শনিবার ৩১ শ্রাবণ ১৪২৭, ১৫ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সুচির জন্য প্রধানমন্ত্রীর মতো বিশেষ পদের প্রস্তাব

  • শীঘ্রই পার্লামেন্টে উত্থাপন

মিয়ানমারের গণতন্ত্রপন্থী নেত্রী আউং সান সুচিকে রাষ্ট্রের উপদেষ্টার পদ দিতে বৃহস্পতিবার পার্লামেন্টে প্রস্তাব পেশ করেছে তার দল ন্যাশনাল লীগ ফর ডেমোক্রেসি (এনএলডি)। দেশটির পার্লামেন্টের সদস্যরা বলেছেন, সুচি প্রেসিডেন্ট ও পার্লামেন্টের মধ্যে যোগসূত্রকারীর ভূমিকা পালন করতে পারেন। তাকে ‘রাষ্ট্রের উপদেষ্টা, বা ‘স্টেট কাউন্সিলরের’ মতো পদ দেয়া হতে পারে, যা প্রধানমন্ত্রীর ভূমিকার মতো। খবর বিবিসি ও ওয়ান ইন্ডিয়ার।

মিয়ানমারে বুধবার নতুন যুগের সূচনা হয়েছে। পাঁচ দশকেরও বেশি সময় ধরে চলা সামরিক শাসনের পর একজন বেসামরিক প্রেসিডেন্ট ক্ষমতায় বসেছেন।

তিনি সুচির ঘনিষ্ঠ সহযোগী থিন কিয়াও। গত বছর মিয়ানমারের ঐতিহাসিক সাধারণ নির্বাচনে এনএলডি ব্যাপক সংখ্যাগরিষ্ঠতা পেলেও সাংবিধানিক বাধার কারণে সুচি দেশটির প্রেসিডেন্ট হতে পারেননি। অতিরিক্ত পদ সৃষ্টির প্রস্তাব সম্বলিত খসড়া প্রস্তাবটি অনুমোদন নিয়ে আগামী দিনগুলোতে পার্লামেন্টে আলোচনা হবে। খসড়া প্রস্তাবে রাষ্ট্রের উপদেষ্টার পদটি তৈরি করে এর জন্য প্রয়োজনীয় তহবিল যোগান দেয়ার কথা বলা হয়েছে এবং পদটি আউং সান সুচি পূরণ করবেন বলে প্রস্তাব করা হয়েছে। এই পদ সৃষ্টি হলে সুচিকে সরকারের সব ধরনের প্রধান ইস্যুগুলো নিয়ে কাজ করার সুযোগ করে দেবে। স্পীকার উ মান ওয়েন খাইং থান বুধবারই পররাষ্ট্রমন্ত্রী হিসেবে সুচিকে নিয়োগ করার ঘোষণা দেন। এছাড়া তিনি প্রেসিডেন্টের কার্যালয়, শিক্ষা এবং বিদ্যুত ও জ্বালানি মন্ত্রণালয়ের দায়িত্বে থাকবেন। তবে সুচির দল চায়, এর পাশাপাশি তিনি রাষ্ট্রীয় উপদেষ্টার দায়িত্বও পালন করুন। এতে তিনি পার্লামেন্টের বৈঠক, আলোচনা ও সিদ্ধান্তে ভূমিকা রাখতে পারবেন।

প্রভূত ক্ষমতা হস্তগত করে সুচি অসাংবিধানিকভাবে দেশ পরিচালনা করেছেনÑ এমন অভিযোগ এড়ানোর জন্যই তার জন্য অতিরিক্ত নতুন পদ তৈরির উদ্যোগ নেয়া হয়েছে। সুচি আগেই ঘোষণা দিয়েছিলেন ‘প্রক্সি’ হিসেবে তিনিই মিয়ানমার শাসন করবেন।

শীর্ষ সংবাদ:
বঙ্গবন্ধুর স্বপ্নপূরণে কাজ করাই তাঁর প্রতি শ্রদ্ধার প্রকাশ         উপকূলীয় অঞ্চলে ৮০ কিলোমিটার বেগে আসছে ঝড়         বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন         টুঙ্গিপাড়ায় প্রধানমন্ত্রীর পক্ষে জাতির জনকের সমাধিতে শ্রদ্ধা নিবেদন         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় আরও ৩৪ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৬৪৪         হত্যাকারীরা বাংলাদেশকে একটি ব্যর্থ রাষ্ট্রে পরিণত করতে চেয়েছিল ॥ নৌপরিবহন প্রতিমন্ত্রী         বঙ্গবন্ধু হত্যার মূল পরিকল্পনাকারীরা ধরাছোঁয়ার বাইরে রয়ে গেছে ॥ মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী         খুনীদের ফেরাতে কূটনৈতিক প্রচেষ্টা জোরদার করা হয়েছে ॥ সেতুমন্ত্রী         বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে আইজিপির শ্রদ্ধা নিবেদন         চিত্রশিল্পী মুর্তজা বশীরের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক         দেশের জন্য বঙ্গবন্ধু নিজ স্ত্রী সন্তানদের পর্যন্ত সময় দেননি: মেয়র আতিক         শোক দিবসে বঙ্গবন্ধুকে শ্রদ্ধা জানাতে জনতার ঢল         যশোর শিশু উন্নয়ন কেন্দ্রের সহকারী পরিচালকসহ গ্রেফতার ৫         বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদারের শ্রদ্ধা         ভারতের ৭৪তম স্বাধীনতা দিবস উপলক্ষে জাতির উদ্দেশে ভাষণ দিয়েছেন মোদী         বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রীর শ্রদ্ধা         কাল থেকে প্লেন ভ্রমণের খরচ বাড়ছে         বরেণ্য চিত্রশিল্পী মুর্তজা বশীর আর নেই         মৃত্যুঞ্জয়ী মুজিব ॥ শুধু খুনী নয়, নেপথ্যের কুশীলবদেরও বিচার দাবি         জাতির পিতার স্বপ্নপূরণে সাধ্যের সবটুকু উজাড় করে দেব ॥ প্রধানমন্ত্রী