মঙ্গলবার ৪ কার্তিক ১৪২৮, ১৯ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পাকিস্তানে এক্সাক্ট প্রধান শোয়েইব শেখ আটক

অনলাইনে বিশ্ববিদ্যালয়ের ভুয়া ডিপ্লোমা সার্টিফিকেট বিক্রির অভিযোগে পাকিস্তান ভিত্তিক গ্লোবাল ইন্টারনেট টেকনোলজি (আইটি) ফার্ম ‘এক্সাক্ট’-এর প্রধান শোয়েইব শেখকে আটক করেছে তদন্তকারীরা। মঙ্গলবার রাতে পাকিস্তানের তদন্ত কর্মকর্তারা এক্সাক্টের করাচী কার্যালয়ে অভিযান চালিয়ে প্রধান নির্বাহী কর্মকর্তা শোয়েইবসহ তার সহকারী ওয়াকাস আতিককে জিজ্ঞাসাবাদের জন্য আটক করেন। খবর ওয়েবসাইটের।

কর্মকর্তারা জানান, এক্সাক্ট কার্যালয়ে তারা হাজার হাজার খালি ডিগ্রি ফরম, শিক্ষার্থীদের পরিচয়পত্র, প্রত্যয়নপত্র খুঁজে পেয়েছেন। তবে এক্সাক্টের পক্ষ থেকে সব অভিযোগ ভিত্তিহীন বলে দাবি করা হয়েছে। ১০ দিন আগে ‘দ্য নিউইয়র্ক টাইমস’-এর এক প্রতিবেদনে বলা হয়, সফটওয়্যার ফার্ম এক্সাক্ট বিশ্বব্যাপী ভুয়া সনদ বিক্রি করছে। আইটি খাতে সফটওয়্যার নির্মাণকে তুলে ধরে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ডিপ্লোমা সার্টিফিকেটের প্রস্তাব দিয়ে থাকে ফার্মটি। তাদের অনলাইন সার্টিফিকেট দেদারসে বিক্রি হয়েছে। এভাবে ফার্মটি লাখ লাখ ডলার আয় করছে। এসব সার্টিফিকেট যারা নেন তাদের উচ্চ বেতনের লোভনীয় চাকরির প্রস্তাবও দেয়া হয়। এক পর্যায়ে অনেকে এগুলো ভুয়া বুঝে ফেলার পরও প্রয়োজনে তা নেন। তদন্ত কর্মকর্তা এক্সাক্টের করাচী ও ইসলামাবাদ কার্যালয়ে অভিযান চালায় এবং জিজ্ঞাসাবাদের জন্য কয়েক ডজন কর্মীকে আটক করে।

ভুলে এ্যানথ্রাক্স জীবাণু পাঠাল মার্কিন বাহিনী

দেশের নয়টি গবেষণাগারে ও দক্ষিণ কোরিয়ায় নিজেদের একটি সামরিক ঘাঁটিতে ভুল করে এ্যানথ্রাক্স জীবাণুর নমুনা পাঠিয়েছে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী। খবর ওয়েবসাইটের।

পেন্টাগনের কর্মকর্তাদের বরাতে বুধবার এ কথা জানিয়েছে বিবিসি। এ্যানথ্রাক্স জীবাণুর সম্ভাব্য সংস্পর্শের সম্ভাবনায় দক্ষিণ কোরিয়ার ওসান বিমান ঘাঁটির ২২ জন সামরিক সদস্যকে সংক্রমণবিরোধী চিকিৎসা দেয়া হচ্ছে। অপরদিকে যুক্তরাষ্ট্রে চার বেসামরিক ব্যক্তিকে একই কারণে চিকিৎসা দেয়া হচ্ছে। তবে তাদের ঝুঁকি ‘নগণ্য’ বলে জানিয়েছেন কর্মকর্তারা।

