বৃহস্পতিবার ৪ আষাঢ় ১৪২৮, ১৭ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চকরিয়ায় মরিচের বাম্পার ফলন

চকরিয়ায় মরিচের বাম্পার ফলন

স্টাফ রিপোর্টার, কক্সবাজার ॥ কক্সবাজারে চকরিয়া মাতামুহুরী নদীর চরে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কঠোর মনিটরিংয়ের কারণে এবারই প্রথম পরিবেশ বিধ্বংসী তামাক চাষের বদলে বিকল্প চাষে উদ্বুদ্ধ হয়েছে কৃষকরা। এ বছর নদীর বিভিন্ন পয়েন্টে জেগে উঠা চরে সবুজের সমারোহতে ভরপুর হয়ে গেছে নানা জাতের সবজি চাষে। নদীর পাশে উর্বর জমিতে চাষ করে মিঠাপানির সেচ সুবিধা নিশ্চিত হওয়ায় চাষাবাদে আশানুরূপ ফলনও পেতে চলছে স্থানীয় কৃষকগণ। সব কটা সবজি ছাড়াও অতীতের রেকর্ড অতিক্রম করে মরিচ চাষে বাম্পার ফলন হয়েছে এবার।

চকরিয়ায় তামাক চাষের বিরুদ্ধে সামাজিক আন্দোলনে সম্পৃক্ত স্থানীয় স্বেচ্ছাসেবী সংগঠন উবিনীগ (উন্নয়ন বিকল্প নীতি নির্ধারণী গবেষনা) কক্সবাজারের আঞ্চলিক সমন্বয়ক রফিকুল হক টিটো বলেন, মাতামুহুরী নদীর চরে পরিবেশ বিধ্বংসী তামাকের বদলে সবজি চাষ নি:সন্দেহে কৃষিখাতের জন্য একটি সুখবর।

শীর্ষ সংবাদ:
আরও ৫৩ হাজার বাড়ি ॥ গৃহহীনদের জন্য প্রধানমন্ত্রীর উপহার         দেশেও করোনা টিকা উৎপাদনের উদ্যোগ নেয়া হয়েছে         রোহিঙ্গা সমস্যা সমাধানে আন্তর্জাতিক সম্প্রদায়ের সক্রিয় ভ‚মিকা চাই         বঙ্গভ্যাক্স         অর্থপাচার রোধে ডিজিটাল প্রযুক্তি ব্যবহার করা হবে ॥ অর্থমন্ত্রী         যৌন ভোগ বিলাসের ডিজে পার্টি         গতিহীন মেরিন ফিশিং সেক্টর         অভিযোগ অস্বীকার করতে পারছেন না নাসির ও অমি         সিলেটে দুই সন্তান ও মাকে কুপিয়ে হত্যা         করোনায় একদিনে মৃত্যু বেড়ে ৬০         জনগণ আর অগ্নিসন্ত্রাসী বোমাবাজদের ক্ষমতায় দেখতে চায় না         চরম অমর্যাদাকর সুপারিশের বিরুদ্ধে প্রতিবাদ         স্বাস্থ্যবিধি উপেক্ষা, গ্রামেও ছড়াচ্ছে সংক্রমণ         নিবন্ধন ছাড়া ডে কেয়ার সেন্টার চালালে ২ বছর জেল, জরিমানা         আড়াই কোটি টাকা হাতিয়ে নিয়ে বিদেশে পালিয়েছে ডাচ্-বাংলা কর্মকর্তা         মুসলিম বিশ্বকে ঐক্যবদ্ধ থাকার আহ্বান রাষ্ট্রপতির         যেখানেই আইন ভঙ্গ হবে সেখানেই আইনশৃঙ্খলা বাহিনী ব্যবস্থা নিবে : স্বরাষ্ট্রমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৬০         বিধিনিষেধের মেয়াদ বাড়ল ১৫ জুলাই পর্যন্ত         জাতীয় বিশ্ববিদ্যালয়ের ৩ লাখ ১৬ হাজার শিক্ষার্থী পেলেন অটোপাস