বৃহস্পতিবার ২২ শ্রাবণ ১৪২৭, ০৬ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কলিম শরাফীর জন্মদিন আজ

স্টাফ রিপোর্টার ॥ দেশবরেণ্য ও পথিকৃৎ রবীন্দ্রসঙ্গীত শিল্পী, সাংস্কৃৃতিক ও সংগ্রামী রাজনৈতিক ব্যক্তিত্ব কলিম শরাফীর ৯২তম জš§দিন আজ ৮ মে। নানা আয়োজনের মধ্য দিয়ে তার জš§দিন উদযাপন করবে জাতীয় রবীন্দ্রসঙ্গীত শিল্পী সংস্থা ছাড়াও কয়েকটি সাংস্কৃতিক সংগঠন।

রবীন্দ্রসঙ্গীত পরিবেশনের পাশাপাশি দেশাত্মবোধক গানেও ছিল তার ব্যাপক জনপ্রিয়তা। ছয় দশকেরও বেশি সময় ধরে তিনি প্রগতিশীল রাজনৈতিক কর্মকা-ে জড়িত রেখেছিলেন নিজেকে। দেশের প্রতিটি জাতীয় আন্দোলনসহ নানা সাংস্কৃৃতিক আন্দোলনের পুরোধা ছিলেন কলিম শরাফী। প্রগতিশীলতার মশাল হাতে সেই তরুণ বয়সে যে সংগ্রাম তিনি সূচনা করেছিলেন, জীবনের শেষদিন পর্যন্ত তা চালিয়ে গেছেন নিরলসভাবে। মুক্তিযুদ্ধের সময় লন্ডনে অবস্থান করে তিনি বাংলাদেশের পক্ষে জনমত গড়ে তোলেন। একপর্যায়ে তিনি লন্ডন থেকে পাড়ি জমান আমেরিকায়। সেখানেও তিনি বাঙালীর মুক্তির সংগ্রামে নিবেদিত কর্মকা- অব্যাহত রাখেন। সঙ্গীতে অনন্য অবদানের জন্য কলিম শরাফী একুশে পদক, স্বাধীনতা পদক, নাসিরউদ্দিন স্বর্ণপদক, বেগম জেবুন্নেছা ও কাজী মাহবুব উল্লাহ স্বর্ণপদক, শিক্ষা ও সংস্কৃৃতি চর্চা কেন্দ্র থেকে কৃতী বাঙালী সম্মাননা পদক, বাংলা একাডেমি কর্তৃক রবীন্দ্র পদক পেয়েছেন। ২০১০ সালের ২ নবেম্বর বরেণ্য এই ব্যক্তিত্ব পাড়ি জমান না-ফেরার দেশে। সবাইকে শোকে ভাসিয়ে শেষ হয় তার বর্ণবহুল জীবন পরিক্রমা।

বিএসএমএমইউ উপাচার্যের সঙ্গে জাপানী প্রতিনিধিদলের সাক্ষাত

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডাঃ কামরুল হাসান খানের সঙ্গে বাংলাদেশের জাপান দূতাবাসের একটি প্রতিনিধি দল বুধবার সকাল ১০টায় উপাচার্যের কার্যালয়ে সাক্ষাত করে। এ সময় উপস্থিত ছিলেন উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডাঃ মোঃ রুহুল আমিন মিয়া, উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডাঃ মোঃ শহীদুল্লাহ সিকদার, ডেন্টাল অনুষদের ডিন অধ্যাপক ডাঃ মোঃ আলী আজগড় মোড়ল, বাংলাদেশে নিযুক্ত জাপান দূতাবাসের ফার্স্ট সেক্রেটারি রুমি আরিওশি, স্পাইন সার্জন কুনিও সাইকি, এমডি, পিএইচডি, জাপান-বাংলাদেশ সোসাইটির ভাইস-চেয়ারম্যান ডাঃ শেখ আলিমুজ্জামান এমডি, পিএইচডি, ওই বিশ্ববিদ্যালয়ের এ্যানেসথেসিয়া এ্যানালজেসিয়া এ্যান্ড ইনটেনসিভ কেয়ার মেডিসিন বিভাগের অধ্যাপক ডাঃ একেএম আখতারুজ্জামান। বৈঠক দু’দেশের শিক্ষা, স্বাস্থ্য ও গবেষণা সংশ্লিষ্ট বিষয় নিয়ে আলোচনা হয়। বৈঠকে পারস্পরিক সহযোগিতা ও সমঝোতার মাধ্যমে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা শিক্ষা, স্বাস্থ্য ও গবেষণা কার্যক্রম কিভাবে আরও গতিশীল, সমৃদ্ধ ও উন্নততর করা যায় সে বিষয়ে গুরুত্বারোপ করা হয়। -বিজ্ঞপ্তি।

শীর্ষ সংবাদ:
মাতারবাড়ী প্রকল্পের কাজের অগ্রগতি হয়েছে ॥ নৌ প্রতিমন্ত্রী         ঠাকুরগাঁও ১ আসনের সংসদ সদস্য করোনায় আক্রান্ত         করোনা ভাইরাসের এই সংকটেও বিনিয়োগের সুযোগ আছে ॥ প্রধানমন্ত্রী         করোনা ভাইরাসে আরও ৩৯ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৯৭৭         সিনহা হত্যা ॥ ওসি প্রদীপ গ্রেফতার         লেবাননে বিস্ফোরণ ॥ জরুরি খাদ্য ও মেডিক্যাল টিম পাঠাচ্ছে বাংলাদেশ         লেবাননে গুরুতর আহত বাংলাদেশের নৌসদস্য শঙ্কামুক্ত         কাঁঠালবাড়ী-শিমুলিয়ায় চলাচল করছে নৌযান         মদনে নৌকাডুবিতে আরও ১ জনের লাশ উদ্ধার, মোট মৃত্যু ১৮         দেশবিরোধী তথ্যে সোশ্যাল মিডিয়া কর্তৃপক্ষের বিরুদ্ধেও ব্যবস্থা         আল-জাজিরায় সাক্ষাৎকার দেওয়া রায়হান ১৩ দিনের রিমান্ডে         বৈরুতে ১৫০ মৃত্যু ৩ লাখ গৃহহীন         রাজনৈতিক চাপে ভ্যাকসিনের সময় নির্ধারিত হবে না ॥ ডা. ফউসি         সোনার ভরি এবার ৭৭ হাজার ছাড়াল         জম্মু ও কাশ্মীরের বিজেপি নেতা জঙ্গীর গুলিতে নিহত         বৈরুতের পর আমিরাতের মার্কেটে ভয়াবহ আগুন         বন্যা ও ভূমিধসের বিরুদ্ধে লড়ছে দক্ষিণ কোরিয়া         হিরোশিমা দিবসে ‘উগ্র জাতীয়তাবাদ’ বর্জনের ডাক         যে কারণে ট্রাম্পের অ্যাকাউন্ট নিষিদ্ধ করল ট্যুইটার         কাশ্মীর ইস্যুতে জাতিসংঘকে সম্পৃক্ত করতে পাকিস্তানের চেষ্টা ব্যর্থ ॥ ভারত        
//--BID Records