সোমবার ৩ কার্তিক ১৪২৮, ১৮ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ছয় মাসের শিশুর পেটে মৃত ভ্রূণ

স্টাফ রিপোর্টার ॥ ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে ছয় মাসের শিশুর পেটে আরেকটি শিশুর অস্তিত্ব পাওয়া গেছে। শিশুটির নাম সাজিয়া জান্নাত। তার বাবার নাম শফিকুল ইসলাম। তিনি একটি বাইসাইকেল উৎপাদনকারী প্রতিষ্ঠানে কাজ করেন। সাজিয়ার মায়ের নাম আঞ্জু খাতুন (২০)। তাদের গ্রামের বাড়ি জামালপুর জেলার গোপালপুরে। বর্তমানে তারা গাজীপুর জেলার নতুনবাজার গরগরিয়া গ্রামে থাকেন।

শিশুটির মা আঞ্জু খাতুন জানান, গত ১০ সেপ্টেম্বর তার একটি কন্যাসন্তান জন্মগ্রহণ করে। জামালপুরের নান্দিনা আনোয়ার হাসপাতালে তার জন্ম হয়। শিশুটির বয়স যখন চারমাস তখন তার পেটে চাকাসদৃশ কিছু একটা অনুভব করেন তিনি। পরে তাকে ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসকরা পরীক্ষা-নীরিক্ষা করে জানতে পারেন, শিশুটির পেটে একটি ভ্রূণ বেড়ে উঠছে। গত ১৩ মার্চ তাকে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করানো হয়। শিশু সার্জারি বিভাগের অধ্যাপক ডাঃ আশরাফুল হক কাজলের অধীনে শিশুটিকে ভর্তি করা হয়।

ঢামেক হাসপাতালের শিশু সার্জারি বিভাগের অধ্যাপক ডাঃ আশরাফ সাংবাদিকদের জানান, শিশুটিকে পরীক্ষা-নীরিক্ষা করে আমরা দেখতে পেয়েছি তার পেটে থাকা ভ্রূণটির মাথা আছে। কিন্তু খুলি নেই। হাত-পা আছে। তবে মৃত অবস্থায়। তিনি জানান, আগামী বুধবার তাকে অপারেশন করার কথা। কিন্তু শিশুটি ঠা-াজনিত রোগে ভুগছে। সে সুস্থ হলেই একটি বোর্ড গঠন করে অপারেশন করা হবে। ডাঃ আশরাফ আরও জানান, রেকর্ড অনুযায়ী বিশ্বে এমন ঘটনা ৫৯টি হয়েছে। আমাদের এই ঘটনাটি নিয়ে তা হবে ৬০টি। তিনি জানান, এর আগেও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে ৪০ বছর বয়সী এক নারীর ক্ষেত্রে এমন ঘটনা ঘটেছিল। এছাড়া চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালেও এমন ঘটনা ঘটে। বর্তমানে শিশুটিকে সর্বক্ষণিক দেখভাল করছেন শিশু ওয়ার্ডের সহকারী রেজিস্ট্রার সিফাত জেরিন খান।

শীর্ষ সংবাদ:
রংপুর-ফেনীসহ ৭ এসপিকে বদলি         ডেঙ্গু : গত ২৪ ঘণ্টায় আরও ১৭২ রোগী হাসপাতালে         প্রকাশ হলো ৪৩তম বিসিএস প্রিলির আসন বিন্যাস         সম্প্রতির মধ্যে ভাঙন সৃষ্টি করতে কুমিল্লার ঘটনা : স্বরাষ্ট্রমন্ত্রী         এফআর টাওয়ারের নকশা জালিয়াতি: চারজনের বিচার শুরু         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ১০         পদোন্নতি পেলেন ডিএমপি কমিশনার ও র‌্যাব মহাপরিচালক         শেখ রাসেলের হত্যাকারীরা নর্দমার কীট ও পশুতুল্য ॥ কৃষিমন্ত্রী         ‘শেখ রাসেল স্বর্ণপদক’ দিলেন প্রধানমন্ত্রী         অসাম্প্রদায়িক চেতনায় বাংলাদেশ গড়তে চাই ॥ প্রধানমন্ত্রী         বিএনপি হত্যা-ষড়যন্ত্র-সাম্প্রদায়িক রাজনীতির বাহক ॥ কাদের         ২৪ ঘণ্টার আল্টিমেটাম ॥ অবরোধ তুলে নিলেন ঢাবি শিক্ষার্থীরা         ‘১৫ আগস্টের হত্যাকাণ্ড জাতীয় ও আন্তর্জাতিক চক্রান্তের ফসল’         ইভ্যালি পরিচালনায় বোর্ড গঠন করে দিলেন হাইকোর্ট         ঝিনাইদহে জাকির মন্ডল হত্যা মামলায় ৮ জনের যাবজ্জীবন কারাদন্ড         ‘রাসেল মানবিক সত্তা হিসেবে সবার মাঝে বেঁচে আছেন’         ট্রেনে ভ্রমণরত শিশুদের উপহারসামগ্রী বিতরণ রেলমন্ত্রীর         সেই তুফানের জামিন বিষয়ে হাইকোর্টের রুল         সাবওয়া ও মা’রিব প্রদেশে অভিযান চালিয়ে অনেক ভূখণ্ড মুক্ত করল ইয়েমেনি বাহিনী         কেরালায় বন্যায় মৃত্যু বেড়ে ২৭, বহু নিখোঁজ