শুক্রবার ৬ জ্যৈষ্ঠ ১৪২৯, ২০ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভারতে তসলিমার ভিসার মেয়াদ আরও এক বছর বাড়লো

বিতর্কিত বাংলাদেশী লেখক তসলিমা নাসরিনের ভিসার মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রণালয়। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংহের হস্তক্ষেপে এই লেখকের ভিসার মেয়াদ আরও এক বছর বাডানোর সিদ্ধান্ত নিয়েছে মোদি সরকার। গত ২৩ জুলাই থেকে এই সিদ্ধান্ত কার্যকর হয়েছে বলে স্বরাষ্ট্রমন্ত্রণালয় সূত্রে খবর। কেন্দ্রের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন তসলিমা। আরও এক বছর তাঁর ভিসার মেয়াদ বাডানো হবে বলে তিনি আশা করেছিলেন বলে জানিয়েছেন তসলিমা। সরকারের তরফে তাঁকে এখনও পর্যন্ত কিছুই জানানো হয়নি বলে তিনি জানিয়েছেন। খবর আনন্দবাজার অনলাইনের।

এর আগে গত বছরের সেপ্টেম্বরে তাঁর ভিসার মেয়াদ চলতি বছরের আগস্ট পর্যন্ত বাডানোর সিদ্ধান্ত নেয় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রণালয়। ২০০৪ সাল থেকেই ভারতে থাকার জন্য তসলিমাকে ‘লং টার্ম এন্ট্রি ভিসা’ দেয়া হয়। সেই ভিসার মেয়াদ শেষ হওয়ার পরে গত বছরের আগস্টে তাঁকে দু’মাসের ‘ট্যুরিস্ট ভিসা’ দেয়া হয়। এর পরেই রাজনাথ সিংহের সঙ্গে দেখা করে তাঁর ভিসার মেয়াদ বাডানোর অনুরোধ করেন তসলিমা। তাঁকে আশ্বস্ত করেন রাজনাথ সিংহ।

ধর্মীয় মৌলবাদীদের হুমকির কারণে সেই ১৯৯৪ সাল থেকে দেশ ছাড়া বিতর্কিত এই লেখক। ২০০৪ সাল থেকে ভারতে আসার ভিসা দেয়া হচ্ছে বর্তমানে সুইডেনের বাসিন্দা তসলিমা নাসরিনকে। বহু বার ভারতে, বিশেষ করে কলকাতায় বাকি জীবন কাটানোর ইচ্ছাপ্রকাশ করেছেন প্রায় দু’দশক মার্কিন যুক্তরাষ্ট্র ও ইউরোপের বিভিন্ন দেশে কাটানো তসলিমা। ২০০৭ সালে কলকাতার বেশ কয়েকটি এলাকায় বিক্ষোভের জেরে তাঁর প্রিয় শহরটি ছাড়তে হয় তসলিমাকে।

শীর্ষ সংবাদ:
যে অপরাধ করবে তাকেই শাস্তি পেতে হবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ একটি মাইলফলক : সেতুমন্ত্রী         ইভিএম পদ্ধতির ভুল প্রমান করতে পারলে পুরস্কৃত করা হবে ॥ ইসি আহসান হাবিব         অভিবাসীদের জীবন বাঁচাতে প্রচেষ্টা বাড়াতে হবে         অস্ত্র মামলায় ছাত্রলীগ নেতা সাঈদী রিমান্ডে ॥ জোবায়েরের জামিন         ইসলাম বিদ্বেষ, নারী বিদ্বেষকে ঘুষি মেরে বক্সিং-এ বিশ্ব চ্যাম্পিয়ন জারিন         স্ত্রীর কবরের পাশে চিরশায়িত হবেন আবদুল গাফ্ফার চৌধুরী         শিগগিরই সব দলের সঙ্গে সংলাপ : সিইসি         চাঁদপুরে ট্রাক-অটোরিকশা মুখোমুখি সংঘর্ষে প্রাথমিক শিক্ষক নিয়োগের দুই পরীক্ষার্থী নিহত         তীব্র জ্বালানি সংকটে শ্রীলঙ্কায় স্কুল ও অফিস বন্ধ         মঠবাড়িয়ায় যাত্রীবাহী বাস চাপায় মোটরসাইকেল আরোহী নিহত, আহত ২         নগর ভবনে দরপত্র জমা দেওয়ার চেষ্টা         রাজধানীর বাজারে প্রায় সব পণ্যের দাম বৃদ্ধি         শনিবার গ্যাস থাকবে না রাজধানীর যেসব এলাকায়         আজ ২০ সিনেমা হলে মুক্তি পেয়েছে ‘পাপ-পুণ্য’         সারাদেশে চলছে ভোটার তালিকার হালনাগাদ         দৌলতখানে বাবা-ছেলে চেয়ারম্যান প্রার্থী         হাইকোর্টের নির্দেশে ভারতে অবৈধ ভাবে নেওয়া চাকরি হারালেন মন্ত্রী কন্যা         আফগানিস্তানে নারী উপস্থাপকদের অবশ্যই মুখ ঢাকতে হবে, নির্দেশ তালিবানের         শাহজালালে ৯৩ লাখ টাকার স্বর্ণসহ যাত্রী আটক