রবিবার ৭ আষাঢ় ১৪২৮, ২০ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভারতকে বিমানবাহী রণতরী নির্মাণ প্রযুক্তি দেবে যুক্তরাষ্ট্র

  • আগামী মাসে দিল্লী যাচ্ছেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী

যুক্তরাষ্ট্রের নয়া প্রতিরক্ষামন্ত্রী এ্যাশটন কার্টার বিমানবাহী জাহাজ থেকে শুরু করে মিনি স্পাই ড্রোন পর্যন্ত বিভিন্ন সামরিক যন্ত্রপাতির প্রযুক্তি যৌথভাবে উন্নয়ন ও উৎপাদন করার প্রস্তাব পেশ করতে আগামী মাসে ভারত সফর করবেন। জানুয়ারিতে প্রেসিডেন্ট বারাক ওবামার ভারত সফরকালে ওই সব প্রযুক্তি নিয়ে সহযোগিতার ক্ষেত্র চিহ্নিত করা হয়। অপর খবরে বলা হয়, মার্কিন সরকার ভারতের কাছে বিমানবাহী জাহাজের জন্য জেনারেল এ্যাটমিকসের ইলেক্ট্রোম্যাগনেটিক লাঞ্চিং সিস্টেম ও অন্যান্য গুরুত্বপূর্ণ প্রযুক্তি বিক্রি সমর্থন করবে। প্রতিরক্ষা আন্ডার সেক্রেটারি ফ্র্যাঙ্ক কেন্ডাল শুক্রবার এ কথা জানান। তিনি পেন্টাগনের অস্ত্র ক্রয়বিষয়ক প্রধান। খবর টাইমস অব ইন্ডিয়া ও ইয়াহু নিউজের।

কেন্ডাল বলেন, তিনি ভারতের পরিকল্পিত এক বিমানবাহী জাহাজ নির্মাণের বিষয়ে সহযোগিতা করতে দুটি দেশের চেষ্টা নিয়ে আশাবাদী। তিনি যুক্তরাষ্ট্র ভারত যৌথ প্রতিরক্ষা বাণিজ্য ও প্রযুক্তি প্রয়াস বিষয়ক প্রধান। কেন্ডাল এক সাক্ষাতকারে বলেন, আমি ওই বিষয়ে তাদের সঙ্গে সহযোগিতা করতে আশাবাদী। তাঁকে ক্যালিফোর্নিয়ার সানডিয়াগোভিত্তিক বেসরকারী জেনারেল এ্যাটমিকসের নির্মিত ইলেক্ট্রোম্যাগনেটিক এয়ারক্রাফট লাঞ্চ সিস্টেম (ইএমএএলএস) ভারত কর্তৃক সংগ্রহ করার সম্ভাবনা নিয়ে প্রশ্ন করা হয়। তিনি বলেন, তারা কী প্রযুক্তি চায় সে সম্পর্কে তারাই নিজস্ব সিদ্ধান্ত নেবে। কিন্তু যদি তারা আমাদের বিমানবাহী জাহাজ সম্পর্কিত কোন প্রযুক্তি সংগ্রহ করতে চায়, তাহলে এতে আমি বড় রকমের বাধা দেখি না। ভারত এক পরিকল্পিত বিমানবাহী জাহাজের পরিধি ও সামর্থ্য বাড়াতে অত্যাধুনিক মার্কিন প্রযুক্তি ব্যবহার করতে চায়।

ওই উদ্যোগ দুই দেশের মধ্যে সহযোগিতা গভীরতর করবে এবং এ অঞ্চলে চীনের সামরিক প্রভাব রোধ করবে। ইএমএএলএস বিমানগুলোকে দ্রুততর গতিতে এবং সেগুলোর তেমন শক্তিহানি না ঘটিয়ে সমতল ডেক থেকে উড্ডীয়মান হতে সহায়তা করে। কেন্ডাল জানান, দেশ দুটির এক নতুন ওয়ার্কিং গ্রুপ ওই বিষয়ে দৃষ্টি দেবে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১৭৭০৯৫৪৫৫
আক্রান্ত
৮৪৪৯৭০
সুস্থ
১৬১৩০৪৬০১
সুস্থ
৭৭৮৪২১
শীর্ষ সংবাদ:
বিষ ছড়াচ্ছে পলিথিন ॥ হুমকির মুখে জনস্বাস্থ্য ও প্রাকৃতিক পরিবেশ         প্রধানমন্ত্রী আজ ৫৩ হাজার পরিবারকে দিচ্ছেন জমি ও ঘর         রাজধানীতে একই পরিবারের ৩ জন খুন         গণটিকাদান কর্মসূচী শুরু         পুঁজিবাজারের সামনে ভাল ভবিষ্যৎ রয়েছে         প্রিয় পিতার জন্য ভালবাসা         ভুটানের সঙ্গে পিটিএ কার্যকর হচ্ছে নতুন বছরে         করোনায় একদিনে মৃত্যু বেড়ে ৬৭         করোনা বেড়ে যাওয়ায় পর্যটনশিল্প ফের অনিশ্চয়তায়         নাসির ও অমির তিন রক্ষিতা কারাগারে         রোহিঙ্গাদের এনআইডি পাওয়ার নেপথ্যে চাঞ্চল্যকর জালিয়াতি         প্রাকৃতিক গ্যাস অনুসন্ধানই জ্বালানি নিরাপত্তার অন্যতম উপায়         প্রমাণ সরবরাহ করলে তথ্য দেবে সুইস ব্যাংক         সাবেক জেলা নির্বাচন কর্মকর্তাসহ ১৭ জনের বিরুদ্ধে মামলা         একই স্থানে সব সেবা প্রদান সুবিধা থাকা বাঞ্ছনীয় : বিদ্যুৎ প্রতিমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্য ৬৭         “১২ বছর আগের পিছিয়ে পরা বাংলাদেশ আজ অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে যাচ্ছে”         খুলনা বিভাগে একদিনে করোনায় সর্বোচ্চ মৃত্যু ২২, শনাক্ত ৬২৫         দেশব্যাপী সিনোফার্মের ভ্যাকসিন দেওয়া শুরু         ‘আবার ব্যাপকভাবে জনগণকে টিকা দেওয়ার কার্যক্রম শুরু হবে’