মঙ্গলবার ২০ শ্রাবণ ১৪২৭, ০৪ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ব্লাটার, প্লাতিনির নিষেধাজ্ঞা বহাল

  • তবে শাস্তির মেয়াদ ৮ বছর থেকে কমিয়ে ৬ বছর করেছে ফিফার এথিকস কমিটি

স্পোর্টস রিপোর্টার ॥ গত ডিসেম্বরে নিজেদের পাতা ফাঁদেই আটকা পড়েন বিশ্ব ফুটবলের দুই ক্ষমতাধর মহারথী সেপ ব্লাটার ও মিশেল প্লাতিনি। দুর্নীতির অভিযোগে দু’জনকেই ফিফার এথিকস কমিটি আট বছর করে নিষিদ্ধ করে। নিজেদের নির্দোষ দাবি করে দু’জনই আপীল করেন রায়ের বিরুদ্ধে।

অনেক আশা নিয়ে ব্লাটার ও প্লাতিনি তাকিয়ে ছিলেন আপীল কমিটির দিকে। আশা ছিল নিজেদের নির্দোষ প্রমাণ করে ফিরবেন প্রিয় ফিফায়। কিন্তু আপীল কমিটির রায়ে আশাহত হতে হয়েছে সাবেক ফিফা ও উয়েফা সভাপতিকে। বুধবার ঘোষিত রায়ে শাস্তির মেয়াদ কমলেও অপরাধ থেকে মুক্তি মেলেনি তাদের। আপীল কমিটির রায়ে ব্লাটার ও প্লাতিনির নিষেধাজ্ঞার মেয়াদ এখন ৬ বছর। গত ডিসেম্বরে ফিফার এথিকস কমিটি একটি অভিযোগের তদন্ত শেষে এই দুই ফুটবল ব্যক্তিত্বকে ৮ বছরের নিষেধাজ্ঞা দিয়েছিল।

সঙ্গতকারণেই নিষেধাজ্ঞার মেয়াদ কমলেও রায়ে সন্তুষ্ট নন ব্লাটার। কোন রকম দুর্নীতির সঙ্গে জড়িত থাকার অভিযোগ আগে থেকেই অস্বীকার করে আসা ৭৯ বছর বয়সী এই সুইস বিবৃতিতে জানিয়েছেন, ফিফার আপীল কমিটির সিদ্ধান্তে আমি ভীষণ হতাশ। আমি বিষয়টি আন্তর্জাতিক ক্রীড়া আদালতে নিয়ে যাব। ২০১৫ সালের ২৯ মে পঞ্চমবারের মতো ফিফা সভাপতি নির্বাচিত হওয়ার চারদিন পরই ফিফাকে ঘিরে ঘুষ কেলেঙ্কারি ও দুর্নীতির তদন্ত শুরু হওয়ায় পদত্যাগের ঘোষণা দেন ব্লাটার। ব্লাটারের পদত্যাগের ঘোষণার পরবর্তী সময়ের শুরুতে তার উত্তরসূরি হিসেবে দেখা হচ্ছিল ৬০ বছর বয়সী প্লাতিনিকে। গত অক্টোবরে ফিফা সভাপতি পদে প্রতিদ্বন্দ্বিতা করতে মনোনয়নপত্রও জমা দেন ফরাসী কিংবদন্তি। কিন্তু এর ক’দিন পর ব্লাটারের সঙ্গে প্লাতিনির বিরুদ্ধেও তদন্ত শুরু করে এথিকস কমিটি। শেষ পর্যন্ত দু’জনই দোষী সাব্যস্ত হন।

ব্লাটারের মতো প্লাতিনিও তাই ফিফার বিশেষ সভাপতি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার যোগ্যতা হারান। আজ শুক্রবার ফিফার সভাপতি পদে হতে যাচ্ছে বহুল আলোচিত নির্বাচন। এই নির্বাচনের মাধ্যমে দীর্ঘ ১৮ বছর পর নতুন সভাপতি পেতে যাচ্ছে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ সংস্থাটি।

