বৃহস্পতিবার ১২ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৬ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আসামি আশরাফ আমার বাগদত্তা স্ত্রীকে ধর্ষণ ও নির্যাতন করে

  • যুদ্ধাপরাধী বিচার;###;সাক্ষী রশিদুলের জবানবন্দী

স্টাফ রিপোর্টার ॥ একাত্তরের মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের অভিযোগে যশোরের সাবেক সংসদ সদস্য মাওলানা সাখাওয়াত হোসেনসহ ৯ জনের বিরুদ্ধে প্রসিকিউশনের দশম সাক্ষী মোঃ রশিদুল হক জবানবন্দী প্রদান করেছেন। পরবর্তী সাক্ষীর জন্য বুধবার দিন নির্ধারণ করা হয়েছে। সাক্ষী তার জবানবন্দীতে বলেন,আসামি আশরাফ হোসেন আমার বাগদত্তা স্ত্রীকে ধর্ষণ ও নির্যাতন করে। পরবর্তীতে তাকে ছাড়িয়ে আনা হয়। সাক্ষীর সাক্ষ্য গ্রহণ শেষে আসামি পক্ষের আইনজীবী তাকে জেরা করেন। চেয়ারম্যান বিচারপতি আনোয়ারুল হকের নেতৃত্বে তিনসদস্য বিশিষ্ট আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ এ আদেশ প্রদান করেছেন। এ সময় প্রসিকিউটশন পক্ষে উপস্থিত ছিলেন প্রসিকিউটর জিয়াদ আল মালুম, প্রসিকিউটর রিজিয়া সুলতানা চমন। আর আসামি পক্ষে ছিলেন সাত্তার পালোয়ান ও আব্দুস শুকুর। সাক্ষী তার জবানবন্দীতে বলেন, আমার নাম মোঃ রাশিদুল হক। আমার বর্তমান বয়স আনুমানিক ৬৮ বছর। আমার ঠিকানা : গ্রাম- রেজাকাটি, থানা- কেশবপুর, জেলা- যশোর। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় আমি কেশবপুর থানার তেঘরি পল্লী মঙ্গল মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক ছিলাম। আমি কেশবপুর থানার মহাদেবপুর আরবি এস মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক হিসেবে অবসর গ্রহণ করি। ১৯৭১ সালে ফেব্রুয়ারি মাসে পার্শ্ববর্তী বগা গ্রামের আশুরা খাতুনের সঙ্গে আমার বাগদান সম্পন্ন হয় এবং ১৯৭১ সালে মার্চ মাসের শেষের দিকে তার সঙ্গে আমার বিয়ে হওয়ার কথা ছিল। ঐ সময় আশুরা খাতুন সাগরদাঁড়ি এম এম ইন্সটিউিশনের এসএসসি পরীক্ষার্থী ছিল।

রাজাকারদের সঙ্গে মুক্তিযোদ্ধাদের সোর্সের মাধ্যমে জানতে পারি যে, চিংড়া রাজাকার ক্যাম্পের রাজাকার কমান্ডার আসামি মোঃ সাখাওয়াত হোসেন, আসামি বিল্লাল হোসেন, আসামি ইব্রাহিম হোসেন ওরফে ঘংঘুর ইব্রাহিম, আসামি আব্দুল আজিজ সরদারসহ আরও ১০/১২ জন রাজাকার ১৯৭১ সালের আশ্বীন মাসের ২৭ তারিখ সকাল আনুমানিক ৯টা সাড়ে ৯টার দিকে আশুরা খাতুনকে তার বাড়ি থেকে জোরপূর্বক অপহরণ করে চিংড়া রাজাকার ক্যাম্পে নিয়ে আসে। পরবর্তীতে সোর্সের মাধ্যমে জানতে পারি যে, আসামি সাখাওয়াত হোসেন আমার বাগদত্তা স্ত্রী আশুরা খাতুনকে তিনদিন চিংড়া রাজাকার ক্যাম্পে আটক রেখে নির্যাতন ও ধর্ষণ করে। এর পর আশুরা খাতুনের সম্পর্কিত নানা সফি শেখ প্রতিবেশী রফি শেখ ও আলী সরদার ও গ্রামের মুরুব্বিরা ওই রাজাকার ক্যাম্পে গিয়ে আসামি সাখাওয়াত হোসেনের সঙ্গে দেনদরবার করে আমার বাগদত্তা স্ত্রীকে ছাড়িয়ে আনে। আশুরা খাতুনকে ছাড়িয়ে নিয়ে দুই দিন পর রাতে গোপনে আমি তার সঙ্গে দেখা করি। আমি যখন আশুরা খাতুনের সঙ্গে দেখা করি তখন তার হাতে একটি শিশিতে বিষ ছিল। সে আমাকে জানায় যে, তা সতীত্ব বলতে কিছু নেই। তখন আমি তাকে প্রতিশ্রুতি দেই যে, আমি অবশ্যই দেশ স্বাধীন হবার পর বিয়ে করব। তুমি বিষ পান করো না।

