রবিবার ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৯ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সাকিব-মুস্তাফিজের অন্যরকম লড়াই

  • আইপিএল খেলতে ভারত গেলেন দুই কৃতী ক্রিকেটার

স্পোর্টস রিপোর্টার ॥ জনপ্রিয় ক্রিকেট আসর ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ (আইপিএল) শুরু হতে তিনদিন বাকি। এবার নবম সংস্করণ অনুষ্ঠিত হবে বিশ্বের সবচেয়ে জাঁকজমকপূর্ণ ঘরোয়া ক্রিকেট আসরটির। আর পঞ্চমবারের মতো এ টি২০ আসরে অংশ নেবেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। পুরনো দল কলকাতা নাইট রাইডার্সের (কেকেআর) হয়েই খেলবেন তিনি এবারও। এ কারণেই বাংলাদেশের ক্রিকেটপ্রেমী মানুষ বাড়তি এক আগ্রহ-উদ্দীপনা নিয়ে আইপিএলের খেলাগুলো দেখে। এবার বাড়তি আকর্ষণ যোগ হচ্ছে আইপিএলে। কারণ সাকিব এবার প্রতিপক্ষ হিসেবে পাবেন আরেক বাংলাদেশী ক্রিকেট বিস্ময়কে। তরুণ উদীয়মান বাঁহাতি পেসার মুস্তাফিজুর রহমান গত বছর আন্তর্জাতিক ক্রিকেটে পদার্পণের পরই সাড়া জাগিয়েছেন। তিনি প্রথমবারের মতো আইপিএলে অংশ নেবেন, খেলবেন সানরাইজার্স হায়দরাবাদের হয়ে। দু’জনেরই চ্যালেঞ্জ থাকবে নিজ দলকে শিরোপা জেতানোর। আর সেই চ্যালেঞ্জে প্রাথমিক রাউন্ডেই অন্তত দু’বার মুখোমুখি হবেন দু’জন। মঙ্গলবারই ভারতের উদ্দেশে রওনা হয়ে গেছেন সাকিব-মুস্তাফিজ। গত বছর আন্তর্জাতিক ক্রিকেটে আবির্ভাবেই চমক সৃষ্টি করেছিলেন মুস্তাফিজ। ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজে অভিষেক হয় তার। ওই সিরিজের প্রথম দুই ওয়ানডেতে ৫ ও ৬ উইকেট নিয়ে বিশ্বরেকর্ড গড়েন। আর ৩ ম্যাচে ১৩ উইকেট নিয়ে তিনি আরেকটি বিশ্বরেকর্ডের অংশীদারও হয়ে যান। বছর শেষে ৯ ওয়ানডে থেকে ২৬ উইকেট নিয়ে বর্ষসেরা নবাগত ক্রিকেটারও হন। আইসিসির বর্ষসেরা ওয়ানডে একাদশে প্রথম বাংলাদেশী হিসেবে নাম লেখান মুস্তাফিজ। এ কারণে এ তরুণ বাঁহাতি পেসারের দিকে বাড়তি আকর্ষণ তৈরি হয়েছিল সবার। তার বোলিংয়ে বিশেষ সামর্থ্যরে দিকটা হচ্ছে ভয়ঙ্কর সেøায়ার ও কাটার। গতির সঙ্গে আছে দারুণ সুইংও। সে কারণে গত ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত আইপিএল নিলামে ৩৫১ ক্রিকেটারের তালিকায় ভিত্তি মূল্য ৫০ লাখ রুপী ছিল মুস্তাফিজের। শেষ পর্যন্ত ১ কোটি ৪০ লাখ রুপীতে তাকে দলে টানে সানরাইজার্স হায়দরাবাদ। এই প্রথম দেশের বাইরের কোন জনপ্রিয় ঘরোয়া আসরে খেলতে যাচ্ছেন মুস্তাফিজ। সতীর্থ হিসেবে সানরাইজার্সে তিনি পাবেন কিউই পেসার ট্রেন্ট বোল্ট, ভারতের মুস্তাফিজ হিসেবে পরিচিতি পাওয়া বারিন্দার স্রান, অভিজ্ঞ ভারতীয় পেসার আশিষ নেহরাদের। এছাড়াও আন্তর্জাতিক ক্রিকেটের বড় তারকাদের সঙ্গে একই তাঁবুতে থাকবেন মুস্তাফিজ। আছেন নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসন, অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নার, ভারতের যুবরাজ সিং ও শিখর ধাওয়ান এবং ইংল্যান্ডের ইয়ন মরগানরা। অবশ্য এ বছর ফেব্রুয়ারিতে আরব আমিরাতে অনুষ্ঠিত পাকিস্তান সুপার লীগ (পিএসএল) টি২০ আসরের প্রথম সংস্করণেই মুস্তাফিজের খেলার সুযোগ হয়েছিল। ৫০ হাজার মার্কিন ডলারে তাকে দলে নিয়েছিল লাহোর কালান্দার্স। কিন্তু ইনজুরির কারণে খেলতে পারেননি। সম্প্রতিই ভারতের মাটিতে আন্তর্জাতিক ক্যারিয়ারে প্রথমবার খেলার সুযোগ পেয়েছেন টি২০ বিশ্বকাপে অংশ নেয়ার মাধ্যমে। মাত্র ৩ ম্যাচ খেলেই ৯ উইকেট শিকার করেছেন। এর মধ্যে নিউজিল্যান্ডের বিপক্ষে ২২ রানে ৫ উইকেট নিয়ে টুর্নামেন্টের সেরা বোলিং ফিগারের মালিকও তিনি।

