শুক্রবার ৭ কার্তিক ১৪২৮, ২২ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ঘুচবে কি মুস্তাফিজের হ্যাটট্রিক আফসোস?

শাকিল আহমেদ মিরাজ ॥ মুস্তাফিজুর রহমান কি প্রতিভাবান? এমন প্রশ্নে ভক্তকুল লাঠি নিয়ে তেড়ে আসবেন, ‘বিস্ময়কর’ প্রতিভা ছাড়া এমনটা সম্ভব নয়। বিশ বছর বয়সেই বিশ্ব ক্রিকেটের আলো কেড়ে নিয়েছেন সাতক্ষীরার এই তরুণ তুর্কি পেসার। দুই টেস্ট আর নয়টি করে ওয়ানডে ও টি২০র ‘ছোট্ট’ ক্যারিয়ারে ঝুলিতে পুরেছেন ৪২টি উইকেট! চাইলে মুস্তাফিজের কীর্তি-বর্ণনায় প্রতিটি বাক্যে ‘আশ্চর্যবোধক’ চিহ্ন ব্যবহার করায় যায়। মুখ থেকে দুধে-গন্ধ যাওয়ার আগেই যিনি সেøায়ার-কাটারের বিষে তাবত সব রাঘব-বোয়াল ব্যাটসম্যানকে নীল করে ছাড়ছেন। যার বিষাক্ত-পেসের মুখে স্পোর্টসম্যানশিপকে জলাঞ্জলি দিয়ে ‘কুল’ মহেন্দ্র সিং ধোনিও মেজাজ হারান, টাইগারদের কাছে হাবুডুবু খায় মোড়ল ভারত। মাত্র ২০ ম্যাচ, আট মাসের গোলকবাজিÑ এত প্রাপ্তির মাঝে একটাই আফসোস, পাঁচ-পাঁচবার দোরগোড়ায় গিয়েও হ্যাটট্রিকটা যে পাওয়া হয়নি!

সর্বশেষ এশিয়া কাপ টি২০তে আরব আমিরাতের বিপক্ষে ম্যাচে আরও একবার সেই আফসোসে পুড়তে হলো মুস্তাফিজকে। জানুয়ারিতে ইনজুরির জন্য জিম্বাবুইয়ে সিরিজ শেষ করতে পারেননি, সাকিব-তামিমদের সঙ্গে যাওয়া হয়নি আলোচিত পাকিস্তান সুপার লীগেও (পিএএসএল)। প্রথম ম্যাচে ক্রমশ ‘চিরপ্রতিদ্বন্দ্বী’ হয়ে ওঠা ভারতের বিপক্ষে ৪ ওভারে ৪০ রান দিয়ে উইকেটশূন্য! তাই আমিরাতের বিপক্ষে নিজেকে ফিরে পাওয়ার চ্যালেঞ্জ ছিল। ৪-০-১৩-২; বোলিং ফিগারই প্রমাণ করে সেই চ্যালেঞ্জ কতটা উতরে গেছেন মুস্তাফিজ। প্রথম ওভারেই উইকেট পেতে পারতেন, নিজের বলে দৌড়ে গিয়ে রোহান মুস্তাফার দুর্দান্ত ক্যাচটা ধরেও ব্যালেন্স রাখতে পারেননি। নিজের দ্বিতীয় ওভারেই সেই জাদুকরি মুস্তাফিজ। দারুণ দুটি অফ কাটারে তুলে নেন দুই উইকেট! প্রথম বলে মোহাম্মদ শাহজাদকে ফিরতি ক্যাচ বানানোর পর দ্বিতীয়টিতে স্বপ্নিল পাতিলকে মাশরাফির হাতে তালুবন্দী করান। ফের প্রশ্ন, হবে কি কাক্সিক্ষত হ্যাটট্রিক? না, এবারও হলো না! মুস্তাফিজের অফ কাটার অল্পের জন্য আমিরাত অধিনায়ক আমজাদ জাভেদের ব্যাটের কানায় লাগেনি। তিন বলে তিন উইকেট নেয়ার সামনে দাঁড়িয়েও হ্যাটট্রিক না পওয়ার আফসোসের শুরুটা সেই অভিষেক ওয়ানডে থেকে। গত জুনে ভারতের বিপক্ষে তিন ম্যাচের সিরিজে রেকর্ড ১৩ উইকেট নেয়ার পথে প্রথম ম্যাচের ৩৭তম ওভারে চতুর্থ ও পঞ্চম বলে যথাক্রমে সুরেশ রায়না ও রবিচন্দ্রন অশ্বিনের উইকেট তুলে নিয়েছিলেন। কিন্তু পরের বলটি ঠেকিয়ে দেন ভুবনেশ্বর কুমার! মিরপুরে দ্বিতীয় ওয়ানডেতেও ভারতের ইনিংসে ৪০তম ওভারে পর পর ধোনি ও অক্ষর প্যাটেলকে সাজঘরে ফেরান। কিন্তু এবার বাধা হয়ে দাঁড়ান অশ্বিন। এবারও হ্যাটট্রিক বঞ্চিত ‘সেনসেশনাল’ পেসার। গত বছর জুলাইয়ে চট্টগ্রামে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে নিজের অভিষেক টেস্টেও একই অভিজ্ঞতা হয় মুস্তাফিজের। আভিজাত্যের সাদা পোশাকে একটুর জন্য না পাওয়ার হতাশাটা যেন আরও বেশি করে পোড়ায়।