২০১১ সালে আর্থিক লেনদেন নিয়ে অস্বচ্ছতার অভিযোগ উত্থাপিত হয় ব্লাটার-প্লাতিনির বিরুদ্ধে। ফিফার একটা প্রকল্পের জন্য পরামর্শক হিসেবে ২০ লাখ ডলার নিয়েছিলেন প্লাতিনি। সেটা হয়েছিল ব্লাটারের মধ্যস্থতায়। অভিযোগ উঠে, ওই লেনদেনে ফিফার স্বার্থ রক্ষিত হয়নি। পরিবর্তীতে ফিফার এথিকস বা নৈতিকতা কমিটি দুজনকে ৯০ দিনের জন্য নিষিদ্ধ করে। প্লাতিনি সর্বোচ্চ ক্রীড়া আদালতেও সাময়িক এই শাস্তি প্রত্যাহারের আবেদন করেছিলেন।

মহিলা রাগবি প্রশিক্ষণ শুরু

স্পোর্টস রিপোর্টার ॥ আগামী মার্চের প্রথম সপ্তাহে অনুষ্ঠিতব্য সুইচ বেকারি মহিলা কলেজ রাগবি প্রতিযোগিতা উপলক্ষে রাগবি ফেডারেশনের ব্যবস্থাপনায় ৯ কলেজে দশদিন ব্যাপী রাগবি প্রশিক্ষণ বৃহস্পতিবার থেকে শুরু হয়েছে। প্রশিক্ষণ শেষে মহিলা কলেজগুলোর ৩০০ খেলোয়াড় সুইচ বেকারি মহিলা কলেজ রাগবি প্রতিযোগিতায় অংশ নেবে। প্রশিক্ষণে অংশ নেয়া কলেজগুলো হচ্ছে- সেন্ট্রাল উইমেন্স কলেজ, কবি নজরুল সরকারী কলেজ, ইডেন মহিলা কলেজ, কর্মাস কলেজ, গার্হস্থ্য মহিলা অর্থনীতি কলেজ, ক্যামব্রিয়ান স্কুল এ্যান্ড কলেজ, আদমজী ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল কলেজ, হলিক্রস ও নারায়ণগঞ্জ মহিলা কলেজ।

ওয়ালটন জাতীয় মহিলা হকি

স্পোর্টস রিপোর্টার ॥ আবারও হকির সঙ্গে যুক্ত হয়েছে ওয়ালটন। তাদের পৃষ্ঠপোষকতায় শীঘ্রই মাঠে গড়াতে যাচ্ছে ‘ওয়ালটন জাতীয় মহিলা হকি।’

এবারের ওয়ালটন জাতীয় মহিলা হকিতে ১ লাখ টাকার প্রাইজমানি থাকছে। টুর্নামেন্টের চ্যাম্পিয়ন দল ট্রফি ও ৬০ হাজার টাকা প্রাইজমানি পাবে। আর রানার্সআপ দল ট্রফি ও ৪০ হাজার টাকা প্রাইজমানি পাবে। এ বিষয়ে ওয়ালটন গ্রুপের সিনিয়র এডিশনাল ডিরেক্টর এফএম ইকবাল বিন আনোয়ার (ডন) বলেন, ‘ওয়ালটন গ্রুপ সর্বদাই নারীর ক্ষমতায়ন ও অংশগ্রহণে বিশ্বাসী। আমরা চাই ক্রীড়াঙ্গনের নারীদের অংশগ্রহণ বৃদ্ধি পাক। তারই ধারাবাহিকতায় ওয়ালটন গ্রুপ তৃতীয়বারের মতো জাতীয় মহিলা হকিতে পৃষ্ঠপোষকতা করেছে। এই টুর্নামেন্টের মাধ্যমে খেলোয়াড়রা তাদের পারফর্মেন্সের উন্নতি করতে পারবে। পাশাপাশি তারা আর্থিকভাবেও কিছুটা লাভবান হবে।’

