শুক্রবার ৬ জ্যৈষ্ঠ ১৪২৯, ২০ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ওবামার বিচারপতি মনোনয়ন তীব্র বিরোধিতার মুখে

  • সিনেট সমর্থন করবে না ॥ রিপাবলিকান নেতা

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বুধবার ওয়াশিংটনে আপীল কোর্টের প্রধান বিচারক মেরিক গারল্যান্ডকে (৬৩) সুপ্রীমকোর্টের বিচারপতি পদে মনোনীত করেছেন। গারল্যান্ড একজন মধ্যপন্থী হিসেবে পরিচিত। তিনি রক্ষণশীল এ্যান্টোনিন স্কালিয়ার স্থলাভিষিক্ত হলেন। সিএনএন ও এএফপি।

যুক্তরাষ্ট্রের সুপ্রীমকোর্টের প্রয়াত বিচারপতি এ্যান্টনিন স্কালিয়ার উত্তরসূরি হিসাবেই গারল্যান্ডকে মনোনীত করলেন ওবামা। এতে করে বিচারপতি নিয়োগের ঘোর বিরোধিতা করে আসা সিনেট রিপাবলিকানদের সঙ্গে ওবামার তীব্র রাজনৈতিক সংঘাতের ক্ষেত্র প্রস্তুত হলো। সিনেটের সংখ্যাগরিষ্ঠদলের নেতা মিচ ম্যাককনেল বুধবার বলেছেন সিনেট ওবামর মনোনয়নকে সমর্থন জানাবে না। রিপাবলিকানরা বলেছেন, সুপ্রীমকোর্টের বিচারপতি পদে একজন ডেমোক্র্যাট প্রেসিডেন্টের নিয়োগ অনুমোদন করতে কোন শুনানি বা বৈঠক অনুষ্ঠিত হবে না। নিয়োগপ্রাপ্ত ব্যক্তি এ পদে আজীবন থাকতে পারবেন।

মনোনয়নের ঘোষণা দিয়ে হোয়াইট হাউসের রোজ গার্ডেনে ওবামা বলেন, ‘আমি এমন একজন প্রার্থী বাছাই করেছি যিনি ডেমোক্র্যাট এবং রিপাবলিকান দু’পক্ষেরই কাছেই গ্রহণীয়। দীর্ঘ কর্মজীবনে তিনি নম্রতা, ভদ্রতা, সততা, ন্যায়পরায়ণতার স্বাক্ষর রেখেছেন। এতসব গুণের কারণেই তিনি সবার কাছে সমাদৃত। সুপ্রীমকোর্টের কাজেও তিনি নিজ বৈশিষ্ট্য অক্ষুণœ রাখবেন।’ এ সময়ে গারল্যান্ড প্রেসিডেন্টের একপাশে ছিলেন অপর পাশে ছিলেন ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন। ডেমোক্র্যাট দলীয় প্রেসিডেন্ট পদে মনোনয়ন প্রত্যাশী হিলারি ক্লিনটন ও বার্নি স্যান্ডারস ওবামার এই মনোনয়নে সন্তোষ প্রকাশ করেছেন।

তবে ওবামার মনোনীত যে কোন প্রার্থীর জন্য সুপ্রীমকোর্টের বিচারপতি পদে নিয়োগ চূড়ান্ত হবে তখনই যখন সিনেট তাকে অনুমোদন দেবে। সিনেটের রিপাবলিকানরা বরাবরই ওবামার বিচারপতি নিয়োগ পদক্ষেপের বিরোধিতা করে আসছেন। নির্দিষ্ট সময়ে শূন্যপদে বিচারপতি নিয়োগ প্রেসিডেন্টের সাংবিধানিক দায়িত্ব বলে ওবামা যুক্তি দিয়ে আসলেও তার এ উদ্যোগের ঘোর বিরোধিতা করছেন সিনেটের সংখ্যাগরিষ্ঠ রিপাবলিকান সদস্যরা।

রিপাবলিকানদের মতে, আগামী নবেম্বরে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবার পর সুপ্রীমকোর্টের বিচারপতির শূন্যপদ পূরণ করা হোক। রিপাবলিকানরা ওবামার মনোনীত যে কোন প্রার্থীকে নিয়ে সিনেটে ভোটভুটি আটকে দেয়ার হুমকিও দিয়েছেন। তারা বিচারপতি নিয়োগের দায়িত্ব দেশের নতুন প্রেসিডেন্টের ওপরই আরোপ করতে চান। গত ১৩ ফেব্রুয়ারি ‘রক্ষণশীল’ হিসেবে পরিচিত বিচারপতি এ্যান্টনিন স্কালিয়া মারা যাবার পর আদালতে শূন্য হয়। স্কালিয়ার মৃত্যুতে নয় সদস্যের সুপ্রীমকোর্ট বিচারপতি প্যানেলে এখন ৪-৪ সমতা বিরাজ করছে। শূন্যপদে নতুন বিচারপতি নিয়োগে এই ভারসাম্য নষ্ট হতে পারে আশঙ্কায় রিপাবলিকানরা ওবামার প্রচেষ্টা রুখে দিতে চাইছে। কিন্তু গারল্যান্ডকে এ পদে মনোনয়নের ঘোষণা দিয়ে ওবামা তার অটল অবস্থানই জানান দিলেন।

শীর্ষ সংবাদ:
যে অপরাধ করবে তাকেই শাস্তি পেতে হবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ একটি মাইলফলক : সেতুমন্ত্রী         ইভিএম পদ্ধতির ভুল প্রমান করতে পারলে পুরস্কৃত করা হবে ॥ ইসি আহসান হাবিব         অভিবাসীদের জীবন বাঁচাতে প্রচেষ্টা বাড়াতে হবে         অস্ত্র মামলায় ছাত্রলীগ নেতা সাঈদী রিমান্ডে ॥ জোবায়েরের জামিন         ইসলাম বিদ্বেষ, নারী বিদ্বেষকে ঘুষি মেরে বক্সিং-এ বিশ্ব চ্যাম্পিয়ন জারিন         স্ত্রীর কবরের পাশে চিরশায়িত হবেন আবদুল গাফ্ফার চৌধুরী         শিগগিরই সব দলের সঙ্গে সংলাপ : সিইসি         চাঁদপুরে ট্রাক-অটোরিকশা মুখোমুখি সংঘর্ষে প্রাথমিক শিক্ষক নিয়োগের দুই পরীক্ষার্থী নিহত         তীব্র জ্বালানি সংকটে শ্রীলঙ্কায় স্কুল ও অফিস বন্ধ         মঠবাড়িয়ায় যাত্রীবাহী বাস চাপায় মোটরসাইকেল আরোহী নিহত, আহত ২         নগর ভবনে দরপত্র জমা দেওয়ার চেষ্টা         রাজধানীর বাজারে প্রায় সব পণ্যের দাম বৃদ্ধি         শনিবার গ্যাস থাকবে না রাজধানীর যেসব এলাকায়         আজ ২০ সিনেমা হলে মুক্তি পেয়েছে ‘পাপ-পুণ্য’         সারাদেশে চলছে ভোটার তালিকার হালনাগাদ         দৌলতখানে বাবা-ছেলে চেয়ারম্যান প্রার্থী         হাইকোর্টের নির্দেশে ভারতে অবৈধ ভাবে নেওয়া চাকরি হারালেন মন্ত্রী কন্যা         আফগানিস্তানে নারী উপস্থাপকদের অবশ্যই মুখ ঢাকতে হবে, নির্দেশ তালিবানের         শাহজালালে ৯৩ লাখ টাকার স্বর্ণসহ যাত্রী আটক