বুধবার ১২ মাঘ ১৪২৮, ২৬ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জার্মানীর ইহুদী নিধনের দায় স্বীকার

জার্মানীর ইহুদী নিধনের দায় স্বীকার

অনলাইন ডেস্ক ॥ দ্বিতীয় বিশ্বযুদ্ধকালীন নাৎসি বাহিনীর হাতে ইহুদী গণহত্যার দায় স্বীকার করেছে জার্মানি। দেশটির চ্যান্সেলর এ্যাঙ্গেলা ম্যার্কেল গত বুধবার ইসরায়েলী প্রধানমন্ত্রী নেতানিয়াহুকে এ কথা বলেছেন।

ম্যার্কেল বলেন, ‘আমরা স্পষ্ট করেই জানি যে, নাৎসিরা এ ঘটনার (গণহত্যা) জন্য দায়ী।’

জার্মান চ্যান্সেলরের সঙ্গে কথা বলার সময় নেতানিয়াহু বলেন, ‘গণহত্যার ক্ষেত্রে কেউ হিটলারের দায় অস্বীকার করতে পারবে না।’

দ্বিতীয় বিশ্বযুদ্ধকালে জার্মান প্রধান এডলফ হিটলারের নেতৃত্বে কয়েক লাখ ইহুদীকে হত্যা করা হয়। ধারণা করা হয়, ১৯৪১ থেকে ৪৫ সময়কালে প্রায় ৬০ লাখ ইহুদীকে হত্যা করে হিটলারের নাৎসি বাহিনী।

তবে গত মঙ্গলবার জেরুজালেমে ওয়ার্ল্ড জুয়নিস্ট কংগ্রেসে ভাষণদানকালে নেতানিয়াহু বলেছিলেন, হিটলার ইহুদীদের ইউরোপ থেকে বিতাড়িত করতে চেয়েছিলেন কিন্তু ফিলিস্তিনী গ্র্যান্ড মুফতি হাজ আমিন আল-হুসাইনী তাদের পুড়িয়ে মারার পরামর্শ দেন।

নেতানিয়াহুর এ মন্তব্যের পর পরই এর বিরোধিতা করেছেন ইসরায়েলী ইতিহাসবিদ ও রাজনীতিকরা। তাদের দাবি, হিটলারের নিষ্ঠুরতা আড়াল করতেই নেতানিয়াহু এ মিথ্যাচারের আশ্রয় নিয়েছেন।

শীর্ষ সংবাদ:
অস্থির চালের বাজার ॥ রেকর্ড মজুদেও কমছে না দাম         বারবার প্রকল্প সংশোধন করা যাবে না ॥ প্রধানমন্ত্রী         করোনা শনাক্ত ১৬ হাজার ছাড়িয়েছে         শাবির জটিলতা নিরসনের কোন লক্ষণ নেই         সাড়ে চার হাজার কোটি টাকার ১০ প্রকল্প অনুমোদন একনেকে         বিএনপি দেশের ক্ষতির জন্য লবিস্ট নিয়োগ করেছে ॥ ড. মোমেন         বেসরকারী হাসপাতালকে প্রস্তুত হওয়ার আহ্বান স্বাস্থ্যমন্ত্রীর         সারাদেশে ইউনিয়ন ও ওয়ার্ড পর্যায়ে চালু হচ্ছে বিট পুলিশিং         বাণিজ্যমেলা বন্ধ ও বইমেলা পেছানোর সুপারিশ         টেকনিক্যাল ত্রুটি ॥ দ্বিতীয় মামলার ফাইনাল রিপোর্ট, প্রথমটি চলবে         স্ক্র্যাপ ও পুরনো জাহাজের দাম বেড়েছে, রডের বাজার অস্থিতিশীল         পার্বত্য চট্টগ্রামের সব ইটভাঁটির কার্যক্রম বন্ধের নির্দেশ         মানবাধিকার লঙ্ঘনের মতো কোন ঘটনা ঘটেনি         তাড়াহুড়া ইসি নিয়োগ আইন টিকে থাকার নীলনক্সা ॥ ফখরুল         দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে দুর্ভোগ সারাবছর         বৃহস্পতিবার গণমাধ্যমের মুখোমুখি হচ্ছেন সিইসি কেএম নূরুল হুদা         দেশের অর্থনীতিতে গতিসঞ্চারে ভূমিকা রাখতে কাস্টমস কর্তৃপক্ষের প্রতি আহ্বান রাষ্ট্রপতির         করোনায় মৃত্যু ১৮, শনাক্ত ১৬ হাজার         করোনাভাইরাস : বাণিজ্যমেলা বন্ধ ও বইমেলা পেছানোর পরামর্শ         টিকার কারণে হাসপাতালে রোগী কম, মৃত্যুও কম : স্বাস্থ্যমন্ত্রী