সাক্ষী তার জবানবন্দীতে আরও বলেন, তারপর আমি যুদ্ধে অংশগ্রহণ করার জন্য সেখান থেকে চলে আসি। দেশ স্বাধীন হবার পর আমি আমার বাড়িতে ফিরে যাই। ১৯৭২ সালের ২২ জানুয়ারি আমি আমার বাগদত্তা স্ত্রীকে ধর্মীয় বিধান মতে বিয়ে করি। বিয়ে করার পর আমার স্ত্রী আশুরা খাতুন জানায় যে, তাকে যখন রাজাকার ক্যাম্পে নিয়ে যাওয়া হয় তখন আসামি সাখাওয়াতসহ অন্যান্য রাজাকাররা পথিমধ্যে নানাভাবে সম্ভ্রম হানি করে। চিংড়া রাজাকার ক্যাম্পে আটকে রেখে তাকে নির্যাতন ও ধর্ষণ করা হয়।

শীর্ষ সংবাদ:
রেকর্ড দামে ১৭ পণ্য ॥ নাভিশ্বাস নিম্ন ও মধ্য আয়ের মানুষের         জলবায়ু ক্ষতিগ্রস্ত দেশকে প্রতিশ্রুত অর্থ দিন         দিনে ফল-সবজি বিক্রেতা, রাতে দুর্ধর্ষ ডাকাত         ইভিএমকে চমৎকার মেশিন বললেন প্রযুক্তি বিশেষজ্ঞরা         দুই মামলার মৃত্যুদ-প্রাপ্ত আসামি গ্রেফতার         চতুর্থ দিনে নাটকীয়তার অপেক্ষা মিরপুরে         পরিবেশ রক্ষা করেই প্রকল্প বাস্তবায়ন করতে হবে         মধ্য জ্যৈষ্ঠেই এবার দেশে ঢুকবে বর্ষার বাতাস         সততা ও দক্ষতার মূল্যায়ন, অসৎদের শাস্তির ব্যবস্থা         সিলেটে বন্যার উন্নতি ॥ এখন প্রধান সমস্যা ময়লা আবর্জনা         গণতন্ত্র ও ভোটের অধিকার আদায়ে সবাই জেগে উঠুন         টেক্সাসে স্কুলে বন্দুকধারীর গুলি, ১৯ শিশুসহ নিহত ২১         অসাম্প্রদায়িক স্বদেশ গড়ার প্রত্যয়ে নজরুলজয়ন্তী উদ্যাপিত         শহর ছাপিয়ে প্রান্তিক পর্যায়ে ছড়াবে সংস্কৃতির আলো         ‘পর্যাপ্ত সবুজ ও বৃষ্টির পানি সংরক্ষণের ব্যবস্থা রেখেই প্রকল্প বাস্তবায়ন করতে হবে’         প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যাচেষ্টা : ফাঁসির আসামি গ্রেফতার         বাংলাদেশ ও সার্বিয়ার মধ্যে দু’টি সমঝোতা স্মারক সই         লক্ষ্য সাশ্রয়ী মূলে নিরবচ্ছিন্ন বিদ্যুত ও জ্বালানি সরবরাহ ॥ নসরুল হামিদ         জাতীয় সংসদের জন্য ২০২২-২০২৩ অর্থবছরের বাজেট অনুমোদন         দিনাজপুরে ঘুষের ৮০ হাজার টাকাসহ কর্মকর্তা আটক