শনিবার ২০ অগ্রহায়ণ ১৪২৮, ০৪ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রাজশাহী পৃথক সাইকেল লেন নির্মাণ করছে রাসিক

মামুন-অর-রশিদ, রাজশাহী ॥ কিশোর-কিশোরীদের নির্বিঘেœ সাইকেল চালানোর সুযোগ সৃষ্টি করতে রাস্তার পাশে দেশের প্রথম আলাদা সাইকেল লেন নির্মাণ করছে রাজশাহী সিটি কর্পোরেশন। আর এ উদ্যোগকে স্বাগত জানিয়ে চরম খুশি কিশোর কিশোরীরা। এই সাইকেল লেন নির্মাণ হলে শুধু সাইকেল চালানো আর পথচারীদের হাঁটার সুযোগ সৃষ্টি নয় দুর্ঘটনা কমে যাবে বলেও মনে করছেন পুলিশ কর্মকর্তারা।

রাজশাহী কলেজের ডিগ্রী শেষ বর্ষের ছাত্র কবির হোসেন বলেন, তার সাইকেল আছে। কিন্তু রাস্তায় যানবাহন বেড়ে যাওয়ায় তা চালানোর সুযোগ পায় না। ফলে বাধ্য হয়েই অটোরিকশায় করে কলেজে যাওয়া আসা করি। সাইকেল লেন হলে সাইকেলে করেই কলেজ করার সুযোগ পাব। সাইকেল লেন নির্মাণ করায় খুব খুশি কবির।

নগরীর শহীদ নজমুল হক বালিকা উচ্চ বিদ্যালয়ের ষষ্ঠ শ্রেণীর ছাত্রী অর্পিতা বলেন, দুই বছর আগে সাইকেল কিনেছি। কিন্তু সাইকেল চালানোর সুযোগ পাই না। রাস্তায় যানবাহনের ভিড় বেশি হওয়ার কারণে সাইকেল নিয়ে বের হতে দেয় না আব্বু-আম্মু। মাঝে মধ্যে খেলার মাঠে গিয়ে সাইকেল চালান বলে জানান অর্পিতা।

রাজশাহী সিটি করপোরেশনের (রাসিক) দায়িত্বপ্রাপ্ত মেয়র নিযাম উল আযীম বলেন, নগরীর কিশোর কিশোরীরা নতুন সাইকেল কিনে তা ঘরে ফেলে রাখে। তারা সাইকেল চালানোর সুযোগ পায় না। তাদের সাইকেল চালানোর সুযোগ সৃষ্টি করতে সাইকেল লেন নির্মাণের উদ্যোগ নেয়া হয়েছে। যা দেশে প্রথম। যে রাস্তার পাশে যায়গা পাব সেখানেই সাইকেল লেন নির্মাণ করা হবে বলে জানান তিনি।

তিনি বলেন, গত ২৮ অক্টোবর সন্ধ্যায় নগরীর কাদিরগঞ্জ মোড়ে সাইকেল চালিয়ে বাড়ি ফেরার পথে ট্রাক ও অটোরিকশার মাঝখানে পড়ে বিশিষ্ট সঙ্গীত শিল্পী ওস্তাদ এমদাদুল হক লালা সড়ক দুর্ঘটনায় মারা যান। এ ধরনের দুর্ঘটনা নগরীতে অহরহ ঘটছে। ফলে নগরীতে সাইকেল চালানো একেবারেই কমে গেছে। সাইকেল লেন করা হলেও মানুষের মাঝেও সাইকেল চালানোর উৎসাহ বাড়বে বলেও মনে করেন মেয়র।

রাসিকের প্রধান প্রকৌশলী আশরাফুল ইসলাম বলেন, গত সম্প্রতি নগরীতে সাইকেল লেন নির্মাণ কাজের উদ্বোধন করা হয়েছে। তিনি বলেন, প্রথম পর্যায়ে নগরীর সিএ্যান্ডবি মোড় থেকে ফায়ার সার্ভিস মোড় পর্যন্ত ৩ হাজার ফুট রাস্তার পাশে সাইকেল লেন নির্মাণ করা হবে। যাতে ব্যয় হবে ৫২ লাখ টাকা।

