মঙ্গলবার ৩০ আষাঢ় ১৪২৭, ১৪ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

২০২২ কমনওয়েলথ গেমসের আয়োজক ডারবান

স্পোর্টস রিপোর্টার ॥ আফ্রিকার কোন শহর হিসেবে প্রথমবারের মতো কমনওয়েলথ গেমস আয়োজনের স্বত্ব লাভ করেছে ডারবান। বুধবার ২০২২ সালের কমনওয়েলথ গেমসের আয়োজক হিসেবে আনুষ্ঠানিকভাবে ডারবানের নাম ঘোষণা করা হয়। আর্থিক অসুবিধার কারণে ফেব্রুয়ারিতে কানাডার এডমনটন নাম প্রত্যাহার করে নেয়। এর ফলে ২০২২ কমনওয়েলথ গেমসের আয়োজক হিসেবে বিডে টিকে ছিল কেবল দক্ষিণ আফ্রিকার তৃতীয় বৃহত্তম শহর ডারবান। বুধবার আনুষ্ঠানিক এই ঘোষণার পর থেকেই ডারবানের রাস্তায় হাজার হাজার সমর্থককে আনন্দ-উল্লাস উদ্যাপন করতে দেখা গেছে।

এ বিষয়ে ২০২২ ডারবান বিডের চেয়ারম্যান মার্ক আলেক্সান্ডার বলেন, ‘আমি রোমাঞ্চিত সেইসঙ্গে পুরো ডারবান শহর আজ রোমাঞ্চিত।’ অকল্যান্ডে কমওয়েলথ গেমস ফেডারেশনের (সিজিএফ) সাধারণ সভায় ৭১ সদস্য দেশের উপস্থিতিতে ডারবানের নাম ঘোষণা করা হয়। সিজিএফের নবনির্বাচিত সভাপতি লুইস মার্টিন এই ঘোষণা দেন। তার নেতৃত্বে গঠিত কমিশন ডারবানের বিড পুঙ্খানুপুঙ্খ বিবেচনা করে শক্তিশালী সমর্থন দেয়। ৮৫ বছর পর আফ্রিকায় গেমস আয়োজন করতে পেরে দারুণ খুশি মার্টিন। তার অভিমত, ‘এটা সকলের জন্যই একটি ঐতিহাসিক সিদ্ধান্ত। আমার কমিশনের এই সিদ্ধান্তে পুরোপুরি সন্তুষ্ট।’ ‘অনুপ্রাণিত করার জন্য প্রস্তুত’ এই সেøাগানকে সামনে রেখে অভিযান শুরু করা আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়েছে, ইতোমধ্যেই গেমসের জন্য ৯০ শতাংশ স্থাপনা প্রস্তুত। এদের বেশিরভাগই সিটি সেন্টার থেকে দুই কিলোমিটারের মধ্যে। তিন মিলিয়নেরও বেশি জনগণের এই শহরটিতে এত বড় একটি গেমস আয়োজনের মাধ্যমে পর্যটন ও কর্মক্ষেত্র তৈরি হবে বলেই তাদের বিশ্বাস। চার বছর পর পর আয়োজিত এই গেমস সর্বপ্রথম শুরু হয়েছিল ১৯৩০ সালে। তখন তা ব্রিটিশ এম্পায়ার গেমস নামে পরিচিত ছিল। এখন পর্যন্ত বৃটেনে ছয়বার, অস্ট্রেলিয়া ও কানাডায় চারবার করে, নিউজিল্যান্ডে তিনবার এবং জ্যামাইকা, মালয়েশিয়া ও ভারতে একবার করে কমনওয়েলথ গেমস অনুষ্ঠিত হয়েছে। প্রত্যেকবারই আয়োজক হিসেবে আফ্রিকার নাম থাকলেও শেষ মুহূর্তে বাতিল হয়ে যায়। তবে সম্প্রতি ফুটবল, ক্রিকেট ও রাগবি বিশ্বকাপের সফল আয়োজনই দেশটিতে কমনওয়েলথ গেমস আয়োজনের স্বত্ব লাভে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। গত সপ্তাহে দক্ষিণ আফ্রিকান সরকার জানিয়েছিল, ব্যয় সাশ্রয়ের লক্ষ্যে ডারবান গেমসে ২০১০ ফুটবল বিশ্বকাপের কয়েকটি ভেন্যু ব্যবহার করা হবে। এর মধ্যে ৮৫ হাজার ধারণক্ষমতাসম্পন্ন মোসেস মাবহিডা স্টেডিয়ামও রয়েছে। ২০২২ সালের ১৮ জুলাই ডারবান গেমসের পর্দা উঠবে। দক্ষিণ আফ্রিকার অবিসংবাদিত নেতা নেলসন ম্যান্ডেলা এই দিনেই জন্মগ্রহণ করেছিলেন। দিনটি সরকারী ছুটির দিন। ২০১৩ সালে ৯৫ বছর বয়সে ম্যান্ডেলা মৃত্যুবরণ করেন।

শীর্ষ সংবাদ:
অধিদপ্তরের সঙ্গে মন্ত্রণালয়ের কোনো সমস্যা নেই : স্বাস্থ্যমন্ত্রী         বন্যায় ক্ষতিগ্রস্ত সাড়ে ১৪ লাখ মানুষ         শাহজাহান সিরাজ আর নেই         ময়ূর-২ লঞ্চের মাস্টার আবুল বাসার তিন দিনের রিমান্ডে         যমুনা গ্রুপের চেয়ারম্যান নুরুল ইসলাম বাবুলের দাফন সম্পন্ন         করোনা ভাইরাসে সুস্থের সংখ্যা লাখ ছাড়াল, মৃত্যু আরও ৩৩ জনের         করোনা ভাইরাসের নমুনা পরীক্ষায় অনিয়ম সহ্য করা হবে না         ভার্চুয়ালেই চলবে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ         বগুড়া-১ ও যশোর-৬ সংসদীয় আসনে ভোটগ্রহণ চলছে         ডিবি কার্যালয়ে ডা. সাবরিনা         বিশেষ ফ্লাইটে ওমান থেকে ফিরলেন ২৫৪ বাংলাদেশি         বেসরকারি চাকরিজীবীদেরও ঈদে কর্মস্থলে থাকতে হবে         অপুষ্টির বিচারে আফ্রিকার চেয়েও খারাপ অবস্থা এশিয়ার         করোনা ভাইরাসে কমপক্ষে ৩ হাজার স্বাস্থ্যকর্মীর মৃত্যু হয়েছে ॥ অ্যামনেস্টি         করোনা ভাইরাসের বিরুদ্ধে মানুষের প্রতিরোধ ক্ষমতা স্বল্পস্থায়ী ॥ গবেষণা         এবার ট্রাম্প প্রশাসনের 'টার্গেট' ফাউচি         যুক্তরাষ্ট্রে ফাস্ট ট্র্যাক মর্যাদা পেলো করোনা ভাইরাসের দুই ভ্যাকসিন         হংকংয়ে গণপরিবহনে মাস্ক না পরলে ৫ হাজার হংকং ডলার জরিমানা         সুনামগঞ্জের সার্বিক বন্যা পরিস্থিতি অপরিবর্তিত        
//--BID Records