শনিবার ৬ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

স্টোকস ও আমলার টেস্ট ড্র

স্পোর্টস রিপোর্টার ॥ এমন ম্যাচের কথা আর কে মনে রাখে? তবে বেন স্টোকস ও হাশিম আমলার জন্য কেপটাউন টেস্টটা স্মরণীয় হয়ে থাকবে। একজন ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরি (২৫৮) হাঁকিয়ে হৈ চৈ ফেলে দিয়েছেন, স্টোকস ব্যাট চালিয়েছেন ওয়ানডে স্টাইলে। অন্যদিকে ক্যারিয়ারের সবচেয়ে দুঃসময় পেছনে ফেলে আমলা খেলেছেন ক্ল্যাসিক্যাল দ্বিশতক (২০১)Ñ যার ওপর ভর করে ম্যাচটাকে ড্রর পথ দেখিয়ে সিরিজে নিজেদের টিকিয়ে রেখেছিলেন প্রোটিয়া অধিনায়ক। এমনকি শেষ দিকে ব্যতিক্রম কিছু দেখার আশায় মাত্র ২ রানে পিছিয়ে থেকেও ইনিংসের ঘোষণা দিয়েছেন তিনি। প্রথম ইনিংসে ইংল্যান্ড ৬২৯/৬ ডিক্লেঃ বনাম, দক্ষিণ আফ্রিকা ৬২৭/৭ ডিক্লেঃ! চাইলে লিড নিতে পারতেন, কিন্তু সেটি করেননি আমলা।

বিনা উইকেটে ১৬ রান নিয়ে বুধবার নিজেদের দ্বিতীয় ইনিংসের খেলা শুরু করে ইংল্যান্ড। ১৯ রানের মধ্যে এ্যালিস্টার কুক (৮) ও এ্যালেক্স হেলসকে (৫) সাজঘরে ফেরান দুই পেসার কাগিসো রাবাদ ও মরনে মরকেল। দুর্দান্ত এক স্পেলে ৫০ রানের ব্যবধানে তিন ইংলিশ ব্যাটসম্যান নিক কম্পটন (১৫), জেমস টেইলর (২৭) ও বেন স্টোকসকে (২৬) ফিরিয়ে হঠাৎই নাটকের ইঙ্গিত দেন তরুণ স্পিনার ড্যান পিয়েড। টেইলর যখন সাজঘরে ফেরেন ৪২ ওভারে ১১৬ রানে ৬ উইকেট নেই সফরকারীদের! এ পর্যায়ে হাল ধরেন জনি বেয়ারস্টো (৩০) ও মঈন আলি (১০)। যদিও আলোর স্বল্পতায় খেলা বন্ধ ছিল। কিন্তু শেষ পর্যন্ত আলো উঁকি না দেয়ায় নির্ধারিত সময় অপেক্ষার পর ম্যাচ ড্র ঘোষণা করা হয়। ফেরা যাক স্টোকস-আমলার দিকে। ২৫৮ রানের দুর্দান্ত এক ইনিংস উপহার দেন স্টোকস।

প্রথম দিন শেষে ৭৪ বলে অপরাজিত ছিলেন। ৯৩ বলে ৭৪ রান নিয়ে ব্যাট করতে নেমে দ্বিতীয় দিনে এই বাঁ হাতি নিজের ‘আসল চেহারা’ দেখান, জাতটাকেও চেনান নতুন করে। লাঞ্চের আগেই ৭৪ বলে ১৩০ রান যোগ করে পূর্ণ করেন প্রথম ডাবল সেঞ্চুরি। ২০০ ছুঁতে লাগে ১৬৩ বল- যা টেস্টে দ্বিতীয় দ্রুততম ডাবল সেঞ্চুরির নজির। অন্যদিকে দীর্ঘ রান খরা কাটিয়ে ২০১ রান করে আউট হন আমলা। এটি তার ক্যারিয়ারের চতুর্থ ডাবল সেঞ্চুরি। ২০১৫ সালটি খুবই বাজে কেটেছে আমলার, গত বছর ১২ টেস্টে করেছেন মোটে ২৫১ রান। চার ম্যাচের সিরিজে প্রথমটি জিতে ১-০তে এগিয়ে সফরকারী ইংল্যান্ড। জোহানেসবার্গে তৃতীয় টেস্ট শুরু ১৪ জানুয়ারি।

শীর্ষ সংবাদ:
প্রধানমন্ত্রীর বক্তব্য নিয়ে বিভ্রান্তি ছড়াচ্ছেন বিএনপি নেতৃবৃন্দ ॥ কাদের         বৃহস্পতিবার দেশে আসবে গাফ্ফার চৌধুরীর মরদেহ         কিডনিতে ২০৬ পাথর !         কৃষক ও যুবকসহ বজ্রপাতে তিনজনের মৃত্যু         বৃত্তির ফল নিয়ে ভোগান্তিতে জবি শিক্ষার্থীরা         যে অপরাধ করবে তাকেই শাস্তি পেতে হবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ একটি মাইলফলক : সেতুমন্ত্রী         ইভিএম পদ্ধতির ভুল প্রমান করতে পারলে পুরস্কৃত করা হবে ॥ ইসি আহসান হাবিব         অভিবাসীদের জীবন বাঁচাতে প্রচেষ্টা বাড়াতে হবে         অস্ত্র মামলায় ছাত্রলীগ নেতা সাঈদী রিমান্ডে ॥ জোবায়েরের জামিন         ইসলাম বিদ্বেষ, নারী বিদ্বেষকে ঘুষি মেরে বক্সিং-এ বিশ্ব চ্যাম্পিয়ন জারিন         স্ত্রীর কবরের পাশে চিরশায়িত হবেন আবদুল গাফ্ফার চৌধুরী         শিগগিরই সব দলের সঙ্গে সংলাপ : সিইসি         চাঁদপুরে ট্রাক-অটোরিকশা মুখোমুখি সংঘর্ষে প্রাথমিক শিক্ষক নিয়োগের দুই পরীক্ষার্থী নিহত         তীব্র জ্বালানি সংকটে শ্রীলঙ্কায় স্কুল ও অফিস বন্ধ         মঠবাড়িয়ায় যাত্রীবাহী বাস চাপায় মোটরসাইকেল আরোহী নিহত, আহত ২         নগর ভবনে দরপত্র জমা দেওয়ার চেষ্টা         রাজধানীর বাজারে প্রায় সব পণ্যের দাম বৃদ্ধি         শনিবার গ্যাস থাকবে না রাজধানীর যেসব এলাকায়