শুক্রবার ৭ কার্তিক ১৪২৮, ২২ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মার্কিন আন্ডার সেক্রেটারি সারাহ সিওয়েল আসছেন

কূটনৈতিক রিপোর্টার ॥ মার্কিন যুক্তরাষ্ট্রের বেসামরিক নিরাপত্তা, গণতন্ত্র ও মানবাধিকার বিষয়ক আন্ডার সেক্রেটারি সারাহ সিওয়েল তিনদিনের সফরে আগামী মঙ্গলবার ঢাকা আসছেন। বাংলাদেশের নাগরিক নিরাপত্তা, গণতন্ত্র এবং মানবাধিকার পরিস্থিতি নিয়ে ঢাকার নীতিনির্ধারক, রাজনীতিক, সুশীল সমাজসহ নানা স্তরের প্রতিনিধিদের সঙ্গে তার বৈঠকের কথা রয়েছে।

দুই বছরের বেশি সময় ধরে ওবামা প্রশাসনে নাগরিক নিরাপত্তা, গণতন্ত্র ও মানবাধিকার নিয়ে সারাহ সিওয়েল কাজ করছেন। বাংলাদেশে এটাই হবে তার প্রথম সফর। বাংলাদেশের চলমান নিরাপত্তা ও রাজনৈতিক পরিস্থিতিতে সিওয়েলের সফর তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন কূটনীতিক বিশ্লেষকরা। এদিকে যুক্তরাষ্ট্রের সাইবার সিকিউরিটি সংক্রান্ত একটি প্রতিনিধি দলের

ঢাকা সফর স্থগিত হয়ে গেছে। চলতি সপ্তাহেই তাদের আসার কথা ছিল। আগামী মাসে এই সফর হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

মার্কিন যুক্তরাষ্ট্রের আন্ডার সেক্রেটারি সারাহ সিওয়েল ৬ দিনের সফরে ২৫ মার্চ বাংলাদেশ ও থাইল্যান্ড সফর করবেন। মার্কিন যুক্তরাষ্ট্র থেকে তিনি থাইল্যান্ড হয়ে ঢাকায় আসবেন। সারাহ সিওয়েল বাংলাদেশ সফরকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ‘সহিংস চরমপন্থার বিরুদ্ধে আমাদের যৌথ সংগ্রাম’ শীর্ষক সেমিনারে বক্তৃতা দেবেন।

সূত্র জানায়, বাংলাদেশে সম্প্রতি বিদেশী, সংখ্যালঘু নাগরিক ও লেখক-প্রকাশক হত্যায় মার্কিন যুক্তরাষ্ট্রের উদ্বেগ রয়েছে। সে কারণে বেসামরিক নাগরিকদের নিরাপত্তায় বাংলাদেশ কি কি ব্যবস্থা নিয়েছে সেটা জানতে আগ্রহী দেশটি। এছাড়া মানবাধিকার পরিস্থিতিও পর্যবেক্ষণ করতে চায় মার্কিন যুক্তরাষ্ট্র। এসব বিষয় বিবেচনায় মার্কিন আন্ডার সেক্রেটারির ঢাকা সফরকে বিশেষ গুরুত্ব দেয়া হচ্ছে।

শীর্ষ সংবাদ:
মুশফিক ও লিটনের প্রতি আস্থা রাখতে বললেন অধিনায়ক মাহমুদউল্লাহ         রাজধানীর কাওরানবাজার এলাকায় মালবাহী ট্রেন লাইনচ্যুত         সিরিয়ার বনে আগুন দেওয়ার দায়ে ২৪ জনের মৃত্যুদণ্ড ১১ জনের যাবজ্জীবন         ঝিনাইদহে ইজিবাইক চালক হত্যার ঘটনায় ৬ জন গ্রেফতার         ফেনীতে সড়ক দুর্ঘটনায় তিনজন নিহত         রাজশাহীতে করোনা ও উপসর্গে আরও চারজনের মৃত্যু         রাজধানীতে ফ্লাইওভারে গাড়িচাপায় যুবক নিহত         খাগড়াছড়িতে বিভিন্ন বৌদ্ধ বিহারে দানোত্তম কঠিন চীবর দান অনুষ্ঠান         আজ বর্ষীয়ান রাজনীতিবিদ তোফায়েল আহমেদ’র ৭৯ তম জন্মদিন         রাজধানীতে মাদক বিক্রি ও সেবনের অভিযোগে ৩৫ জনকে গ্রেফতার         চট্টগ্রামে মণ্ডপে হামলার ঘটনায় দশজনকে গ্রেফতার করেছে পুলিশ         তালেবানকে জাতিসংঘে আসন না দেওয়ার আকুতি আফগান নারীদের         কক্সবাজারে আটক ইকবালকে কুমিল্লায় নেওয়া হচ্ছে         এক দিন পর হাসপাতাল থেকে প্রাসাদে ফিরলেন রনি এলিজাবেথ         ভারতে পাচারের সময় স্বর্ণের বারসহ একজন আটক         উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে সন্ত্রাসীদের গুলিতে নিহত ১০, আহত ২০         জাতীয় নিরাপদ সড়ক দিবস আজ         অভিনেতা শামীম ভিস্তি মারা গেছেন         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৭ হাজার ১৮৬ জন