ইউএনডিপির শুভেচ্ছাদূত মাশরাফি

ঘোষণাটি আগেই এসেছিল। জাতিসংঘের অঙ্গসংস্থা ইউএনডিপির শুভেচ্ছাদূত হয়েছেন বাংলাদেশ ক্রিকেট দলের ওয়ানডে ও টি২০ অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। বৃহস্পতিবার দুপুরে রাজধানীর এক হোটেলে আনুষ্ঠানিক ঘোষণা দেয় ইউএনডিপি। ইউএনডিপি শুভেচ্ছাদূত হিসেবে নিয়োগ পাওয়া প্রথম বাংলাদেশী মাশরাফি। আনুষ্ঠানিক ঘোষণার পর মাশরাফির হাতে বিশেষ সম্মাননা স্মারক তুলে দেন সংস্থার আবাসিক সমন্বয়ক রবার্ট ওয়াটকিনসন। তার আগে আরও তিন ক্রিকেটার সংস্থাটির শুভেচ্ছাদূত হিসেবে নিয়োগ পেয়েছিলেন। তারা হলেনÑ শচীন টেন্ডুলকর, শহীদ আফ্রিদি ও মুত্তিয়া মুরালিধরন। তারাও মাশরাফির মতোই জাতীয় পর্যায়ের দূত হয়েছেন। আর সংস্থাটির বৈশ্বিক দূত হিসেবে কাজ করছেন রাশিয়ান টেনিস তারকা মারিয়া শারাপোভা। তরুণদের সঙ্গে কাজ করার এমন সুযোগ পেয়ে উচ্ছ্বসিত জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক মাশরাফি সংস্থাটিকে ধন্যবাদ জানিয়েছেন।

শীর্ষ সংবাদ:
করোনা ভাইরাসের জাদুকরী সমাধান আশা করা বৃথা ॥ ডব্লিউএইচও         করোনা ভাইরাসে জাসদ নেতা মুক্তিযোদ্ধা হাবিবুর রহমানের মৃত্যু         ভরা বর্ষায় তাপপ্রবাহের মধ্যে সাগরে লঘুচাপে ভ্যাপসা গরম         যুক্তরাষ্ট্রের দিকে ধেয়ে যাচ্ছে হারিকেন ইসাইয়াস         জুলাইয়েও দেশে রেমিটেন্স এসেছে ২২ হাজার কোটি টাকা         সঞ্চয়পত্রে বিনিয়োগ কমেছে ৭১ শতাংশ         বাউফলে পুকুরে ডুবে তিন বোনের মর্মান্তিক মৃত্যু         বনানীর সামরিক কবরস্থানে চিরনিদ্রায় শায়িত মেজর(অব.) সিনহা         বিশেষ মর্যাদা বাতিলের বর্ষপূর্তিতে কাশ্মীরে কারফিউ জারি         পদত্যাগ করলেন লেবাননের পররাষ্ট্রমন্ত্রী         মিশরে মিনিবাস দুর্ঘটনায় নিহত ৮         এবার সীমান্তে হেলিপ্যাড তৈরী করছে নেপাল         এবার করোনা ভাইরাস ছড়িয়ে পড়ল নরওয়ের প্রমোদ তরীতে         পাটুরিয়া ঘাটে ঈদফেরত যাত্রী-যানবাহনের চাপ বাড়ছে         ৬৫ হাজার প্রাথমিক বিদ্যালয়ে শুরু হচ্ছে মিড-ডে মিল কার্যক্রম         স্বাস্থ্যবিধি মেনে জীবন-জীবিকাকে গুরুত্ব দেয়া হচ্ছে : জনপ্রশাসন প্রতিমন্ত্রী         বেনাপোল বন্দর দিয়ে আমদানি-রপ্তানি শুরু         মুজিববর্ষে সারাদেশে শতভাগ বিদ্যুতায়ন করা হবে : বিদ্যুৎ প্রতিমন্ত্রী         রাত ৮টার মধ্যে দোকানপাট ও শপিংমল বন্ধের নির্দেশ         জামালপুরে নৌকাডুবিতে দুই শিশুসহ তিন জনের মৃত্যু        
//--BID Records