দেশটির ইউটাহ রাজ্যে অবস্থিত প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একটি গবেষণাগার থেকে অনবধানতা বশত নমুনাগুলো পাঠানো হয়েছে বলে জানিয়েছেন তারা। ওসানের ওই সদস্যরা ‘একটি প্রশিক্ষণ চলাকালে’ পাঠানো এ্যানথ্রাক্সের জীবাণুর সংস্পর্শে এসে থাকতে পারে বলে জানিয়েছে সামরিক বাহিনী। তবে এ পর্যন্ত কারও শরীরে সংক্রমণের ‘কোন লক্ষণ’ প্রকাশ পায়নি বলে দাবি করেছে কর্তৃপক্ষ। এরপরও সবাইকে ‘পরীক্ষা, জীবাণুনিরোধক এবং কয়েকজনকে টিকা দিয়ে উপযুক্ত পূর্ব সতর্কতামূলক ব্যবস্থা’ নেয়া হয়েছে বলে বাহিনীর পক্ষ থেকে জানানো হয়েছে। যথাযথ নিয়ম মেনে এ্যানথ্রাক্সের জীবাণুগুলো ধ্বংস করা হয়েছে বলে জানিয়েছেন পেন্টাগন মুখপাত্র কর্নেল স্টিভ ওয়ারেন। এ ঘটনায় জীবাণু-অস্ত্রনিরাপত্তা বিশেষজ্ঞরা উদ্বেগ প্রকাশ করে এই ধরনের অব্যবস্থাপনায় বিস্মিত হয়েছেন বলে জানিয়েছেন। ঘটনার বিষয়ে পূর্বসতর্কতা জোরদার করার জন্য বলেছেন তারা। ঘটনার বিষয়ে তদন্ত শুরু করেছে যুক্তরাষ্ট্রের ‘রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি)’।

Rasel
করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪২০২২২১৪
আক্রান্ত
১৫৬৬২৯৬
সুস্থ
২১৯৩৩৭৫০৪
সুস্থ
১৫২৯০৬৮
শীর্ষ সংবাদ:
পীরগঞ্জে ক্ষতিগ্রস্তদের জন্য একশ বান্ডিল টিন ও নগদ অর্থ বরাদ্দ         প্রতিমাসে তিন কোটি ডোজ টিকা দেওয়া হবে : স্বাস্থ্যমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৭         অপ্রীতিকর ঘটনা রোধে সরকার প্রতিশ্রুতিবদ্ধ         সয়াবিন তেলের দাম লিটারে বাড়লো ৭ টাকা         অপরাধের ধরন-মাধ্যম প্রতিনিয়ত পরিবর্তন হচ্ছে : এনটিএমসি পরিচালক         হিন্দু সম্প্রদায়ের বাড়িঘরে হামলায় বহিরাগতরাও অংশ নিয়েছিল ॥ স্পিকার         মেয়র আতিকের বিরুদ্ধে করা মামলার আবেদন খারিজ         ব্যাক্তির অপরাধে কোন সম্প্রদায়কে দায়ী করা যাবে না ॥ শিক্ষামন্ত্রী         কুমিল্লার ঘটনার মুলহোতা পলাতক, শিগগিরই গ্রেফতার ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         পা থেকে মাথা পর্যন্ত অসাম্প্রদায়িক চেতনার মূল্যবোধে সজ্জিত হতে হবে ॥ ইনু         দুর্নীতির মামলার ভয় দেখিয়ে চিকিৎসকের ৯৫ লাখ টাকা আত্মসাত ॥ গ্রেফতার ২         ‘কুমিল্লার ঘটনায় জড়িতদের দ্রুত খুঁজে বের করা হবে’         অপরাধী শনাক্তে সক্ষমতা বাড়ল র‍্যাবের         যবিপ্রবিতে ফিজিওথেরাপি চিকিৎসায় রোবোটিক্স প্রযুক্তি ব্যবহার শীর্ষক সেমিনার         সাম্প্রদায়িক সন্ত্রাস রুখে দেওয়ার প্রত্যয় আ.লীগের         হামলাকারীদের দ্রুত শাস্তির আওতায় আনতে প্রধানমন্ত্রীর নির্দেশ         হাজারো রাজনৈতিক বন্দিকে মুক্তি দিল মিয়ানমারের সামরিক জান্তা         সিরাজগঞ্জে ৬ ডাকাত গ্রেফতার ॥ গুলিসহ ২ রিভালবার উদ্ধার         দেশে বসেই বিদেশিদের পাসপোর্ট করতেন তিনি