বুধবার ৬ মাঘ ১৪২৮, ১৯ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পাচৌরির বিরুদ্ধে যৌন হয়রানির মামলা

জাতিসংঘের জলবায়ু পরিবর্তন বিষয়ক প্যানেলের (আইপিসিসি) সাবেক প্রধান ভারতীয় বংশোদ্ভূত রাজেন্দ্র কুমার পাচৌরির বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগে মামলা হয়েছে। মঙ্গলবার ভারতের একটি আদালতে তার বিরুদ্ধে মামলা দায়ের করা হয়। খবর বিবিসির।

জলবায়ু বিষয়ক গবেষণা প্রতিষ্ঠান দ্য এনার্জি এ্যান্ড রিসোর্সেস ইনস্টিটিউটে (টেরি) কর্মরত এক নারী পাচৌরির বিরুদ্ধে গত বছর যৌন হয়রানির অভিযোগ করেন। গত মাসে পাচৌরির বিরুদ্ধে আরেক নারী কর্মকর্তা একই অভিযোগ করেন। দুটি অভিযোগের পর বিশ্বজুড়ে তীব্র সমালোচনার মুখে পড়েন পাচৌরি। জাতিসংঘের সাবেক এই প্রভাবশালী কর্মকর্তা তার বিরুদ্ধে আনা যৌন হয়রানির অভিযোগ অস্বীকার করেছেন। তবে অভিযোগ ওঠার পর তিনি গত বছর জাতিসংঘ জলবায়ু পরিবর্তনবিষয়ক প্যানেল থেকে পদত্যাগ করেন।

জাতিসংঘ থেকে পদত্যাগ করলেও তিনি টেরিতে কর্মরত ছিলেন। কিন্তু তার বিরুদ্ধে দ্বিতীয় দফায় যৌন হয়রানির অভিযোগ ওঠায় ফেব্রুয়ারি মাসে তাকে বাধ্যতামূলক অনির্দিষ্টকালের ছুটিতে পাঠায় টেরি কর্তৃপক্ষ। প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়ার খবরে বলা হয়েছে, মঙ্গলবার পাচৌরির বিরুদ্ধে ১৪০০ পৃষ্ঠারও বেশি এক অভিযোগপত্র দিল্লীর মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট শিবানি চৌহানের আদালতে দাখিল করা হয়েছে। আদালত মামলার শুনানির তারিখ ধার্য করেছে ২৩ এপ্রিল।

জিকা সংক্রমণ থেকে গুলেন বারি সিন্ড্রোম

জিকা ভাইরাস সংক্রমণের ফলে গুলেন বারি সিন্ড্রোমের (জিবিএস) মতো স্নায়ুবিক দৌর্বল্য দেখা দিতে পারে। ৪২ জন রোগীর দেহ থেকে নেয়া রক্তের নমুনা পরীক্ষা করে এটি জানা গেছে। অতীতে বিভিন্ন সময়ে জিকার প্রাদুর্ভাব দেখা দেয়ার সময় তারা এই রোগে আক্রান্ত হয়েছে।

জিকা সংক্রমণের ৬ দিনের মাথায় ওই রোগীদের দেহে স্নায়ুবিক সমস্যা দেখা দিয়েছিল। সমীক্ষার এই ফলকে গবেষকরা তাৎপর্যপূর্ণ বলেই মনে করছেন। গত মাসের শুরুর দিকে বিশ্বস্বাস্থ্য সংস্থা জিকা ভাইরাসকে জনস্বাস্থ্যের জন্য মারাত্মক হুমকি ঘোষণা করে জরুরী অবস্থা জারি করে। শিশুর জন্মের সময় মস্তিষ্কের গঠন অসম্পূর্ণ থাকার পেছনে মশাবাহিত এই ভাইরাস দায়ী। এ ধরনের শারীরিক ত্রুটি মাইক্রোফ্যালি নামে পরিচিত। বর্তমানে মধ্য ও দক্ষিণ আমেরিকায় ভাইরাসটির প্রাদুর্ভাব দেখা দিয়েছে। এর সংক্রমণ থেকে শিশুদের জন্মগত শারীরিক ত্রুটি ছাড়া আর কোন শারীরিক সমস্যা হয় কি না তা নিয়ে গবেষণা করতে গিয়ে জিবিএসের কথা জানা গেছে। এর ফলে পেশী দুর্বল হয়ে যায়। কোন কোন ক্ষেত্রে রোগীর শ্বাসকষ্ট দেখা দিতে পারে। তখন রোগীকে নিবিড় পরিচর্যা কেন্দ্রে নেয়ার দরকার হতে পারে। জিবিএস হাত ও পায়ের স্নায়ুকে প্রভাবিত করে। জিকা সংক্রমণের ফলে এ ধরনের সমস্যা সব সময় হয় না বলে গবেষকরা জানিয়েছেন। যেসব রোগীর রক্তের নমুনা পরীক্ষা করে সমীক্ষাটি করা হয়েছে তারা দু’ বছর আগে প্রশান্ত মহাসাগরীয় দ্বীপ ফ্রেন্স পলেনেশিয়ায় জিকায় আক্রান্ত হয়েছিল। জানা গেছে, জিকা আক্রান্ত প্রতি ৪ হাজার রোগীর মধ্যে একজনের এই সমস্যাটি হতে পারে। -বিবিসি

শীর্ষ সংবাদ:
কেউ যেন হয়রানি না হয় ॥ সেবামুখী জনপ্রশাসন গড়তে আমরা প্রতিশ্রুতিবদ্ধ         দাম্পত্য কলহেই চিত্রনায়িকা শিমু খুন         ইসি সার্চ কমিটিতেই         করোনা শনাক্তের হার আশঙ্কাজনক বাড়ছে         ব্যাপক তুষারপাত ॥ শীতে নাকাল আমেরিকা ইউরোপ         ভিসি প্রত্যাহার দাবিতে শাবিতে আন্দোলন অব্যাহত         সীমান্ত অপরাধ দমনে সরকার কঠোর         দুর্নীতির বিরুদ্ধে কঠোর হোন-ডিসি সম্মেলনে রাষ্ট্রপতি         ভারতের অনুকূল বাণিজ্য বাংলাদেশের জন্য উদ্বেগের কারণ         শিমু হত্যায় চলচ্চিত্র অঙ্গন তোলপাড়, বিচার দাবি         হাফ ভাড়া ॥ তিতুমীরের দুই শিক্ষার্থীকে মারধর         উন্নয়ন প্রকল্প তদারকিতে কমিটি গঠনের প্রস্তাব ডিসিদের         বিএসসির নিট আয় ৭২ কোটি টাকা, নগদ লভ্যাংশের সুপারিশ         ডায়ালাইসিসের রোগী বেড়ে যাওয়ায় চিকিৎসকরা হিমশিম         জনগণের টাকায় বেতন হয় : ডিসিদের রাষ্ট্রপতি         একদিনে করোনায় মৃত্যু ১০, শনাক্ত ৮৪০৭         শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হচ্ছে না : শিক্ষামন্ত্রী         বুধবার থেকে ভার্চুয়ালি চলবে সুপ্রিম কোর্ট         নায়িকা শিমু হত্যা মামলা স্বামী ও গাড়িচালক তিনদিনের রিমান্ডে         তৃণমূলের প্রকল্প বাস্তবায়নে আরও মনোযোগী হোন ॥ ডিসিদের প্রধানমন্ত্রী