সেই অভিজ্ঞতাটা আইপিএলে দারুণ কাজে লাগবে তার। মঙ্গলবার বাংলাদেশ ক্রিকেট বোর্ডে (বিসিবি) আইপিএল খেলার জন্য অনাপত্তি পত্র (এনওসি) নিয়েই বিকেলে ভারতের উদ্দেশে দেশ ত্যাগ করেন তিনি। যাওয়ার আগে প্রত্যয় জানিয়েছেন ভাল খেলার। তিনি বলেন, ‘প্রথমবার আইপিএল খেলতে যাচ্ছি, তাও একা সেজন্যই একটু ভয় লাগছে। কিন্তু খেলা নিয়ে কোন ভীতি নেই। যেভাবে খেলেছি সেভাবেই স্বাভাবিক থেকে খেলতে সচেষ্ট থাকব।’ মুস্তাফিজ বিকেলে গেলেও সাকিব গেছেন রাতে। গত বছর শেষদিকে অনুষ্ঠিত বাংলাদেশ প্রিমিয়ার লীগ (বিপিএল) টি২০ আসরে সাকিব-মুস্তাফিজ লড়াই দেখা গেছে। সাকিব খেলেছেন রংপুর রাইডার্সে আর মুস্তাফিজ ঢাকা ডায়নামাইটসে। এবার আইপিএলে লড়াইয়ে নামবেন দুজন। ২০১১ সালে প্রথমবার এ আসরে খেলেছেন সাকিব। এরপর ২০১২, ২০১৪ ও গত বছর খেলেছেন তিনি কেকেআরের হয়ে।

তবে গত বছর পাকিস্তানের বিপক্ষে হোমসিরিজ থাকায় মাত্র ৪ ম্যাচ খেলার সুযোগ পেয়েছিলেন। এবার শুরু থেকে শেষ পর্যন্তই তিনি থাকতে পারবেন দলের সঙ্গে। সবমিলিয়ে আইপিএলে ৩২ ম্যাচ খেলেছেন সাকিব। ২১.২৭ গড়ে ৩৮৩ রান করেছেন এবং বল হাতে ২১.৭৬ গড়ে নিয়েছেন ৩৮ উইকেট। ১০ এপ্রিল সাকিবের দল কেকেআরের প্রথম ম্যাচ দিল্লী ডেয়ারডেভিলসের বিপক্ষে ইডেন গার্ডেনে। আর মুস্তাফিজের দল সানরাইজার্সের প্রথম ম্যাচ ১২ এপ্রিল রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর বিপক্ষে ব্যাঙ্গালুরুর এম চিন্নাস্বামী স্টেডিয়ামে।

শীর্ষ সংবাদ:
শরীয়তপুরের ভেদরগঞ্জে সাবেক মেয়রপুত্র সড়ক দুর্ঘটনায় নিহত         ক্ষমতায় থাকতে দেওয়া না দেওয়ার বিএনপি কে?         মীরসরাইয়ে ওসির আল্টিমেটামের পর র‌্যাবের খোয়া যাওয়া অস্ত্র উদ্ধার         ‘বিশ্ব শান্তি প্রতিষ্ঠার চ্যালেঞ্জ মোকাবিলায় প্রস্তুত বাংলাদেশ’         শিক্ষাঙ্গনে অরাজকতা সৃষ্টিকারীদের অভিপ্রায় বাস্তবায়িত হবে না ॥ শিক্ষামন্ত্রী         দক্ষ মানবসম্পদ সরবরাহ ও গবেষণা বৃদ্ধিতে কাজ করছে রাবি ॥ ভিসি         কুয়াকাটায় আর্টিজানাল ফিশারস্ কংগ্রেস ২০২২ অনুষ্ঠিত         প্লাস্টিক পরিষ্কার করলো সোনাইছড়ি ট্রেইলে জবি ট্যুরিজম সোসাইটি         বরিশালে সড়ক দুর্ঘটনায় ১০ জন নিহত         শাহজিবাজার বিদ্যুত উৎপাদন কেন্দ্রে আগুন         চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে রিয়াল ১-০ গোলে হারিয়েছে লিভারপুলকে         চার ভারতীয়সহ ২২ যাত্রী নিয়ে নেপালের প্লেন নিখোঁজ         ৬ অঞ্চলে কালবৈশাখীর শঙ্কা         ‘পল্লী উন্নয়ন’ পদক পেলেন শেখ হাসিনা         কলকাতা থেকে খুলনার পথে বন্ধন এক্সপ্রেস         ঢাকা থেকে ১৬৫ যাত্রী নিয়ে কলকাতার উদ্দেশ্য মৈত্রী এক্সপ্রেস