সোমবার ২৯ আষাঢ় ১৪২৭, ১৩ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ইরানের সাথে সমঝোতায় সিনেটের সমর্থন

ইরানের সাথে সমঝোতায় সিনেটের সমর্থন

অনলাইন ডেস্ক॥ ইরানের বিতর্কিত পরমাণু কর্মসূচির বিষয়ে চুক্তি কার্যকর করার জন্য সিনেটে প্রয়োজনীয় সমর্থন পেয়েছেন আমেরিকার প্রেসিডেন্ট বারাক ওবামা। তিনি ৩৪ জন সিনেটরের ভোট পেয়েছেন।

ফলে বিরোধী রিপাবলিকান পার্টির সদস্যরা এটি আটকে দেয়ার জন্য প্রয়োজনীয় দুই-তৃতীয়াংশ ভোট পাচ্ছেন না। এই চুক্তির অধীনে ইরান তার পরমাণু কর্মসূচি সীমিত করার বিষয়ে সম্মতি দিয়েছে। এ বিষয়ে এ মাসের শেষের দিকে কংগ্রেসে ভোট গ্রহণ হবে। যদিও এখনো যুক্তরাষ্ট্রের কংগ্রেস আপত্তি তুলতে পারে, কিন্তু সিনেটের এই সমর্থনের কারণে প্রেসিডেন্ট ওবামা সেই আপত্তি অগ্রাহ্য করতে পারবেন।

ভোটের আগে দুইপক্ষেই ব্যাপক প্রচারণা চালানো হয়। চুক্তির সমর্থনে ভোট দেয়ার জন্যে আহ্বান জানিয়েছেন আমেরিকান পররাষ্ট্রমন্ত্রী জন কেরি । অন্যদিকে চুক্তির বিপক্ষে ভোট দিতে তদবির করে ওয়াশিংটনের ইজরায়েলপন্থী লবি।

ইরানের সাথে ওই সমঝোতার প্রক্রিয়া শুরু হয় ২০০৬ সালে। নিরাপত্তা পরিষদের পাঁচ স্থায়ী সদস্য দেশের সঙ্গে জার্মানিও আলোচনায় অংশ নেয়। এ বছরের জুলাই মাসে চূড়ান্ত সমঝোতা হয়। এই সমঝোতার ফলে ইরান তার পারমানবিক কর্মসূচী সীমিত করবে। বদলে ইরানের উপর থেকে নিষেধাজ্ঞাগুলো তুলে নেয়া হবে।

সূত্র: বিবিসি বাংলা

শীর্ষ সংবাদ:
লাখের কাছাকাছি সুস্থের সংখ্যা, মৃত্যু আরও ৩৯ জনের         ভারি বৃষ্টিতে বন্যা পরিস্থিতি অবনতির আশঙ্কা         জুলাইতে রেলে যোগ হচ্ছে ১০টি ব্রডগেজ ইঞ্জিন         তিন দিনের রিমান্ডে ডা. সাবরিনা         করোনায় মারা গেলেন সিএমপি উপ-কমিশনার মিজানুর         লঞ্চডুবিতে প্রাণহানির ঘটনায় ময়ূর-২ এর মাস্টার গ্রেফতার         এমপি পাপুলের স্ত্রী ও শ্যালিকাকে দুদকে তলব         বিশ্বে করোনায় আক্রান্ত ১ কোটি ২৮ লাখ, মৃত্যু ৫ লাখ ৬৮ হাজার         বিশ্বে একদিনে ২ লক্ষাধিক মানুষের করোনা শনাক্তের রেকর্ড         করোনার ভ্যাকসিনের সফল ট্রায়ালের দাবি রাশিয়ার         চীনে বন্যায় ১৪১ প্রাণহানির শঙ্কা ॥ সতর্কতা জারি         মেয়র উন-সুনের নাটকীয় মৃত্যুতে দুই ভাগে বিভক্ত দ. কোরিয়া         ‘করোনার ভয়াবহতা গোপন করেছিল চীন’         চীন সীমান্তে উত্তেজনার মধ্যেই যুক্তরাষ্ট্র থেকে অস্ত্র কিনছে ভারত         পূর্ণাঙ্গ তদন্ত প্রতিবেদন প্রকাশ করল ইরান         সিরিয়ার বিমান ঘাঁটিতে ড্রোন হামলা প্রতিহত করল রাশিয়া         ক্রিমিয়ার আগেই ইউক্রেনের সঙ্গে রাশিয়ার সম্পর্ক খারাপ ছিল ॥ পুতিন         ২৫ কিশোরীর জীবন যুদ্ধ নিয়ে যা বলবেন মালালা         আমেরিকার বিমানবাহী রণতরীতে আগুনে ব্যাপক ক্ষয়ক্ষতি         মাঠে ফিরেই এমবাপে-নেইমারদের গোল উৎসব        
//--BID Records