শনিবার ২০ অগ্রহায়ণ ১৪২৮, ০৪ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ছয় মাসের শিশুর পেটে মৃত ভ্রূণ

স্টাফ রিপোর্টার ॥ ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে ছয় মাসের শিশুর পেটে আরেকটি শিশুর অস্তিত্ব পাওয়া গেছে। শিশুটির নাম সাজিয়া জান্নাত। তার বাবার নাম শফিকুল ইসলাম। তিনি একটি বাইসাইকেল উৎপাদনকারী প্রতিষ্ঠানে কাজ করেন। সাজিয়ার মায়ের নাম আঞ্জু খাতুন (২০)। তাদের গ্রামের বাড়ি জামালপুর জেলার গোপালপুরে। বর্তমানে তারা গাজীপুর জেলার নতুনবাজার গরগরিয়া গ্রামে থাকেন।

শিশুটির মা আঞ্জু খাতুন জানান, গত ১০ সেপ্টেম্বর তার একটি কন্যাসন্তান জন্মগ্রহণ করে। জামালপুরের নান্দিনা আনোয়ার হাসপাতালে তার জন্ম হয়। শিশুটির বয়স যখন চারমাস তখন তার পেটে চাকাসদৃশ কিছু একটা অনুভব করেন তিনি। পরে তাকে ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসকরা পরীক্ষা-নীরিক্ষা করে জানতে পারেন, শিশুটির পেটে একটি ভ্রূণ বেড়ে উঠছে। গত ১৩ মার্চ তাকে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করানো হয়। শিশু সার্জারি বিভাগের অধ্যাপক ডাঃ আশরাফুল হক কাজলের অধীনে শিশুটিকে ভর্তি করা হয়।

ঢামেক হাসপাতালের শিশু সার্জারি বিভাগের অধ্যাপক ডাঃ আশরাফ সাংবাদিকদের জানান, শিশুটিকে পরীক্ষা-নীরিক্ষা করে আমরা দেখতে পেয়েছি তার পেটে থাকা ভ্রূণটির মাথা আছে। কিন্তু খুলি নেই। হাত-পা আছে। তবে মৃত অবস্থায়। তিনি জানান, আগামী বুধবার তাকে অপারেশন করার কথা। কিন্তু শিশুটি ঠা-াজনিত রোগে ভুগছে। সে সুস্থ হলেই একটি বোর্ড গঠন করে অপারেশন করা হবে। ডাঃ আশরাফ আরও জানান, রেকর্ড অনুযায়ী বিশ্বে এমন ঘটনা ৫৯টি হয়েছে। আমাদের এই ঘটনাটি নিয়ে তা হবে ৬০টি। তিনি জানান, এর আগেও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে ৪০ বছর বয়সী এক নারীর ক্ষেত্রে এমন ঘটনা ঘটেছিল। এছাড়া চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালেও এমন ঘটনা ঘটে। বর্তমানে শিশুটিকে সর্বক্ষণিক দেখভাল করছেন শিশু ওয়ার্ডের সহকারী রেজিস্ট্রার সিফাত জেরিন খান।

শীর্ষ সংবাদ:
গোটা বিশ্বের বিস্ময় ॥ উন্নয়ন সমৃদ্ধির মহাসোপানে বাংলাদেশ         সাকিবকে নিয়ে আজ মাঠে নামছে বাংলাদেশ         আমরা শিক্ষিত বেকার চাই না ॥ শিক্ষামন্ত্রী         কুয়েট বন্ধ ঘোষণা         রফতানি আয় পাঁচ দশকে ৯৬ গুণ বেড়েছে         রামপুরায় শিক্ষার্থীদের অবস্থান, আজ দেখাবে লালকার্ড         প্রেসিডেন্ট পদে লড়তে পারবেন গাদ্দাফি পুত্র সাইফ         গণফোরামের কাউন্সিলে জামায়াতের রাজনীতি নিষিদ্ধের দাবি         আরও এগিয়ে গেছে বঙ্গবন্ধু টানেলের নির্মাণ কাজ         মন্টুর গণফোরামের জাতীয় কাউন্সিলে ১৫৭ সদস্যের কমিটি ঘোষণা         একাব্বর হোসেনের আসনে নৌকার মাঝি খান আহমেদ শুভ         নারায়ণগঞ্জ সিটিতে আইভীই নৌকার মাঝি         ওমিক্রন ॥ মোকাবিলা করতে সব দেশকে প্রস্তুত থাকতে বলল ডব্লিউএইচও         গাদ্দাফির ছেলে সাইফের প্রেসিডেন্ট পদে লড়তে আর বাধা নেই         ঘূর্ণিঝড় জাওয়াদ আরও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়েছে, ২ নম্বর সংকেত         খালেদা জিয়ার সুস্থতা বিএনপিই চায় না ॥ তথ্যমন্ত্রী         শীতের সবজিতে ভরে উঠছে কাঁচা বাজার         নবেম্বরে সীমান্ত থেকে প্রায় সাড়ে ৩ কেজি আইস ও ১৩ লাখ ইয়াবা জব্দ         করোনা ভাইরাসে আরও ৩ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৪৩         ইরাকের উত্তরাঞ্চলে আইএসের হামলা ॥ অন্তত ১৩ জন নিহত