বুধবার ২৪ আষাঢ় ১৪২৭, ০৮ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মসজিদ পরিদর্শনে গিয়ে মুসলমানদের ভরসা দিলেন ওবামা

মসজিদ পরিদর্শনে গিয়ে মুসলমানদের ভরসা দিলেন ওবামা

অনলাইন ডেস্ক ॥ মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা এর আগে দেশের বাইরে মসজিদ পরিদর্শন করলেও আমেরিকার ভেতরে এই প্রথমবারের মতো তিনি মসজিদে গেলেন।

সম্প্রতি প্যারিস হামলার পর মুসলমানদের নিয়ে আমেরিকার রাজনীতি বেশ আলোচিত হয়ে উঠেছে।

প্রেসিডেন্ট পদপ্রার্থী ডোনাল্ড ট্রাম্প মুসলমানদের বিষয়ে যে মন্তব্য করেছেন সেটি বিশ্বজুড়ে বেশ বিতর্ক তৈরি করেছে।

বল্টিমোরে মসজিদ পরিদর্শনে গিয়ে প্রেসিডেন্ট ওবামা বলেছেন মুসলমানদের বিরুদ্ধে রাজনৈতিক বক্তব্য দেবার কোন যুক্তি থাকতে পারেনা।

তিনি বলেন মুসলমানদের বিরুদ্ধে রাজনৈতিক বক্তব্যের কোন স্থান আমেরিকাতে নেই।

আমেরিকার মুসলমানদের প্রশংসা করে মি: ওবামা বলেছেন তিনি এমন অনেক আমেরিকান মুসলমানদের দেখেছেন যারা দেশপ্রেমিক এবং সম্মানিত।

হোয়াইট হাউজের কর্মকর্তারা বলছেন মি: ওবামার এই সফর ধর্মীয় স্বাধীনতার পক্ষে এবং উগ্রবাদের বিপক্ষে।

মি: ওবামা তার বক্তব্যে স্বীকার করেন যে কিছু মানুষের কর্মকাণ্ডের জন্য আমেরিকান মুসলমানদের দায়ী করা হচ্ছে।

মুসলমানদের উদ্দেশ্যে মি: ওবামা বলেন , “ আপনাদের সামনে পরিচয় মুসলমান অথবা আমেরিকান নয়। আপনারা মুসলমান এবং আমেরিকান।”

মসজিদ পরিদর্শনের সময় মি: ওবামা শিশুদের সাথে হাত মেলান। তিনি সবাইকে আশ্বস্ত করেন যে আমেরিকা সব ধর্মের জন্য উন্মুক্ত।

মুসলমানদের সাথে মি: ওবামার সম্পর্ক খানিকটা জটিল। প্রেসিডেন্ট হবার পর মি: ওবামা বলেছিলেন ইরাক যুদ্ধের পরবর্তী পরিস্থিতিতে মুসলমানদের সাথে আস্থার সম্পর্ক তৈরি করা হবে। কিন্তু সেটি খুব বেশি দূর এগোয়নি।

দেশের ভেতরে মি: ওবামা কিছু অভিযোগের মুখোমুখি হয়েছেন। অনেকে বলেছেন তিনি খ্রিষ্টানের ছদ্মবেশে একজন মুসলমান।

তার নামের সাথে ‘হুসেইন’ এবং মুসলমান আত্নীয়-স্বজন থাকার কারণে সেই আলোচনা আরো জোরালো হয়েছে।

প্রেসিডেন্ট মেয়াদের শেষ দিকে এসে মি: ওবামা আমেরিকান মুসলমানদের প্রতি প্রকাশ্য সমর্থন দেখানোর প্রয়োজনীয়তা অনুভব করলেন।

শীর্ষ সংবাদ:
করোনা বিপর্যয়ের মধ্যে ভারসাম্যের কৌশল নিয়েছে সরকার॥ প্রধানমন্ত্রী         পাপুল কুয়েতের নাগরিক হলে এমপি পদ বাতিল করা হবে॥ প্রধানমন্ত্রী         করোনা শনাক্তে প্রতারণায় কঠোর অবস্থানে সরকার ॥ ওবায়দুল কাদের         ১৪ দলের নতুন সমন্বয়ক ও মুখপাত্র আমির হোসেন আমু         মাস্ক দুর্নীতি ॥ জেএমআই- তমা কনস্ট্রাকশনের ২ জনকে জিজ্ঞাসাবাদ         পাপুলের এমপি পদ নিয়ে স্পিকারের ব্যাখ্যা চাইলেন হারুন         পাপুলের কোম্পানির সঙ্গে আর চুক্তির মেয়াদ বাড়াবে না কুয়েত বিমানবন্দর         নাইজেরিয়ায় বন্দুকধারীদের গুলিতে ১৫ কৃষক নিহত         জাপানে বন্যা পরিস্থিতির অবনতি, প্রাণ গেছে অর্ধশত         যুক্তরাষ্ট্রে করোনায় প্রাণহানি ১ লাখ ৩৪ হাজার         চট্টগ্রামে ভাতিজাকে হত্যা ॥ বন্দুকযুদ্ধে নিহত চাচা         চীনে শিক্ষার্থীবাহী বাস ডুবে ২১ জনের মৃত্যু         ব্রাজিলে লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা         চীনে প্লেগের উচ্চ ঝুঁকি নেই : ডব্লিউএইচও         পূর্বানুমানের চেয়ে ভয়াবহ হবে ইউরোপের মন্দা         সোলেইমানি হত্যায় আইন লঙ্ঘন করেছে যুক্তরাষ্ট্র ॥ জাতিসংঘ         রেজায়িনেজাদ পরমাণু স্থাপনায় বিস্ফোরণের খবর অস্বীকার করল ইরান         ঘর থেকে বের হলেই মাস্ক পরা উচিত ॥ ব্রিটেনের রয়্যাল সোসাইটি         হার্ভার্ড ও প্রিন্সটন বিশ্ববিদ্যালয় অর্ধেকেরও কম শিক্ষার্থী নিয়ে খুলছে         যুক্তরাষ্ট্রের জন্য সবচেয়ে বড় হুমকি চীন ॥ এফবিআই        
//--BID Records