মঙ্গলবার ১৯ জ্যৈষ্ঠ ১৪২৭, ০২ জুন ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সাগরে ভাসমান অভিবাসীদের সহায়তায় প্রস্তুত ফিলিপাইন

অনলাইন ডেস্ক॥ দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলো আন্দামান সাগরে ভাসমান বাংলাদেশি ও রোহিঙ্গা অভিবাসীদের উদ্ধার বা আশ্রয় না দেয়ার সিদ্ধান্ত নিলেও এই প্রথমবারের মতো এগিয়ে এসেছে ফিলিপাইন।

দেশটি জানিয়েছে, সাগরে ভাসমান হাজার হাজার অভিবাসীকে বাঁচাতে তারা প্রস্তুত আছে।

এক খবরে মঙ্গলবার দ্য গার্ডিয়ান এ তথ্য জানিয়েছে।

পুশব্যাক সিস্টেমে এসব অভিবাসীকে দেশে পাঠানো হবে- এমন পরিকল্পনার অভিযোগ অস্বীকার করে ম্যানিলার তরফ থেকে জানানো হয়েছে, বাংলাদেশ ও মায়ানমারে দারিদ্রতার কষাঘাতে পিষ্ট হয়ে প্রায় ৮ হাজার অভিবাসী সাগরে অভিযাত্রা করেছে। ইন্দোনেশিয়াসহ পাশ্ববর্তী দেশগুলোতে প্রবেশে নিষেধাজ্ঞা থাকায় তারা এখনো সেখানে ভাসছে। তারা এসব অভিবাসীকে বাঁচাতে এগিয়ে আসবে।

প্রতিবেদনে জানানো হয়, ফিলিপাইনের এমন বিবৃতিতে বাংলাদেশ ও মায়ানমারের অন্তত ৩ হাজার অভিবাসী আবার বেঁচে উঠার ভরসা পাচ্ছে। এসব অভিবাসী এখন ইন্দোনেশিয়া, মালয়েশিয়া ও থাইল্যান্ড উপকূলে সাগরে অপেক্ষা করছে।

আন্তর্জাতিক অভিবাসন সংস্থার এক মুখপাত্র বলেন, এটা অবশ্যই ভাসমান অভিবাসীদের জন্য আশাবাদী খবর। সেই সাথে আমরাও আশা করি, এই অঞ্চলে অবস্থিত দেশগুলো ফিলিপাইনের কাছ থেকে অনুপ্রেরণা পেয়ে তাদের অভিবাসী খেলার ইতি টানবে।

এদিকে এসব অভিবাসীকে বাঁচাতে আন্দামান সাগরের উপকূলীয় দেশগুলোর কাছে জাতিসংঘের তরফ থেকে বার বার আহ্বান জানানো হচ্ছে।

গতকাল এক খবরে বিবিসি জানায়, ইন্দোনেশিয়ার আচেহ প্রদেশের জেলেরা জানিয়েছে, সরকারি কর্মকর্তারা তাদেরকে তীরে আসা নৌকা থেকে অভিবাসীদের উদ্ধার করতে মানা করেছেন। এমনকি তারা যদি ডুবে মারাও যায় তাও তাদেরকে উদ্ধার না করতে বলেছেন।

প্রসঙ্গত, গত সপ্তাহে ইন্দোনেশিয়ার স্থানীয়রা আচেহ উপকূল থেকে কমপক্ষে ৭০০ বাংলাদেশি ও রোহিঙ্গাকে উদ্ধার করে ক্যাম্পে এনেছে। বর্তমানে এদের সংখ্যা অন্তত ১৫০০ জন।

শীর্ষ সংবাদ:
অতি ঝুঁকিপূর্ণ ৩৬ জেলা ॥ করোনায় ১৩ জেলা ঝুঁকিপূর্ণ, কম ১৫ জেলা         এ দিন থাকবে না সুদিন আসবে         করোনায় মৃত্যু সাত শ’ ও আক্রান্ত ৫২ হাজার ছাড়িয়েছে         প্রত্যন্ত কোন এলাকা দখলে নিয়ে ‘মুসলিম ভিলেজ’ গড়তে চায় আনসার         যুক্তরাষ্ট্রে বিক্ষোভ দমনে সেনা মোতায়েনের হুমকি ট্রাম্পের         টেস্টের সীমাবদ্ধতা- করোনা নিয়ন্ত্রণে বড় চ্যালেঞ্জ         ৪৭০ জনের মানব পাচার সিন্ডিকেট         বিশ্বব্যাপী বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা, কমছে মৃত্যু         করোনার প্রথম ওষুধ প্রস্তুত দাবি রাশিয়ার         দেশের ৪ কোটি তামাক ব্যবহারকারী ভয়াবহ করোনা ঝুঁকিতে         আবাদি জমি পতিত রাখা যাবে না, উদ্যোগ নিচ্ছে মন্ত্রণালয়         বাসের ভাড়ায় ঢাকা চট্টগ্রামে যাত্রী টানছে ইউএস বাংলা         কারাগারের কর্মকর্তা কর্মচারীরা আতঙ্কে         নৌ ও সড়কপথের স্বাস্থ্যবিধি নামকাওয়াস্তে         করোনা উপসর্গ নিয়ে প্রকৌশলী ও ইমামসহ মৃত্যু ১৮         আগামী শিক্ষাবর্ষে নতুন কারিকুলামে পাঠদান শুরু হচ্ছে না         ১২৫৬ জন মুক্তিযোদ্ধাকে স্বীকৃতি দিয়ে গেজেট প্রকাশ         সব জেলা হাসপাতালে আইসিইউ স্থাপনের নির্দেশ প্রধানমন্ত্রীর         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় আরও ৩৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৯১১         প্রথমবারের মত ভার্চুয়াল একনেকে ১৬২৭৬ কোটি খরচে ১০ প্রকল্প অনুমোদন        
//--BID Records