সোমবার ২২ আষাঢ় ১৪২৭, ০৬ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

‘মূল সংবিধানে বিচারপতির অপসারণ সংসদের হাতে ছিল’

স্টাফ রিপোর্টার॥ অতিরিক্ত এ্যাটর্নি জেনারেল অ্যাডভোকেট মুরাদ রেজা বলেছেন, ১৯৭২ সালে প্রণীত মূল সংবিধানে উচ্চ আদালতের বিচারপতিদের অপসারণের ক্ষমতা জাতীয় সংসদের কাছে ছিলো। তখন তো সংবিধানের মৌলিক কাঠামোকে আঘাত করেনি। যদি সেই সময় আঘাত না করে থাকে তাহলে সেই ক্ষমতা পুনরায় জাতীয় সংসদের হাতে ফিরিয়ে আনায় সংবিধানের মৌলিক কাঠামোকে ক্ষতিগ্রস্থ করা হয়নি। কেন এবং কি কারণে আদি সংবিধানের ৯৬ অনুচ্ছেদ হুবুহু পুনস্থাপন করা হয়েছে সংসদের বক্তৃতায় তা স্পষ্ট করেছেন আইনমন্ত্রী আনিসুল হক।

১৬তম সংশোধনীর বৈধতা চ্যালেঞ্জ সংক্রান্ত রিট আবেদনর পরিপ্রেক্ষিতে জারি করা রুলের চূড়ান্ত শুনানিতে আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের পক্ষে তিনি এসব কথা বলেন। হাইকোর্টের বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী, বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মো. আশরাফুল কামালের সমন্বয়ে গঠিত বিশেষ বেঞ্চে এ শুনানি অনুষ্ঠিত হয়।

মুরাদ রেজা বলেন, সংবিধানের ১৬ তম সংশোধনীর বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে আনীত জনস্বার্থমূলক মামলা মেইনটেইনবল (গ্রহণযোগ্য) নয়। কি কি ক্ষেত্রে জনস্বার্থমূলক হতে পারে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) বনাম আবু সায়ীদ খানের মামলার রায়ে আপিল বিভাগ বলে দিয়েছে। সেক্ষেত্রে এই বিষয়ে জনস্বার্থ মামলা হতে পারে না। তিনি বলেন, সুপ্রীম জুডিশিয়াল কাউন্সিলের অধীনে এখন পর্যন্ত কেউ অপসারিত হয়নি। তাহলে এই পদ্ধতিকে কি কার্যকর বলা যাবে?

শীর্ষ সংবাদ:
রাজধানীতে ‘বন্দুকযুদ্ধে’ ২ ছিনতাইকারী নিহত         সমুদ্রে ৩ নম্বর সতর্ক সংকেত         পারমাণবিক কেন্দ্রে দুর্ঘটনায় ক্ষয়ক্ষতির কথা জানাল ইরান         অসম-মেঘালয়ে ভারি বৃষ্টি ও ঢলের তীব্রতা বৃদ্ধি, বন্যার অবনতি হতে পারে         লকডাউনে সাড়া নেই ওয়ারীবাসীর         চ্যালেঞ্জে কর্মসংস্থান ॥ করোনায় ব্যবসা বাণিজ্য স্থবির         খাদ্যের মাধ্যমে করোনা ছড়ায় না         মিটার না দেখে আর বিল করবে না বিদ্যুত বিতরণ কোম্পানি         বিশ্বে পর পর দুদিন দুই লাখ করে করোনা রোগী শনাক্ত         বিদেশী সামাজিক যোগাযোগ মাধ্যম করের আওতায় আনা হবে         জঙ্গী নির্মূলে বিশ্বে রোল মডেল বাংলাদেশ         ফের আলোচনায় গণস্বাস্থ্য কেন্দ্রের উদ্ভাবিত কিট         বেনাপোল-পেট্রাপোল সচল ॥ অবশেষে ভারতে পণ্য রফতানি শুরু         কম শিল্পী, স্পর্শহীন অভিনয়- তবুও চ্যালেঞ্জ গ্রহণ         ভার্চুয়াল আদালত পরিচালনায় প্রশিক্ষণ দেয়া হবে ॥ আইনমন্ত্রী         করোনা আতঙ্কে রামেক হাসপাতালে দুই লাশ ফেলে লাপাত্তা স্বজনেরা         এন্ড্র্রু কিশোর ফের গুরুতর অসুস্থ         করোনায় স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক মহাপরিচালকের মৃত্যু         পাটকল শ্রমিকদের বকেয়া পরিশোধে ৫৮ কোটি টাকা বরাদ্দ         বয়স্ক, শিশু এবং অসুস্থ মানুষদের পশুর হাটে না যাওয়ার আহ্বান ডিএনসিসি মেয়রের        
//--BID Records