বুধবার ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ০১ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অন্তত দুই ক্রুর ককপিটে থাকা বাধ্যতামূলক করা হবে

  • প্লেনের বিশেষ নিরাপত্তা

ইউরোপের আল্পস পর্বতমালায় জার্মান উইংসের বিমান বিধ্বস্ত হয়ে ১৫০ জনের মৃত্যুর পর বিশেষ নিরাপত্তা ব্যবস্থার ঘোষণা দিয়েছে জার্মান এভিয়েশন এ্যাসোসিয়েশন। সংগঠনটি বলছে বিমানের অন্তত দুজন ক্রু সবসময় বিমানের ককপিটে থাকার নিয়ম বাধ্যতামূলক করা হবে। খবর বিবিসির।

ভার্জিন এয়ার ও ইজিজেটসহ বেশকটি ইউরোপীয় এয়ারলাইনার ইতিমধ্যেই এই ব্যবস্থা নেবার ঘোষণা দিয়েছে। বিমানটির সহকারী পাইলটই ইচ্ছাকৃতভাবে বিমানটি ধ্বংস করেছেন বলে উদ্ধার করা ডাটা রেকর্ডার থেকে জানা যাচ্ছে। এর পরই এমন ঘোষণা এলো। একজন ফরাসি তদন্ত কর্মকর্তা বলছেন ঘটনার সময় বিমানের পাইলট ককপিটের বাইরে গিয়েছিলেন। তখন কো পাইলট ককপিটের দরজা বন্ধ করে দেন। পাইলটের কোন ডাকে তিনি সাড়া দেননি। দেড়শ আরোহীকে সঙ্গে নিয়ে কো-পাইলট আন্দ্রিয়াস লুবিৎয কেন স্বেচ্ছায় আল্পসের দিকে বিমান উড়িয়ে নিয়ে বিধ্বস্ত করলেন তার জবাব খুঁজতে তাকে নিয়ে এখন চলছে চুলচেরা বিশ্লেষণ। লুবিৎয-এর বাড়ি গিয়ে তল্লাশি চালানো হয়েছে কিন্তু সেখানে সন্দেহজনক কিছু চোখে পড়েনি তদন্তকারীদের। উগ্র কোনও গোষ্ঠীর সঙ্গেও তার কোনও সংশ্লিষ্টতার প্রমাণ এখনও পাওয়া যায়নি। লুবিৎয-এর প্রতিবেশীরা বলছেন, তিনি শান্ত ও বন্ধুবৎসল ছিলেন। তিনি এত বড় একটা কা- ঘটাতে পারেন সেটি তাদের কাছে বোধগম্য নয়। মঙ্গলবার স্পেনের বার্সেলোনা থেকে ১৪৪ জন যাত্রী ও ৬ জন ক্রু নিয়ে জার্মানির ডুসেলডর্ফ যাবার পথে বিমানের সহকারী চালক বিমানটিকে স্বেচ্ছায় উড়িয়ে নিয়ে আল্পসের পাথুরে পর্বতের গায়ে আছড়ে পড়েন বলে তদন্ত কর্মকর্তারা বলছেন। এতে আরোহীদের সকলের মৃত্যু হয়।

শীর্ষ সংবাদ:
বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনে বাংলাদেশ-চীনের চুক্তি স্বাক্ষর         করোনা : গত ২৪ ঘন্টায় আরও ২ জনের মৃত্যু         এইচএসসি ও আলিম পরীক্ষা উপলক্ষে যে নিষেধাজ্ঞা দিয়েছে ডিএমপি         ‘ঢাকা বিশ্ববিদ্যালয় বাঙালীর আশা-আকাঙ্ক্ষার এক অনন্য বাতিঘর’         ‘ডিজিটাল আর্কাইভিং ও ই-ফাইলিং বিচারপ্রার্থীর একসেস টু জাস্টিস নিশ্চিতকরণ ত্বরান্বিত করবে’         প্রথম বারের মতো বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন করবে যাচ্ছে ডিএনসিসি         গরুর সঙ্গে বিমানের ধাক্কা ॥ চার আনসারকে প্রত্যাহার, তদন্ত কমিটি গঠন         ‘আফ্রিকা থেকে এলেই বাধ্যতামূলক ১৪ দিনের কোয়ারেন্টিন’         দেশ থেকে পালাতে চেয়েছিলেন রাজশাহীর মেয়র আব্বাস         ঢাবির শতবর্ষ উদযাপন শুরু         রাস্তায় নেমে গাড়ি ভাঙচুর করা ছাত্রদের কাজ না ॥ প্রধানমন্ত্রী         অস্ট্রেলিয়ায় নারী পার্লামেন্ট সদস্যদের ৬৩ শতাংশই যৌন হয়রানির শিকার         বোট ক্লাব মামলা ॥ সব আসামির নাম না থাকায় পরীমনির আপত্তি         জাতীয় অধ্যাপক রফিকুল ইসলামের মৃত্যুতে জবির শোক         শতাধিক সাবেক নিরাপত্তা সদস্যকে খুন করেছে তালেবান ॥ এইচআরডব্লিউ         ঢাকা মেডিক্যালে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামির মৃত্যু         কুয়াকাটায় টোয়াকের প্রতিষ্ঠাবার্ষিকী পালিত         ওমিক্রন ঠেকাতে প্রবাসীদের আসতে নিরুৎসাহিত করা হচ্ছে         বগুড়ার শেরপুরে ট্রাকের ধাক্কায় দুই মটরসাইকেল অরোহী নিহত         ডাসারে মোটরসাইকেল চাপায় ইউপি সদস্য নিহত