প্রধান প্রকৌশলী আশরাফুল ইসলাম আরও বলেন, নগরীতে ১০ কিলোমিটার সাইকেল লেন করার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। এর মধ্যে ঘোষপাড়া মোড় থেকে বর্ণালী মোড়, সিটি বাইপাস সড়কের বিলশিমলা মোড় থেকে কাশিয়াডাঙ্গা মোড়, বিলশিমলা বন্ধ গেট থেকে সিটি হাট, পানি উন্নয়ন বোর্ডের সামনে থেকে পোস্টাল একাডেমি পর্যন্ত। যাতে ব্যয় হবে প্রায় ১০ কোটি টাকা। অর্থ বরাদ্দ পেলে পর্যাক্রমে ওই সব রাস্তায় সাইকেল লেন নির্মাণ করা হবে জানান তিনি।

রাজশাহী মহানগর পুলিশ কমিশনার মো. শামসুদ্দীন বলেন, সাইকেল লেন নির্মাণের মূল লক্ষ্য কিশোর-কিশোরীদের সাইকেল চালানোর সুযোগ সৃষ্টি করা হলেও সেখানে নির্বিগ্নে হাঁটার সুযোগ পাবেন পথচারীরাও। এছাড়াও এ ধরনের লেন থাকলে সাইকেল চালক ও পথচারীরা রাস্তায় নামবে না। ফলে দুর্ঘটনাও কমে আসবে।

শীর্ষ সংবাদ:
শিমুলিয়া-মাঝিরকান্দি রুটে পরীক্ষামূলক ফেরি চালু         কুয়েটের শিক্ষকের মৃত্যু ॥ ৯ শিক্ষার্থী সাময়িক বহিষ্কার         শেখ ফজলুল হক মণির জন্মদিন ॥ যুবলীগের শ্রদ্ধা নিবেদন         চলতি বছরের নবেম্বর মাসে দেশে ৪১৩ জনের প্রাণহানি         ৪ ডিসেম্বর ঝিনাইগাতী মুক্ত দিবস         কাটাখালিতে মেয়র আব্বাসের অবৈধ দুই ভবন গুড়িয়ে দিল প্রশাসন         শরীয়তপুরে বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা         মালিতে জঙ্গি হামলা ॥ অন্তত ৩১ জন নিহত         টঙ্গীতে হাফ ভাড়া ও নানা দাবিতে ছাত্রদের মহাসড়ক অবরোধ         একুশে পদকপ্রাপ্ত বর্ষিয়ান রাজনীতিবিদ গোলাম হাসন আর নেই         রাজনৈতিক উস্কানি আছে শিক্ষার্থীদের আন্দোলনে ॥ কাদের         নীলফামারীতে জঙ্গী আস্তানায় র্যাবের অভিযান ॥ আটক ৫         নিরাপদ সড়ক ॥ আগামীকাল প্রতীকী লাশের মিছিল করবে শিক্ষার্থীরা         কুয়েট শিক্ষকের মৃত্যু ॥ ৫ সদস্যের তদন্ত কমিটি গঠন         সড়কের দুর্নীতির বিরুদ্ধে ‘লাল কার্ড’ দেখাল শিক্ষার্থীরা         মুন্সীগঞ্জের ভবনে বিস্ফোরণে দগ্ধ ভাইবোনের মৃত্যু পর এবার বাবার মৃত্যু         রায়পুরায় শিশু অপহরণের পর হত্যার ঘটনায় গ্রেফতার ৪         মিরপুর টেস্টে প্রথম সেশনে তাইজুলের দাপট         খালেদার চিকিৎসার দাবিতে ছাত্রদলের সমাবেশ চলছে         ইউনেস্কোর স্বীকৃতি পেয়েছে কেরানীগঞ্জের দোলেশ্বর হানাফিয়া জামে মসজিদ