এক ওভারে তুখোড় তিন প্রোটিয়া ব্যাটসম্যানকে ফিরিয়েও হ্যাটট্রিকটা পাওয়া হয়নি মুস্তাফিজের! পর পর দুই বলে হাশিম আমলা ও জেপি ডুমিনিটকে আউট করেন। কিন্তু তৃতীয় ডেলিভারিটা ঠেকিয়ে দেন কুইন্টন ডি’কক।

পরের বলেই অবশ্য ডি’কককে এলবিডব্লিউর ফাঁদে ফেলেন! আমিরাত ম্যাচের আগে মুস্তাফিজ শেষ হ্যাটট্রিক না পাওয়ার আফসোসে পুড়েছিলেন গত মাসেই, জিম্বাবুইয়ের বিপক্ষে। খুলনায় টি২০ ম্যাচে সেদিন ১৮তম ওভারে প্রথম দুই বলে পরিষ্কার বোল্ড করে এলটন চিগম্বুরা ও লুক জঙওয়েকে সাজঘরে ফেরান। কিন্তু পরের বলটি ঠেকিয়ে দেন শন উইলিয়ামস! এত ‘ছোট্ট’ ক্যারিয়ারে পাঁচ-পাঁচবার হ্যাটট্রিকের দোরগোড়ায় যাওয়াটাও বোধহয় ক্রিকেটে বিরল। শ্রীলঙ্কা ম্যাচে আজই কি অধরা অর্জনটা ধরা দেবে?

Rasel
করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪৩৪১৩৮১৮
আক্রান্ত
১৫৬৭১৩৯
সুস্থ
২২০৫৭০৬৬৬
সুস্থ
১৫৩০৬৪৭
শীর্ষ সংবাদ:
সড়কে শৃঙ্খলা আনাই আমাদের চ্যালেঞ্জ ॥ কাদের         সম্প্রীতি বজায় রাখতে শিশুদের সংস্কৃতিচর্চা অপরিহার্য ॥ তথ্যমন্ত্রী         কবি শামসুর রাহমানের জন্মদিন আজ         মগবাজারে ট্রেন লাইনচ্যুত, যোগাযোগ বিঘ্নিত         করোনায় ১ লাখ ৮০ হাজার স্বাস্থ্যকর্মীর মৃত্যুর শঙ্কা ডব্লিউএইচওর         উন্নয়নের মহাসড়কে নারায়ণগঞ্জ         জলবায়ু পরিস্থিতি বিপর্যয়ের দিকে এগিয়ে যাচ্ছে ॥ জাতিসংঘ         করোনা ভাইরাসে ১৭ মাসে সর্বনিম্ন ৪ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৩২         পূজামণ্ডপে কোরআন শরিফ রাখার কথা ‘স্বীকার করেছেন’ ইকবাল         ২৪ ঘণ্টায় আরও ১২৩ ডেঙ্গু রোগী হাসপাতালে         সংখ্যালঘুদের সুরক্ষায় আইনের দাবি দিয়ে শাহবাগ ছাড়লেন বিক্ষোভকারীরা         রোহিঙ্গা ক্যাম্পে মাদক-অস্ত্র বন্ধে প্রয়োজনে গুলি ॥ পররাষ্ট্রমন্ত্রী         সড়কে শৃঙ্খলা আনাই আমাদের চ্যালেঞ্জ ॥ সেতু মন্ত্রী         কোরিয়ার ভিসার জন্য আবেদন শুরু রবিবার         বিদেশি শ্রমিকদের ওপর নিষেধাজ্ঞা তুলছে মালয়েশিয়া         মুশফিক ও লিটনের প্রতি আস্থা রাখতে বললেন অধিনায়ক মাহমুদউল্লাহ         রাজধানীর কাওরানবাজার এলাকায় মালবাহী ট্রেন লাইনচ্যুত         সিরিয়ার বনে আগুন দেওয়ার দায়ে ২৪ জনের মৃত্যুদণ্ড ১১ জনের যাবজ্জীবন         নেপালে বন্যা, ভূমিধস ॥ মৃত্যু ১০০ জনের বেশী         ঝিনাইদহে ইজিবাইক চালক হত্যার ঘটনায় ৬ জন গ্রেফতার