষে জয়ের পর দল ভাল অবস্থায় আছে। এই জয় মৌসুমের বাকি সময়ের জন্য আমাদের আত্মবিশ্বাস বাড়িয়ে দিয়েছে। ইউরোপ সেরার ট্রফি রেকর্ড ১০ বার জেতা রিয়াল লা লিগার শিরোপা লড়াইয়ে অনেকটাই পিছিয়ে পড়েছে। এ কারণে মৌসুমটা সাফল্য দিয়ে শেষ করতে চ্যাম্পিয়ন্স লীগই তাদের একমাত্র অবলম্বন। দলটির কোচ জিনেদিন জিদানও এই আশা করছেন। তিনি বলেন, চ্যাম্পিয়ন্স লীগে আমাদের ভাল করার বিকল্প নেই। এখানে যে কোন মূল্যে সফল হতে হবে আমাদের। পর্তুগীজ সুপারস্টার ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর উদ্ভাসিত নৈপুণ্যে ভর করে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে রিয়াল মাদ্রিদ। শেষ ষোলোর দ্বিতীয় লেগের ম্যাচে গ্যালাক্টিকোরা ২-০ গোলে হারায় ইতালিয়ান ক্লাব এএস রোমাকে। ঘরের মাঠ সান্টিয়াগো বার্নাব্যুতে রিয়ালের হয়ে গোল করেছিলেন রোনাল্ডো ও জেমস রড্রিগুয়েজে। এর আগে রোমে প্রথম লেগের ম্যাচেও রিয়াল জিতেছিল ২-০ গোলে। ফলে দুই লেগ মিলিয়ে ৪-০ গোলের জয় নিয়ে শেষ আট নিশ্চিত করে আসরের সর্বোচ্চ দশবারের চ্যাম্পিয়নরা। এবারের ২০১৫-১৬ মৌসুমে চ্যাম্পিয়ন্স লীগে এখন পর্যন্ত ১৩ গোল করেছেন রোনাল্ডো। এক মৌসুমে সর্বোচ্চ গোলের নিজের রেকর্ডের দিকে এগিয়ে যাচ্ছেন পর্তুগালের এই তারকা ফরোয়ার্ড। ২০১৩-১৪ মৌসুমে রিয়ালকে টুর্নামেন্টের দশম শিরোপা জেতানোর পথে ১৭ গোল করে রেকর্ড গড়েন তিনবারের ফিফা সেরা তারকা। আজকের ম্যাচেও তাই সি আর সেভেনের জাদু দেখার অপেক্ষায় ফুটবলবিশ্ব।

অন্যদিকে নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো চ্যাম্পিয়ন্স লীগের কোয়ার্টার ফাইনাল খেলছে ম্যানসিটি। ইংলিশ প্রিমিয়ার লীগ জেতার আশা অনেকটাই ফিকে হয়ে গেছে। এফএ কাপ শেষ হয়ে গেছে চেলসির কাছে পঞ্চম পর্বে হেরে। লীগ কাপের শিরোপাটাই কি এই মৌসুমে ম্যানচেস্টার সিটির একমাত্র প্রাপ্তি হয়ে থাকবে, না কি চ্যাম্পিয়ন্স লীগেও বিশেষ কিছু করে ইতিহাস গড়বে ম্যানুয়েল পেলেগ্রিনির দল। অন্তত সে লক্ষ্যে একটি ধাপ পেরিয়েছে সিটি। গত তিন বছরে দুইবারই ম্যানসিটি বাদ পড়েছে শেষ ষোলো থেকে। এবার প্রথমবারের মতো সেই গ-ি পেরিয়ে শেষ আটের টিকেট পেয়েছে দলটি। সিটির কোচ হিসেবে পেলেগ্রিনির এটাই শেষ মৌসুম। বিদায়টা রাঙিয়ে দিয়ে যাওয়ার একটা সুপ্ত ইচ্ছা আছে তার মধ্যে। যে কারণে চ্যাম্পিয়ন্স লীগটাকেই এখন প্রাধান্য দিচ্ছেন তিনি। পিএসজি ম্যাচের আগে তিনি বলেন, কঠিন লড়াই অপেক্ষা করছে। তবে আমরা জয়ের জন্যই খেলব।

শীর্ষ সংবাদ:
টাকার মান কমল আরও ৪০ পয়সা         পি কে হালদারকে ফিরিয়ে আনার চেষ্টা চলছে : আইজিপি         আঞ্চলিক সংকট মোকাবিলায় ৫ প্রস্তাব প্রধানমন্ত্রীর         হাজী সেলিমকে বিএসএমএমইউ হাসপাতালে ভর্তি         নর্থ সাউথের ৪ ট্রাস্টিকে জেলগেটে জিজ্ঞাসাবাদের নির্দেশ         শ্রমিকদের ৪০০ কোটি টাকা দিলেন ড. ইউনূস, মামলা প্রত্যাহার         ‘বিদেশ থেকে পাঠানো টাকার উৎস জানা হবে না’         আত্মসমর্পণের পর কারাগারে প্রদীপের স্ত্রী চুমকি         আট দিন পর বড় উত্থানে পুঁজিবাজার         ‘বাংলাদেশের ক্রিকেটের আরও উন্নয়নে সহায়তার আশ্বাস আইসিসির’         গাজীপুরে স্কয়ারের ওষুধ কারখানায় আগুন         মুন্সীগঞ্জের ১০ গ্রামে সহিংসতায় ৫ গুলিবিদ্ধসহ আহত ১৫         ইউক্রেন ইস্যুতে বাংলাদেশের ভূমিকায় রাশিয়ার কৃতজ্ঞতা         বুস্টার ডোজ পেয়েছেন ১ কোটি ৪৩ লাখ         সরকারী হজযাত্রী নিবন্ধনের সময় বাড়ল আরও দুদিন