সোমবার ৬ আশ্বিন ১৪২৭, ২১ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

যুদ্ধাপরাধী বিচারের শেষ দেখতে চান দুই ভাষাসৈনিক

ময়মনসিংহের গফরগাঁও উপজেলার দুই ভাষাসৈনিক মকবুল হোসেন খান ও আব্দুল বাতেন জেল-জুলুম, হুলিয়া মাথায় নিয়ে অংশ নিয়েছিলেন মহান ভাষা আন্দোলনে। রাষ্ট্রদ্রোহের মামলার আসামি হয়ে জেল খেটেছেন। তবে এই দুই ভাষাসৈনিক এখন পর্যন্ত পাননি জাতীয় কিংবা রাষ্ট্রীয় স্বীকৃতি। তাতেও তাদের কোন ক্ষোভ, দুঃখ বা হতাশা নেই। তাদের দাবি একটি। জীবনের শেষ সময়ে এসে বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার সরকার ক্ষমতায় এসে স্বাধীনতাবিরোধীদের যে বিচার শুরু করেছে তার সফল সমাপ্তি। সব যুদ্ধাপরাধীর বিচার দেখে যেতে চান। একুশ আজ আন্তর্জাতিক স্বীকৃতি পেয়েছে। মর্যাদা লাভ করেছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের।

১৯৪৮ থেকে ১৯৫২ সাল ঢাকা বিশ্ববিদ্যালয় এবং প্রাদেশিক রাজধানী ঢাকা ছাড়িয়ে বাংলার জনপদে ছড়িয়ে পড়েছিল আন্দোলন। গফরগাঁও তার বাইরে ছিল না। সারাদেশে তখন রাষ্ট্রভাষা আন্দোলনের জোয়ার বইছে। কান্দিপাড়া আস্কর আলী উচ্চ বিদ্যালয়ের ছাত্র আজকের ভাষাসৈনিক মকবুল হোসেন। তিনি তখন সেই স্কুলের ক্লাস ক্যাপ্টেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংগ্রাম পরিষদের টাইপ করা সরকারবিরোধী লিফলেট স্কুল-কলেজে বিতরণ করেন। গঠন করেন স্থানীয়ভাবে ছাত্র সংগ্রাম পরিষদ। বয়সের ভারে ন্যুব্জ এই বৃদ্ধের বয়স এখন ৮৩ বছর। তবুও ফাগুন এলে মনে জ্বলে দ্রোহের আগুন। অপরজন আব্দুল বাতেন ছিলেন পাঁচবাগ ইউনিয়নের শাঁখচূড়া উচ্চ বিদ্যালয়ের ছাত্র। এ ছাড়া তাদের সহযোদ্ধা ছিলেন আতাউর রহমান, সিরাজুল হক, আখতার হোসেন প্রমুখ। আজ সেইসব সহযোদ্ধা সবাই প্রয়াত। ৮৮ বছর বয়সে ফেব্রুয়ারি এলেই হয়ে ওঠেন টগবগে যুবক। রাষ্ট্রভাষা বাংলার দাবি আদায় না হওয়া পর্যন্ত তৎসময়ের এই ছাত্র নেতারা ক্লাস বর্জন কালো ব্যাচ ধারণ মিটিং মিছিল অব্যাহত রাখেন। মিছিল-মিটিং-শোভাযাত্রা নিষিদ্ধ করা হয়। আর ছাত্র সংগ্রাম পরিষদের নির্দেশনা ছিল যে কোন মূল্যে ১৪৪ ধারা ভেঙ্গে মিছিল ও সভা করা। ১৯৫৫ সালের ২১ ফেব্রুয়ারি স্থানীয় ভাষা সংগ্রাম পরিষদের আহ্বায়ক মকবুল হোসেন বেলা ১১টায় গফরগাঁও কলেজ মাঠ থেকে সহযোদ্ধাদের নিয়ে স্কুল-কলেজের ছাত্র-ছাত্রীর কালো ব্যাচসহ মিছিল বের করেন। মিছিলটি গফরগাঁও থানার কাছে এলে পুলিশ গুলিবর্ষণ ও লাঠিচার্জ করে।

Ñশেখ আব্দুল আওয়াল

গফরগাঁও থেকে

শীর্ষ সংবাদ:
ভ্যাকসিনের ট্রায়াল শুরুর বিষয়ে ২ দিনের মধ্যে চিঠি দেবে চীন         স্বাস্থ্যের গাড়িচালক আব্দুল মালেক ১৪ দিনের রিমান্ডে         শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে যা জানালেন মন্ত্রিপরিষদ সচিব         করোনা ভাইরাস নিয়ন্ত্রণে প্রধানমন্ত্রীর দুই অনুশাসন         করোনা ভাইরাসে আরও ৪০ জনের মৃত্যু, শনাক্ত সাড়ে তিন লাখ ছাড়াল         বাংলাদেশ ও ভারতের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বহুমাত্রিক ॥ কাদের         স্বাস্থ্য অধিদফতরের গাড়ি চালক আব্দুল মালেকের বিরুদ্ধে ২ মামলা         ১৮ বছর পর মুক্তিযোদ্ধা হত্যা মামলায় দুই আসামীর ফাঁসি         ভিয়েতনাম-কাতার ফেরত ৮৩ শ্রমিককে মুক্তি দেওয়া নিয়ে রুল জারি         ঢাকায় নির্মাণ হচ্ছে ১১১ তলা ‘বঙ্গবন্ধু ট্রাই টাওয়ার’         মানবপাচার ॥ নৃত্যশিল্পী ইভান ৭ দিনের রিমান্ডে         দুদকের মামলায় খালিদীর জামিন আপিলে বহাল         করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের শঙ্কা বাংলাদেশে         করোনা ভাইরাস ॥ মৃত্যুপুরী যুক্তরাষ্ট্রে আক্রান্ত ৭০ লাখ ছাড়াল         করোনা ॥ ৬ মাস পর খুলল তাজমহল         ব্যবসায়ী আজিজ হত্যা॥ একজনের মৃত্যুদণ্ড, আরেকজনের যাবজ্জীবন         সড়ক দুর্ঘটনায় পিআইবির পরিচালকের মৃত্যু         যুক্তরাষ্ট্রে ছোট বিমান বিধ্বস্ত ॥ সব আরোহী নিহত         করোনা ॥ অবাধ চলাচলে ইউরোপে দ্বিতীয় দফা সংক্রমণ?         ভারতে ধসে পড়লো তিনতলা ভবন, নিহত ১০