বুধবার ৭ আশ্বিন ১৪২৭, ২৩ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আফগানিস্তানে আইএসকে কবর দেব ॥ প্রেসিডেন্ট আশরাফ গনি

আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গনি সিরিয়া ও ইরাকের জঙ্গীগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) সদস্যদের তার দেশে কবর দেয়ার অঙ্গীকার করেছেন। বিসিসির সঙ্গে এক সাক্ষাতকারে তিনি এই অঙ্গীকারের কথা জানান। সুইজারল্যান্ডের দাভোসে অনুষ্ঠিত ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম সফরকালে তার এই সাক্ষাৎকার নেয়া হয়। খবর বিবিসির।

আইএসের শাখা আফগানিস্তানে সক্রিয় রয়েছে। তারা সরকারী বাহিনী ও তালেবানের সঙ্গে সংঘর্ষেও জড়িয়ে পড়ছে। প্রেসিডেন্ট গনি বলেন, আইএস আফগানিস্তানের সঙ্গে সঙ্গতিপূর্ণ কোন বিষয় নয়। তাদের নৃশংসতায় মানুষ ক্ষুব্ধ। আফগানরা এখন প্রতিশোধে উদ্বুদ্ধ। আইএস ভুল লোকদের সঙ্গে লড়াইয়ে নেমেছে। অস্বীকার করার কিছু নেই যে, আমরা একটি মারাত্মক ঝুঁকিতে রয়েছি। আঞ্চলিক পর্যায়ে অনেক কূটনৈতিক পদক্ষেপ নেয়া হয়েছে। একটি এলাকায় ঐতিহ্যগতভাবে আগেই বিশৃঙ্খলা থাকলে তার কিছু আচরণ প্রত্যক্ষ বা সামনে চলে আসে।

এছাড়া আঞ্চলিক ও আন্তর্জাতিক পর্যায়ে আইএসবিরোধী পদক্ষেপ নেয়ার আহ্বান জানিয়েছেন আফগান প্রেসিডেন্ট। গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতর জানায়, আফগানিস্তানে আইএসের শাখাকে তারা সন্ত্রাসী সংগঠন হিসেবে চিহ্নিত করেছে। যুক্তরাষ্ট্রের ভাষ্যমতে, আফগানিস্তানে গত বছর জানুয়ারিতে গোষ্ঠীটি গঠিত হয়েছে। আফগান ও পাকিস্তান তালেবান জঙ্গীদের নিয়ে তারা গঠিত। অপর এক বিবৃতিতে প্রেসিডেন্ট গনি সতর্ক করে দিয়ে বলেন, যদি তালেবানের সঙ্গে শান্তি আলোচনা এপ্রিলে শুরু করা না যায় তাহলে পরিস্থিতি খুব খারাপের দিকে যাবে। আমরা সবাই বুঝতে পারছি ফেব্রুয়ারি ও মার্চ মাস হলো চরম সঙ্কটময় সময়।

শীর্ষ সংবাদ:
প্রতিরোধের প্রস্তুতি ॥ শীতে করোনার দ্বিতীয় ঢেউয়ের আশঙ্কা         বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলায় বাস্তবসম্মত রোডম্যাপ চাই         সাউদিয়ার টিকেট নিয়ে হাহাকার- ক্ষোভ প্রবাসীদের         স্বাস্থ্যখাত যেন লুটপাটের সোনার খনি         নেদারল্যান্ডস-নিউজিল্যান্ড থেকে পেঁয়াজ আসছে         করোনায় দেশে মৃত্যু পাঁচ হাজার ছাড়িয়েছে         জীবনের ঝুঁকি নিয়ে দিনরাত কাজ করছেন প্রধানমন্ত্রী         ৮ বিভাগে ৭১ উপজেলায় প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন করা হচ্ছে         শিক্ষা প্রতিষ্ঠান খোলার আগে এইচএসসি পরীক্ষা হচ্ছে না         কুকুর নিধন কিংবা অপসারণ করবে না উত্তর সিটি         জলবায়ু পরিবর্তনে ঠিক থাকছে না শরতের আবহাওয়া         স্ত্রীর কথায় হাতি কিনলেন দরিদ্র কৃষক         অবশেষে কালুরঘাটে সড়ক-রেল সেতু নির্মাণ হচ্ছে         জার্মানির সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধিতে কাজ করতে হবে : স্পিকার         অর্থনীতি সচল রেখে করোনার দ্বিতীয় ওয়েভ মোকাবিলা করা হবে : মন্ত্রিপরিষদ সচিব         ৫৪ হাজার রোহিঙ্গাকে ফেরত দিতে চায় সৌদি : পররাষ্ট্রমন্ত্রী         শ্রমিকের বেতন নিয়ে তালবাহানা মানা হবে না : সাকি         আইন অনুযায়ী নুরের বিরুদ্ধে ব্যবস্থা : স্বরাষ্ট্রমন্ত্রী         বাড়ির পাশ দিয়ে রাস্তা নেয়ার জন্য বাড়তি সড়ক না নির্মাণের নির্দেশ প্রধানমন্ত্রীর         কারা ডিআইজি বজলুরের সম্পতি ক্রোক ও ব্যাংক হিসাব ফ্রিজের নির্দেশ